ওয়েবডেস্ক: বয়স বাড়লে ত্বক নিয়ে আমাদের চিন্তার শেষ থাকে না। ব্রন থেকে রিঙ্কেল ও মুখের চামড়া ঝুলে যাওয়া ইত্যাদি নানারকমের সমস্যা দেখা দেয়।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মুখের চামড়া টানটান না থাকা খুবই সাধারণ একটা ব্যাপার। অনেকেই ভাবেন কুড়ি বছর বয়সে আমার ত্বক যেমন সুন্দর ও টানটান ত্বক ছিল, চল্লিশে এসে সেই ত্বক ঝুলে যাওয়ার সঙ্গে সঙ্গে উজ্জ্বলতাও হারিয়ে ফেলেছে।

অথচ ভাবছেন, যদি আবার আগের মতো সেই টানটান ত্বক ফিরে পাওয়া যেত। কেন ফিরে পাবেন না? মাত্র চারটি ঘরোয়া পদ্ধতিতে আপনি ফিরে পেতে পারেন একেবারে টানটান ত্বক।

চলুন তা হলে জেনে নেওয়া যাক-

১। ডিম ও দই 

ডিম ও দইয়ের আছে অসংখ্য গুণ। ডিম ও দই যেমন খাওয়ার জন্য উপকারী আবার রূপচর্চার কাজে লাগে। ত্বক টানটান রাখতে ব্যবহার করতে পারেন ডিম ও দইয়ের প্যাক।

একটি কাচের বাটির মধ্যে ১টি ডিম নিয়ে ডিমটিকে ভালো করে ফেটিয়ে নিন। এর পরে ওই ফেটানো ডিমটির মধ্যে ২ চামচ টক দই নিয়ে একটি প্যাক বানিয়ে নিন। অন্তত ৮-১০ মিনিট লাগিয়ে রাখার পর ঠান্ডা জলে ধুয়ে নিন। ২ সপ্তাহ করে দেখলেই বুঝতে পারবেন।

২। স্ট্রবেরি ও লেবুর রস

এতদিন ভাবতেন স্ট্রবেরি শুধু খাওয়ার কাজেই লাগে। তবে এটা হয়তো অনেকের কাছেই অজানা, স্ট্রবেরি মুখের চামড়াকে টানটান রাখতে সাহায্য করে।

তা হলে ৩ চামচ লেবুর রসের সঙ্গে ৩ চামচ স্ট্রবেরির মিশ্রণ দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। আমন্ড তেল

যদিও আমন্ড তেলের দাম একটু বেশি। কিন্তু নিজেকে ভালো রাখতে সামান্য খরচ করা যেতেই পারে।

আমন্ড তেলের মধ্যে আছে  ভিটামিন-ই। ২ চামচ আমন্ড তেলের মধ্যে ১ চামচ হালকা উষ্ণ জল মিশিয়ে মুখে লাগান। অন্তত ১০ মিনিট মুখে লাগিয়ে রাখুন ও হালকা করে আঙুল দিয়ে ম্যাসাজ করুন। এরপরে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৪। কলা ও ক্রিম

কলা খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভালো আবার রূপচর্চার কাজেও লাগে।

আগে একটি পাকা কলা নিয়ে চটকে নিন। পাকা কলার সঙ্গে ২ চামচ ক্রিম নিয়ে একটি প্যাক বানিয়ে মুখে লাগান। ১০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here