ওয়েবডেস্ক: ব্লিচ করার মূল কারণই হল ত্বকের রং কী ভাবে উজ্জ্বল করা যায়। আরও একটা কারণ কিন্তু আছে! ভাবছেন কী? প্রায় অনেক মানুষের মুখেই কম-বেশি লোম থাকে। ব্লিচ করার ফলে সেই লোমের গ্রোথ কিন্তু আস্তে আস্তে অনেকটাই কমে যায়।

সকালে বাইরে রোদের মধ্যে বেরোলে তো হয়েই গেল। মুখের মধ্যে ট্যান তো পড়বেই। আর তা ছাড়া বাইরে বেরোনো মানেই রাস্তার যত ধুলো-ময়লা সেই ত্বকের মধ্যেই জমবে।

এ বার ভাবতে হবে, কী ভাবে মুখের মধ্যে জমে থাকা ধুলো-ময়লা দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায়।

খুব সহজেই বাড়িতে বসে করে ফেলতে পারেন ফেসিয়াল ব্লিচ। আর তার জন্য কিন্তু একগাদা টাকাও আপনার খরচ হবে না। ভাবছেন কী ভাবে সম্ভব? সেই উপকরণগুলি তো আপনার ফ্রিজ বা রান্নাঘরেই পেয়ে যাবেন।

তা হলে আসুন জেনে নেওয়া যাক কী সেই চারটি পদ্ধতি-

১। মধু  

মধু ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যেমন কাজে লাগে। আবার মধু নিয়মিত ব্যবহার করলে মুখের মধ্যে থাকা অবাঞ্ছিত লোমের হাত থেকেও মুক্তি পাওয়া যায়।

উপকরণ 

৩-৪ চামচ মধু, ২ চামচ লেবুর রস, ১-২ চামচ দুধ, ১ চামচ আমন্ড অয়েল

পদ্ধতি 

মধু, লেবুর রস, দুধ ও আমন্ড অয়েল মিশিয়ে প্রথমে প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। প্যাকটি শুকিয়ে গেলে নরম রুমালটাকে আগে জলে ভিজিয়ে তা দিয়ে মুখ মুছে নিন। এই প্যাকটি নিয়মিত ব্যবহার করে দেখুন। ১ সপ্তাহের মধ্যে পেয়ে যাবেন উজ্জ্বল ত্বক।

২। লেবু 

ঘরোয়া উপায়ে যদি ব্লিচ করেন তা হলে লেবুর তো কোনো তুলনাই হয় না। লেবুর মধ্যে থাকে ভিটামিন সি। সপ্তাহে যদি ৩-৪ দিন লেবু ব্যবহার করেন তা হলে মুখে নতুন কোষের জন্ম নেয়।

উপকরণ

৪-৫ চামচ লেবুর রস, ২-৩ চামচ গুঁড়ো হলুদ, ১ চামচ মধু

পদ্ধতি 

লেবুর রসের সঙ্গে গুঁড়ো হলুদ, মধু মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এর পরে ২৫-৩০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। শসা

শসার অনেক গুণ আছে। মুখের উজ্জ্বলতা বাড়িয়ে তুলতে সাহায্য করে শসা।

উপকরণ  

৬-৭ চামচ শসার রস, ২-৩ চামচ লেবুর রস

পদ্ধতি 

শসার রসের সঙ্গে লেবুর রসটা মিশিয়ে নিন। এর পরে মুখে লাগিয়ে হালকা করে ঘষুন। ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

৪। বেসন 

বেসনও অনেক কাজেই লাগে। মুখের ক্লিনজিং থেকে ব্লিচ ইত্যাদি যাবতীয় রূপচর্চার কাজে লাগে।

উপকরণ 

৪-৫ চামচ বেসন, ২-৩ চামচ গোলাপ জল।

পদ্ধতি 

বেসনের সঙ্গে গোলাপ জল মিশিয়ে প্যাকটি বানিয়ে ফেলুন। ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। অন্তত ৩-৪ দিন করেই দেখুন। ১ মাসের মধ্যে ফিরে পাবেন আপনার ত্বকের উজ্জ্বলতা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন