ওয়েবডেস্ক: বর্ষাকাল মানেই চুল নিয়ে নানা রকম সমস্যায় পড়তে হয়। কখনো চুল পড়ছে তো কখনো আবার চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যাচ্ছে। এই সমস্যা এখন বলতে গেলে প্রায় বেশির ভাগ মানুষেরই।

কিন্তু দিনের পর দিন তো আর এই ভাবে চলতে পারে না। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে হলে বাজারচলতি কোনো প্রোডাক্ট ব্যবহার করুন বা ঘরোয়া পদ্ধতিতেও চুলের যত্ন নিতে পারেন।

তবে ঘরোয়া পদ্ধতিতে যদি চুলের যত্ন নিতে চান তা হলে মুলতানি মাটি ব্যবহার করতেই পারেন রুক্ষ ও শুষ্ক চুলের জন্য।

আসুন জেনে নেওয়া যাক কী সেই চারটি পদ্ধতি-

১। মুলতানি মাটি, দই ও লেবুর রস

উপকরণ

৫০ গ্রাম মুলতানি মাটি, ৪-৫ চামচ দই, ৫-৮ চামচ লেবুর রস।

পদ্ধতি-

প্রথমে একটি বাটির মধ্যে ১০-১৫ মিনিট মুলতানি মাটিটি ভিজিয়ে রাখুন। এর পরে নরম হয়ে গেলে, প্রথমে দই মেশান এবং তার পর দিন লেবুর রস। সামান্য পরিমাণে জল মেশান। দেখবেন প্যাকটি যেন পাতলা না হয়। ২৫-৩০ মিনিট প্যাকটি মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন।

২। মুলতানি মাটি ও জবা ফুল, অলিভ অয়েল

উপকরণ

২-৪ চামচ গুঁড়ো মুলতানি মাটি, ৩-৪টি জবা ফুল বাঁটা ও ২ চামচ অলিভ অয়েল।

পদ্ধতি-

মুলতানি মাটি, জবা ফুল বাঁটা, অলিভ অয়েল ভালো করে মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এর পরে পুরো চুলে ভালো করে লাগান। ৩০ মিনিট মাথায় লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। মুলতানি মাটি, দই ও কমলালেবুর রস 

উপকরণ 

৪-৫ চামচ মুলতানি মাটি গুঁড়ো, ৫-৬ চামচ দই, ২ চামচ কমলা লেবুর রস।

পদ্ধতি- 

আগে ভালো করে প্যাকটি বানিয়ে নিন। ২০-৩০ মিনিট ভালো করে পুরো চুলে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। ওই দিনে মাথায় কোনো কন্ডিশনার না লাগালেই ভালো হয়।

৪। মুলতানি মাটি, গ্রিন টি ও মধু

উপকরণ 

৪-৫ চামচ গুঁড়ো মুলতানি মাটি, হাফ কাপ গ্রিন টি, ২ চামচ মধু।

পদ্ধতি-

প্রথমে গ্রিন টি ভালো করে জলে ফুটিয়ে নিন। তার পরে চায়ের লিকারের সঙ্গে মুলতানি মাটি মেশান এবং ২ চামচ মধু মিশিয়ে নিন। ২৫-৩০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here