খুশকি থেকে মুক্তি পেতে কী করবেন জেনে নিন
Rii
ঋ সরকার

ওয়েবডেস্ক: কেমন আছো বন্ধুরা? নিশ্চই ভালো।

আমরা সবাই কোনো না কোনো কাজে প্রত্যেকেই ব্যস্ত। আর এই ব্যস্ত জীবনে সময়ের বড়োই অভাব। কিন্তু বাইরে তো বেরোতেই হবে। আর বাইরে বেরোলেই যেন আমাদের গিলে খেতে আসছে।

ভাবছেন কে? কে আবার অগ্নিদেবতা। তবে এই দু’দিন ধরে নিশ্চয়ই লক্ষ করেছেন আকাশে হালকা আবার কখনও ঘন মেঘের ঘনঘটা, কোনো কোনো জায়গায় ঝমঝমিয়ে বৃষ্টি আবার কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি।

তা হলে কি ভাবছেন বর্ষা মনে হয় চলেই এলো। হতেই পারে। অন্তত তীব্র গরমের দাবদাহের হাত থেকে তো রক্ষা পাবেন।

বর্ষাকাল যেমন অনেকের পছন্দের আবার অনেকের কাছেই খুব বিরক্তির। আর সেই বিরক্তির কারণ যদি নিজের চুল বা ত্বকের ক্ষেত্রে হয়ে থাকে তা হলে তো কোনো কথাই নেই।

বর্ষা মানেই বেশির ভাগ মানুষই মাথায় খুস্কির সমস্যায় ভুগে থাকেন। তাই বর্ষাতে কী ভাবে চুল থেকে খুশকি দূর করবেন আজ তা নিয়ে কিছু পরামর্শ আপনাদের দেব।

চুল থেকে খুশকি তাড়ানোর জন্য কি বাজার-চলতি অনেক শ্যাম্পু ব্যবহার করেছেন, অথচ কোনো কাজ হয়নি? ভাবছেন কী ভাবে এই খুস্কির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

আমি কিন্তু ঘরোয়া পদ্ধতিতে আপনাদের কিছু পরামর্শ দিতে চাই। শুনে দেখতেই পারেন। ভালো ছাড়া খারাপ হবে না।

তা হলে চলুন জেনে নেওয়া যাক কী সেই চারটি পদ্ধতি-

১। নিম পাতা ও নিম ফল 

নিম পাতা খেতে অনেক মানুষের ভালো লাগে না। সে না হয় বুঝলাম, খেতে ভালো লাগে না। কিন্তু মাথায় যে খুশকিতে ভরে গেছে সে দিকে হুঁশ আছে।

তা হলে আর দেরি না করে চটপট নিম পাতা আর নিমের ফল জোগাড় করে ফেলুন।

১২-১৫টি নিম পাতা ৫-৬টি নিমের ফল নিয়ে নারকেল তেলের মধ্যে ভালো করে ফুটিয়ে তেল বানিয়ে নিন। ওই তেল ৩-৪ দিন ভালো করে মাথার স্ক্যাল্পে লাগান। যে দিন মাথায় তেল মাখবেন ঠিক তার পরের দিনে চুলে শ্যাম্পু করবেন।

২। রসুন

রসুনের গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না। রসুনের গন্ধে বমি এসে যায়। কিন্তু মাথায় যদি খুশকি হয়ে থাকে তা হলে তো রসুনের কথাই আগে মনে পড়ে। এত দিন বোধহয় জানা ছিল না রসুন খুশকি জন্য কতটা উপকারী।

১০-১২টি রসুনের কোয়া বেঁটে নিয়ে সেই রসটা মাথার স্ক্যাল্পে লাগান। ২-৩ দিন রসটি মাথায় লাগিয়ে দেখুন। উপকার যেমন পাবেন তেমন আপনার চুলের গোড়াও মজবুত হবে।

আরও পড়ুন: ত্বকের যাবতীয় সমস্যায় ব্যবহার করুন ময়দা  

৩। লেবুর রস

পাতিলেবুর আছে অনেক গুণ। পাতিলেবুর রস দিয়ে লেবু, নুন, চিনির জন্য কার না ভালো লাগে। ঠিক সেই রকম ভাবেই লেবুর রস ত্বকচর্চা থেকে চুলের খুশকি দূর করতে সাহায্য করে।

ছোটো চুল হলে ১টি পাতিলেবু এবং বড়ো চুলের জন্য ২টি পাতিলেবু যথেষ্ট। এ বার যেটা করবেন, পাতিলেবুর রসটা মাথার স্ক্যাল্পে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৪। আমলকীর রস

আমলকী বেশ নুন মাখিয়ে খেতে ভালোই লাগে। কী বলেন?

কিন্তু আমলকীর রস মাথায় মাখলে মাথা থেকে খুশকি চলে যায় এটা কি জানতেন?

৪-৫টি আমলকী নিন। আমলকীর রসটা ভালো করে মাথার স্ক্যাল্পে লাগান। ৩-৪ দিন অন্তত করেই দেখুন। কথা দিচ্ছি ফল হাতেনাতে পাবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here