Rii
ঋ সরকার

কী খবর! কেমন আছেন? ভালো তো?

আজ যে বিষয়টি নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করতে চাই তা হল, শরীরের অবাঞ্ছিত লোম তোলা।  অনেকেরই হাতে অবাঞ্ছিত লোম থাকে। সেই লোম নিয়ে বিভিন্ন সময় তাঁদের বিব্রত হতে হয়। তাঁরা চেষ্টা করেন ফুল স্লিপ জামা-কাপড় পরে লোম ঢেকে রাখতে।

অবাঞ্ছিত লোম তোলার জন্য অনেকেই বেছে নেন বাজারচলতি বিভিন্ন প্রসাধনী। লোম তোলার বিভিন্ন ধরনের ক্রিম বাজারে এখন ছড়াছড়ি। তাই হাতের কাছে লোম তোলার ‘চটজলদি’ যদি কোনো ক্রিম পেয়ে যান তবে আর কথাই নেই। আর সেখান থেকেই ঘটছে যত বিপত্তি। সস্তা বাজারচলতি ক্রিমে থেকে যাচ্ছে নানা পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা।

কারণ লোম তোলার এই ক্রিমগুলির মধ্যে রসায়নিকের পরিমাণ যেমন বেশি থাকে এবং সেই সঙ্গে ব্লিচের পরিমাণও বেশি থাকে। ফলে এগুলি ব্যবহার করলে ত্বকে কালো ছোপ হতে পারে বা র‍্যাশ বেরোতে পারে।

তাই ঘরোয়া পদ্ধতিতে হাতের অবাঞ্ছিত লোম তোলার ৪টি পদ্ধতি আজ আপনাদের জানাচ্ছি। এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

আসুন জেনে নেওয়া যাক কী সেই চারটি পদ্ধতি –

১। চালের গুঁড়ো, ময়দা, মধু

হাতের লোম তোলার জন্য আর অত চিন্তাভাবনা না করে খুব সহজেই বাড়িতে বসে এই প্যাক বানিয়ে নিতে পারেন। তার জন্য কী কী লাগবে একবার জেনে নিন।

চালগুঁড়ো ৪ চামচ, ২ চামচ ময়দা ও ১ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এর পরে প্যাকটি হাতের মধ্যে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট হাতে লাগিয়ে রাখার পর একটি নরম কাপড় জলে ভিজিয়ে নিন। এর পরে একটু জোরে ঘষে ঘষে হাতের প্যাকটি তুলুন।

২। ডালের গুঁড়ো ও মূলতানি মাটি

ডালের গুঁড়ো যে লোম তোলার কাজে লাগে এটা কি জানতেন? যদি না জানা থাকে তা হলে তো জেনেই গেলেন। আর ডাল বলতে আপনি মুসুরির ডালের গুঁড়ো নিতে পারেন বা ছোলার ডালের গুঁড়ো দিয়েও লোম তুলতে পারেন।

মুসুরির ডাল বা ছোলার ডাল যেটা দিয়েই করেন ৪ চামচ দিলেই যথেষ্ট। আর ওই ৪ চামচ ডালগুঁড়োর সঙ্গে ১ চামচ মূলতানি মাটি মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১০-১৫ মিনিট রাখার পর নরম কাপড় দিয়ে ডলা দিলেই দেখবেন লোম উঠে যাচ্ছে।

৩। পোস্ত বাঁটা ও লেবুর রস 

অনেকেই হয়ত ভাবছেন পোস্তর যা দাম তাতে না খেয়ে হাতের লোম তোলার জন্য ব্যবহার করব? আরে নিয়ম করে রোজ না করে ২-৩ দিন করেই দেখুন।

৩ চামচ পোস্ত বেঁটে নিন। বেঁটে রাখা পোস্তর মধ্যে ২ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এর পরে ওই মিশ্রণটি হাতে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে নরম কাপড় জল দিয়ে ভিজিয়ে নিয়ে একটু ঘষা দিয়ে প্যাকটি হাত থেকে তুলুন।

৪। চিনির গুঁড়ো, আলুর রস ও মধু 

চিনির গুঁড়ো, আলুর রস ও মধু দিয়ে খুব সহজেই উঠে যেতে পারে আপনার হাতের লোম। তার জন্য ঠিক কী করতে হবে জেনে নেওয়া যাক।

৪ চামচ চিনিগুঁড়ো, ২ চামচ আলুর রস ও ১ চামচ মধু দিয়ে প্যাকটি বানিয়ে নিন। এ বার ২০-২৫ মিনিট প্যাকটি হাতে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে একটা নরম কাপড় দিয়ে ঘষলেই দেখবেন আপনার হাতের লোম উঠে যাচ্ছে।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here