পুজোর আগে নিজের ত্বকের যত্ন নিন

ওয়েবডেস্ক: পুজো তো প্রায় চলেই এল! আর দেড় মাস হাতে রয়েছে। হালকা চালে হলেও নিশ্চই পুজোর কেনাকাটাও শুরু করে দিয়েছেন। কোন পোশাক কিনবেন, কী পরলে ভালো লাগবে। এই বছরের ফ্যাশন কী বলছে। শুধু তো আর পোশাক কিনলেই হবে না সেই সঙ্গে ম্যাচিং করা গয়না, ব্যাগ, জুতো সবকিছুই কিনতে হবে। কিন্তু শুধু কেনাকাটি করলেই তো আর হবে না। তার সঙ্গে নিজের মাথার চুল থেকে পায়ের নখ অবধি করে তুলতে হবে একেবারে ঝকঝকে ও তকতকে। এই যেমন রুহি চায়।

রুহি ও রেহা দুই বোন! রুহি তাঁর দিদির সঙ্গে পুজোর কেনাকাটি নিয়ে গল্প করছে। কথা বলতে বলতে রুহির মাথায় একটা প্রশ্ন আসে। রুহি বলে, ‘‘দিদি পুজো তো চলেই এল। কিন্তু পুজোর আগে কী ভাবে ত্বকের যত্ন নেব।’’ রেহা বলল, ‘‘এখন থেকে যদি ত্বকের যত্ন নেওয়া শুরু করিস তবে পুজোর আগে নিজেকে ঝকঝকে করে  ফেলতে পারবি।’’ ঘরোয়া পদ্ধতিতে ত্বকের যত্ন নেওয়ার এই পদ্ধতিগুলি রেহা জেনেছিল ওর বন্ধু দিতির ঠাকুমার কাছ থেকে। 

১। মধু

মধুর রয়েছে অনেক গুণ। যাদের ত্বক শুষ্ক তাঁরা প্রতিদিন স্নানে যাওয়ার আগে ২ চামচ মধু নিয়ে হালকা করে ত্বকের মধ্যে লাগিয়ে ম্যসাজ করুন।

২। দুধ

ত্বক নরম এবং ভালো রাখতেই শুধু নয়, অনেক সময় রোদ লেগে আমাদের শরীরে ট্যান পড়ে। পুজোর আগে সেই ট্যান যে ভাবেই হোক তুলতে হবে। ট্যান তোলার জন্য প্রতিদিন ১ কাপ ঠান্ডা দুধ মুখে লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট লাগিয়ে রেখে নরম কাপড় দিয়ে মুছে নিন।

৩। কলা

একটি পাকা কলার মধ্যে ১ চামচ মধু মিশিয়ে কলাটা চটকে নিন। এরপরে মুখের মধ্যে ভালো করে ম্যসাজ করুন। ১ সপ্তাহ করে দেখুন। পুজোর আগে দেখবেন ত্বকের জেল্লা বেড়ে গেছে।

আরও পড়ুন: চুলের পরিচর্যায় জেনে নিন আদার গুণাগুণ

৪। বাদাম

৮-১০টি বাদাম আগে বেটে নিতে হবে। বেটে রাখা বাদামের মধ্যে ৩-৪ চামচ দুধ দিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন