oily skin
ত্বক যদি তৈলাক্ত হয় তা হলে তো কোনো কথাই নেই। তৈলাক্ত ত্বকে খুব সহজেই ধুলো-ময়লা জমে যায়।

ওয়েবডেস্ক: গরম পড়ল ব্যাস ত্বকের হাজারো একটা সমস্যা শুরু হয়ে গেল। তাই গরমকালে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি।

আর ত্বক যদি তৈলাক্ত হয় তা হলে তো কোনো কথাই নেই। তৈলাক্ত ত্বকে খুব সহজেই ধুলো-ময়লা জমে যায়। কিন্তু ত্বক  তৈলাক্ত বলে এত চিন্তা করারও কিছু হয়নি। বরং ঘরোয়া পদ্ধতিতে সেই সমস্যার সমাধান কী ভাবে করা যায় তা জেনে নেওয়া যাক।

লেবুর রস দিয়ে ঘরেই আপনি বানিয়ে ফেলতে পারেন ফেস-প্যাক। এর জন্য কমলালেবুর রস ব্যবহার করতে পারেন না, পেলে মোসম্বি লেবুর রস দিয়ে ফেস-প্যাক তৈরি করুন। কমলালেবু হলে আপনি এর খোসাকেও কাজে লাগাতে পারবেন

১। কমলালেবু ও নিমের ফেস-প্যাক

উপকরণ-

কমলালেবুর পাল্প ৩ চামচ

দুধ ২ চামচ

নিম পাতার পেস্ট ৩ চামচ

পদ্ধতি-

নিমের পেস্টের মধ্যে দুধটা প্রথমে মেশানো হয়ে গেলে কমলালেবুর পাল্পটা দিয়ে মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এ বার  প্যাকটি ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। মুখের অতিরিক্ত তেল দূর করতে হলে ঘরোয়া এই প্যাকটি ১ মাস ব্যবহার করুন।

২। কমলালেবু ও বেসনের ফেস-প্যাক

উপকরণ-

বেসন ২ চামচ

গোলাপ জল ২ চামচ

কমলালেবুর রস ৩ চামচ

পদ্ধতি-

কমলালেবুর রসের মধ্যে বেসন ও  গোলাপ জল মিশিয়ে প্যাকটি তৈরি করে নিন। ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ভেজা তুলো দিয়ে মুখ মুছে নিন। নিয়মিত করলে ৩ সপ্তাহের মধ্যে হাতে-নাতে ফল পাবেন।

আরও পড়ুন: মুখে বয়সের ছাপ পড়েছে? তারুণ্য ধরে রাখতে মেনে চলুন এই ৪টি সিক্রেট টিপস

৩। কমলালেবু ও ওটসের ফেসপ্যাক

উপকরণ-

ওটস ১ চামচ

কমলালেবুর রস ২ চামচ

পদ্ধতি-

একটি কাঁচের বাটিতে ওটস ও কমলালেবুর রস মিশিয়ে প্যাকটি বানিয়ে ফেলুন। সার্কুলার মোশানে ১০-১২ মিনিট প্যাকটি লাগিয়ে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ভেজা তুলো দিয়ে মুখ মুছে নিন।

ফেস-প্যাক বানাতে ময়দার ব্যবহার করতে পারেন। যে কোনো ত্বকে ময়দার ফেস-প্যাক ব্যবহার করা যেতেই পারে। গরম ত্বক পরিচর্যার (Summer Skin Care) দিকে অবশ্যই নজর দিন এবং তা করুন ঘরোয়া পদ্ধতিতে।

 

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here