Rii
ঋ সরকার

ওয়েবডেস্ক: চলছে লুকোচুরি খেলা! কার? কার আবার!

মেঘ, বৃষ্টি, রোদ্দুরের। বেশ মজার লাগে ব্যাপারটা, তাই না। কখনও ঝমঝমিয়ে বৃষ্টি তো আবার কখনও আকাশে জমাট বাঁধা মেঘের আচ্ছাদন। কখনও আবার আকাশে রোদের ঘনঘটা।

এরই মধ্যে আমাদের কিন্তু বর্ষা জানান দিয়ে দিয়েছে সে এসে গেছে। আর এই বর্ষার মধ্যেই বেশির ভাগ মানুষকে পড়তে হয় বিভিন্ন রকমের সমস্যায়। এ বার সেই সমস্যা ত্বকের হতে পারে, আবার চুলের হতে পারে।

কিন্তু সে যে সমস্যাই হোক না কেন, তার জন্য তো চিকিৎসার প্রয়োজন। এ বার চিকিৎসা করাতে যে সব সময় ডাক্তারের কাছেই যেতে হবে তার কোনো মানে নেই। অনেক সময় বাড়িতে বসেই ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়া যায়।

বর্ষাকালে অনেক মানুষই ত্বকের বিভিন্ন রকমের সমস্যা নিয়ে একেবারে নাজেহাল হয়ে যায়। মুখের মধ্যে যেমন র‍্যাশ ওঠে আবার কোনো সময় ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। আবার কারও ক্ষেত্রে ত্বক শুষ্ক হয়ে যায়।

বর্ষাতে মুখে র‍্যাশ বেরোনো, ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যাওয়া, ত্বক শুষ্ক বা তৈলাক্ত হয়ে যাওয়া এই সব যাবতীয় সমস্যার কথা ভেবে আজ আপনাদের কিছু পরামর্শ দিতে চাই।

আসুন জেনে নেওয়া যাক কী সেই তিনটি পদ্ধতি- 

১। পেঁপে ও গাজরের ফেসপ্যাক  

সুন্দর উজ্জ্বল, দাগহীন ত্বক পেতে কে না চান? পেঁপে ও গাজর দু’টোই আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। অথচ ঘরোয়া পদ্ধতিতে যে আমাদের ত্বক থেকে র‍্যাশ চলে যেতে পারে তা আমরা একবারও ভেবে দেখি না। এ ছাড়াও সুন্দর, কোমল এবং ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে অনায়েসে ব্যবহার করতে পারেন।

৫-৬ টুকরো গাজর ও ৪ টুকরো পেঁপে ভালো করে ধুয়ে তাকে পেস্ট করুন। এর পরে ওই প্যাকটির মধ্যে ২-৩ চামচ দুধ দিন। ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।
সপ্তাহে ৩-৪ দিন এই ফেস প্যাকটি মুখে মাখুন, দেখবেন খুব তাড়াতাড়ি উপকার পাচ্ছেন।

২। গাজর ও মধুর ফেসপ্যাক 

বর্ষাকাল মানেই ত্বক রুক্ষ ও শুকনো হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু তার জন্য তো যত্নও নিতে হবে নিয়ম করে। ত্বকের রুক্ষ ও শুষ্ক ভাব দূর করতে মধুর জুড়ি মেলা ভার। জেনে নেওয়া যাক, কী ভাবে ত্বকের রুক্ষতা দূর করে কোমল, নরম, মসৃণ ত্বক ফিরে পাবেন।

২ চামচ গাজরের রসের সাথে ১ চামচ মধু মিশিয়ে মুখে মাখুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। শুধু ত্বকের শুষ্কতা দূর করে না, এ ছাড়াও এই ফেস প্যাকটি ব্রণ, দাগ দূর করতেও সাহায্য করে।

আরও পড়ুন: ঠিক পদ্ধতিতে নিন ত্বকের যত্ন, নইলে ক্ষতি হয়ে যেতে পারে

৩। গাজর ও চালের গুঁড়োর ফেসপ্যাক 

টমেটো সানট্যানকে যেমন খুব সহজে দূর করতে পারে। তেমনই আবার মুখের তৈলাক্ত ভাবও দূর করে।

৩ চামচ গাজরের রসের সঙ্গে ২ চামচ টমেটোর রস ও এক চামচ গ্লিসারিন নিয়ে একটা পাত্রে একটা মিশ্রণ বানান। মুখ ভালো করে ধুয়ে মুখে এই ফেস প্যাকটি লাগান। ২০-২৫ মিনিট পরে জল দিয়ে মুখ ধুয়ে নিন। সব রকম ত্বকের জন্যই এই ফেসপ্যাকটি উপকারী।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here