ওয়েবডেস্ক: কম বেশি আমরা শরীরের নানা রকম সমস্যা নিয়ে প্রত্যেকেই ভুগে থাকি। কখনও ত্বক তো কখনও চুল। সেই সব সমস্যা থেকে মুক্তি পেতে হলে নিজের যত্ন নিজেকেই নিতে হবে।

লক্ষ করে দেখেছেন কি, অনেক সময় আমাদের থুতনির নীচে হোয়াইট হেডস দেখা যায়। হোয়াইট হেডস হওয়ার প্রথম কারণ হল মুখের মধ্যে দিনের পর দিন ধুলো-ময়লা জমতে জমতে চামড়ার মুখগুলি বন্ধ হয়ে যায়। অনেক সময় ত্বক তৈলাক্ত হয়ে গেলে ও হরমোন জনিত কারণেও থুতনির নীচে হোয়াইট হেডস হয়।

অতিরিক্ত পরিমাণে হোয়াইট হেডস হলে অনেক সময় তা দেখতেও যেমন খারাপ লাগে এবং তা ত্বকের জন্যও ক্ষতিকারক। অনেক সময় আমরা সময়ের অভাবে হোয়াইট হেডস থেকে মুক্তি পাওয়ার জন্য পার্লারে গিয়ে থাকি। কিন্তু এ বার একটু ঘরোয়া পদ্ধতিতে হোয়াইট হেডস কী ভাবে দূর করবেন জেনে নেওয়া যাক।

আসুন জেনে নেওয়া যাক কী সেই তিনটি পদ্ধতি- 

১। সুগার স্ক্রাব

উপকরণ

৩ চামচ চিনি হালকা গুঁড়িয়ে নেওয়া, ২ চামচ মধু, ৩-৪ চামচ লেবুর রস।

পদ্ধতি-

চিনির স্ক্রাব, মধু ও লেবুর রস মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এর পরে থুতনির নীচে ও নাকের দুই পাশেও লাগাতে পারেন। সার্কুলার পদ্ধতিতে আঙুল দিয়ে হালকা করে ঘষে নিন। ১০-১৫ মিনিট রাখার পর জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ দিন লাগিয়ে দেখুন। ১ মাসের মধ্যে নিজেই বুঝতে পারবেন।

২। বেসন ও পেয়ারা

উপকরণ 

বেসন ২-৩ চামচ, পাকা পেয়ারা ১ টুকরো, দই ৪-৫ চামচ, হলুদ ১ চামচ

পদ্ধতি- 

বেসন, দই, পাকা পেয়ারা, হলুদ এক সঙ্গে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এ বার ওই প্যাকটি ভালো করে পুরো মুখে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রতি দিন না করতে পারলেও অন্তত ২-৩ দিন করুন।

৩। চন্দন 

উপকরণ 

সাদা চন্দন গুঁড়ো ৪ চামচ, ২ চামচ গোলাপ জল

পদ্ধতি 

সাদা চন্দনগুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন করেই দেখুন।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here