ওয়েবডেস্ক: আম খেতে কে না ভালোবাসে। সবারই পছন্দের একটি ফল। তবে এটা কি জানেন, আম খাওয়া ছাড়াও রূপচর্চার কাজেও লাগে।

গরমে নিজেকে ভালো রাখতে গেলে একটু তো রূপচর্চার প্রয়োজন পড়ে। ভাবছেন কী দিয়ে রূপচর্চা করবেন। খুব সহজেই আম দিয়ে ত্বকের যত্ন নিতে পারেন।

আমের মধ্যে আছে ভিটামিন এ, ভিটামিন সি, কপার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি। এ ছাড়াও গরমে সানস্ট্রোকের হাত থেকে রক্ষা করে।

আসুন জেনে নেওয়া যাক আমের গুণাগুণ- 

১। মৃত কোষ

অনেক সময়ে আমাদের যত্নের অভাবে ত্বকের মধ্যে ধুলো, ময়লা জমতে থাকে এবং মুখের মধ্যে মৃত কোষগুলি থেকে যায়। ত্বকের যত্ন নিতে অনায়াসে আম ব্যবহার করতে পারেন। আমের পাল্পের মধ্যে ১ চামচ মধু,  ১ চামচ দুধ মিশিয়ে একটি  স্ক্র্যাবার বানিয়ে নিন। এর পরে মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এর পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন।

২। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে

আগের মতো ত্বকের উজ্জ্বলতা আর নেই? অনেক সময় যত্নের অভাবে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যায়। তা হলে সহজেই ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার করে দেখুন। উপকার পাবেন।

১ চামচ আমের পাল্প, ২ চামচ ময়দা, ১ চামচ মধু দিয়ে একটি প্যাক বানান। এর পরে পুরো মুখের মধ্যে লাগান। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। ট্যান পড়ে যাওয়া ত্বক

প্রখর রোদের তাপ লেগে আমাদের ত্বকে ট্যান পড়ে যায়। আমের ফেস-প্যাক কিন্তু ট্যান তুলতে দারুণ কাজ দেয়। ১ চামচ আমের পাল্পের সঙ্গে ২ চামচ বেসন, ১ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। অন্তত ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

৪। নরম ও কোমল ত্বক

যদি নরম ও কোমল ত্বক রাখতে চান তা হলে ২ চামচ আমের পাল্প, ১ চামচ ওটস, ২ চামচ দুধ মিশিয়ে স্ক্র্যাবার বানিয়ে নিন।  এর পরে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। স্ক্র্যাবারটি মুখে শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

৫। ব্রণ

ব্রণ থেকে মুক্তি দিতে পারে আম। ১ চামচ আমের পাল্প, ২ চামচ টক দই ও ২ চামচ মধু দিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এর পরে জল দিয়ে ধুয়ে নিন।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here