ফর্সা হওয়ার রহস্য লুকিয়ে আছে কারিপাতাতে

ওয়েবডেস্ক: ফর্সা এবং উজ্জ্বল ত্বক পেতে কে না চায়! কিন্তু এমনটা কীভাবে সম্ভব, তা হয়তো অনেকের কাছেই অজানা। আবার অনেকেই ভাবেন, সত্যিই কী ফর্সা হওয়া যায়?

অনেকেই আবার বাজার চলতি বিভিন্ন ফেয়ারনেস ক্রিম মেখে ফর্সা হওয়ার কথা ভাবেন। কিন্তু তাতে কী আদৌ ত্বকের রং ফর্সা হয়? বরং অনেক সময়ে ত্বকের ক্ষতি হয়ে যায়।

এখন প্রশ্ন তা হলে একটাই, কী ভাবে ত্বকের রং ফর্সা হতে পারে। এ ক্ষেত্রে ব্যবহার করতে পারেন কারি পাতা। ভাবছেন এই সব আবার কী বলছি?

কারি পাতা তো যে কোনো রান্নায় দিলে আলাদা একটা স্বাদ এনে দেয়। কিন্তু কারি পাতা দিয়ে মুখের পরিচর্যা, তাও আবার ত্বকের রং ফর্সা হয়ে যাবে, এমন কথা নিশ্চই স্বপ্নেও ভাবা যায় না!

তা হলে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক কারি পাতা দিয়ে কী ভাবে নিজের সৌন্দর্য বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের রং ফর্সা করে তুলবেন।

জেনে নিন পাঁচটি পদ্ধতি সম্পর্কে-  

১। কারি পাতা ও হলুদ 

উপকরণ 

১৫-২০টি কারি পাতা, হলুদ

পদ্ধতি 

প্রথমে কারি পাতা ভালো করে বেটে নিতে হবে। বেটে রাখা কারি পাতার মধ্যে ২ চামচ হলুদ মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে প্যাকটি ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন চেষ্টা করুন প্যাকটি ব্যবহার করতে।

২। কারি পাতা, মুলতানি মাটি ও গোলাপ জল 

উপকরণ

১০-১২টি কারি পাতা, মুলতানি মাটি, গোলাপ জল

পদ্ধতি 

কারি পাতার পেস্টের সঙ্গে ৩-৪ চামচ মুলতানি মাটি, ২ চামচ গোলাপ জল মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। অন্তত ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

৩। কারি পাতা ও লেবুর রস 

উপকরণ 

১৪-১৫টি কারি পাতা, ২-৩ চামচ লেবুর রস

পদ্ধতি 

কারি পাতার পেস্টের মধ্যে লেবুর রস মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। এ বার ২০-২৫ মিনিট মুখে প্যাকটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। শুধুই যে ত্বকের রং ফর্সা করে তা নয়, মুখের মধ্যে যদি ব্রণর দাগ থাকে কারি পাতা ব্যবহার করলে সেই দাগও মিশিয়ে যায়।

আরও পড়ুন: কে বলতে পারে? পেঁপেতেই ফিরল আপনার ত্বকের ঔজ্জ্বল্য

৪। কারি পাতা ও দুধ 

উপকরণ 

১০-১২টি কারি পাতা, ২-৩ চামচ দুধ

পদ্ধতি 

প্রথমে কারি পাতাটা বেটে নিন। বেটে রাখা কারি পাতার মধ্যে দুধ মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ২০ মিনিট মুখে প্যাকটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫। কারি পাতা ও অলিভ অয়েল 

উপকরণ 

১৪-১৫টি কারি পাতা, ২-৩ চামচ অলিভ অয়েল

পদ্ধতি 

কারি পাতাটা শুকিয়ে নিন। শুকিয়ে যাওয় কারি পাতাটা গুঁড়ো করে নিন। গুঁড়ো কারি পাতার মধ্যে অলিভ অয়েল মিশিয়ে নিন। ২০-২৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here