প্রায় কমবেশি প্রত্যেকেই মুখের ত্বকের যত্ন নিয়ে যতটা বেশী সচেতন থাকেন, কিন্ত শরীরের অন্যান্য অংশের যত্নের ব্যাপারে ততটাও ভাবেন না।

 অযত্নে ও অবহেলায় মলিন হয়ে পড়ে শরীরের অন্যান্য অংশ। এর ফলে কালো ছোপ ছোপ দাগ পড়ে যায় হাত ও পায়ে। অনেক কসরত করেও সহজে দূর হয় না কালো ছোপ দাগ।

হাত ও পায়ের কালো ছোপ দাগ দূর করতে ঘরোয়া পদ্ধতিগুলি জেনে নিন।

১। শসা ও অ্যালোভেরা

 শসার রস কালো দাগ দূর করতে বেশ কার্যকর। প্রথমে ১ চামচ অ্যালোভেরার রস নিন এবং ৩ চামচ শসার রস মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে ও পায়ে লাগান। লাগানোর ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। 

২। চালের গুঁড়ো  ও তরমুজ

প্রথমে ২ টুকরো তরমুজকে ব্লেন্ড করে নিন। তরমুজের  রসের মধ্যে ১ চামচ চালের গুঁড়ো  মিশিয়ে নিন। অন্তত ১৫ মিনিট এই মিশ্রণটি হাত ও পায়ে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে  আলতো করে ভেজা তুলো অথবা রুমাল দিয়ে ঘষে তুলে নিন।

৩। পেঁপে ও বেসনের পেস্ট

একটা পাকা পেঁপে ভালো ভাবে ব্লেন্ড করে এর সাথে ২ চামচ বেসন মিশিয়ে নিন। ১৫ মিনিট মতো প্যাকটি লাগিয়ে রাখুন। যেহেতু হাত ও পায়ের চামড়া ত্বকের তুলনায় বেশি শক্ত হয় তাই এটা লাগিয়ে তুলে ফেলার সময় ভালোভাবে ঘষে তুলতে হবে।

৪। হলুদ

কালো ছোপ দাগ দূর করতে হলুদের মতো বিকল্প আর নেই। প্রথমে ১ চামচ হলুদ গুঁড়োর সাথে ১ চামচ লেবুর রস মিশিয়ে পেস্টটি বানিয়ে নিন। এবার এটি হাত ও পায়ে  লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। ৩০ মিনিট পর প্যাকটি ঘষে তুলে নিন। এই প্যাকটি আপনার হাত পায়ের কালো দাগ দূর করার সাথে সাথে ত্বককে টানটান করবে।

৫। লেবু ও মধু

লেবু ও মধুতে যেমন কালো দাগ ছোপ  দূর হয় এর পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে তোলে। ১ টি লেবুর রসের মধ্যে ১ চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি ১৫-২০ মিনিট হাত ও পায়ে লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে ধুয়ে নেবেন।

ঘরোয়া পদ্ধতিতে রূপর্চচার আরও নানা তথ্য জানতে দেখুন রূপর্চচা বিভাগ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন