ওয়েবডেস্ক: ফর্সা ত্বক পেতে কে না চায়! মনে মনে অনেকেই ভাবে ইস! গায়ের রংটা যদি আর একটু ফর্সা হতো। এই ধারণা প্রায় বেশির ভাগের মধ্যেই থাকে।

তবে আপনি চাইলে ১ সপ্তাহের মধ্যে ত্বকের রং বদলে দিতেই পারেন। কী ভাবে এমনটা সম্ভব, তাই ভাবছেন নিশ্চই?

সবই সম্ভব! নিয়মিত যদি মুখে বাদামের প্যাক লাগাতে পারেন তা হলে দেখবেন ত্বকের উজ্জ্বলতা যেমন বেড়েছে। সেই সঙ্গে মুখের মধ্যে থাকা কালো দাগ বা ব্রণ সমস্যা ও মুখে খুব তাড়াতাড়ি বার্ধক্যের ছাপ চলে আসা ইত্যাদি যাবতীয় সমস্যার সমাধান খুব সহজেই হয়ে যাবে।

তা হলে একবার জেনে নেওয়া যাক বাদামের গুণাগুণ সম্পর্কে-

১।  রুক্ষ ও শুষ্ক ত্বক

যাদের ত্বক খুব রুক্ষ ও শুষ্ক তাঁরা প্রতিদিন নিয়ম করে ঘুম থেকে উঠে সকালে খালি পেটে ৫-৬টি কাঁচা বাদাম খান। বাদাম শুধু খেলেই হবে না, সেই সঙ্গে মুখে বাদামের প্যাক মাখতে হবে।

উপকরণ 

গুঁড়ো করে নেওয়া চিনা বাদাম, দুধ, ওটস

পদ্ধতি 

গুঁড়ো করে নেওয়া চিনা বাদামের সঙ্গে ৪-৫ চামচ দুধ, ২ চামচ ওটস মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

২। তৈলাক্ত ত্বক 

অনেকের ত্বকের মধ্যে তৈলাক্ত ভাব দেখা যায়। যেটা ত্বকের জন্য মোটেই ভালো নয়। প্রথমত, রাস্তায় বেরোলে ত্বক তৈলাক্ত হওয়ার কারণে মুখের মধ্যে ধুলো-বালি জমে মুখ কালো হয়ে যাওয়ার সম্ভাবনা তো থেকেই যায়।  আরও বড়ো সমস্যার কারণ হল মুখের মধ্যে ব্রণতে ভরে যায়। কিন্তু এই সমস্যা নিয়ে বেশি দিন বসে থাকা তো একেবারেই ঠিক হবে না।

উপকরণ 

৮-১০টি বাদাম, চন্দন, মুলতানি মাটি

পদ্ধতি 

বাদামটি আগে বেটে নিতে হবে। তারপরে বাদামের পেস্টের সঙ্গে ২ চামচ চন্দন গুঁড়ো, ৩ চামচ মুলতানি মাটি মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৩। ত্বকের দাগ মেটাতে 

মুখের মধ্যে কোন ছোট ফুসকুড়ি হোক বা ব্রণর দাগ হোক। মুখ থেকে যেন সহজে মেলাতেই চায় না। কিন্তু মুখের মধ্যে দাগ-ছোপ নিয়ে ঘুরে বেড়াতে কারই বা ভালো লাগে। কিন্তু নিয়ম করে যদি বাদামের প্যাক মুখে লাগাতে পারেন তা হলে মুখ থেকে সমস্ত দাগ চলে যাবে।

উপকরণ 

৬-৭টি চিনা বাদাম, গোলাপ জল

পদ্ধতি 

চিনা বাদামগুলি আগে একটু বেটে নিতে হবে। বেটে রাখা বাদামটির মধ্যে ৪-৫ চামচ গোলাপ জল দিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

৪। ত্বকের রং ফর্সা করতে 

ত্বকের রং ফর্সা করতে বাজার চলতি অনেকেই অনেক কিছু মেখে থাকেন। কিন্তু এটা কী জানেন, বাদামের প্যাক যদি মুখে মাখেন তা হলে ত্বকের রং অনেকটাই ফর্সা হয়।

উপকরণ 

৫-৬টি চিনা বাদাম, চন্দন, দুধ

পদ্ধতি 

চিনা বাদামটাকে বেটে নিতে হবে। বেটে রাখা বাদামের মধ্যে ৩-৪ চামচ চন্দন গুঁড়ো, ২ চামচ দুধ মিশিয়ে প্যাকটি বানিয়ে নিতে হবে। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

৫। ত্বকের বয়স কমাতে 

কে না চায় নিজের বয়স ধরে রাখতে! তবে, খাতায়-কলমে বয়স ৩০-এর কোটা পেরোলেও ত্বকের বয়স ২০-তেই আটকে থাকুক এমনটা যদি চান, তা হলে ত্বকের পরিচর্যায় ব্যবহার করুন বাদাম।

উপকরণ 

৬-৭টি চিনা বাদাম, অলিভ অয়েল, দই

পদ্ধতি 

চিনা বাদামটা প্রথমে গুঁড়ো করে নিন। তার পরে গুঁড়ো বাদামের সঙ্গে অলিভ অয়েল ও দই মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন