Connect with us

রূপচর্চা

ঋতু বদলের সময় ত্বকের যত্নের ৭টি টিপস

Published

on

স্কিন

ওয়েবডেস্ক: শীত এ বার যাব যাব করছে, রোদে বেশিক্ষণ থাকলেই বেশ গরম অনুভব হচ্ছে। এমন আবহাওয়ায় যেমন রোগের উপদ্রব বাড়ে, তেমনই ত্বকেরও মানিয়ে নিতে সমস্যা হয়। একবার ঠাণ্ডা, আবার হঠাৎ গরমে ত্বকের বিশেষ ধরনের যত্নের প্রয়োজন।

সেই বিশেষ যত্ন কিন্তু বাইরে থেকে বিভিন্ন কিছু মেখে বা লাগিয়েই যে নেওয়া সম্ভব, তা নয়। তার জন্য দরকার শরীরের ভেতর থেকে কিছু বিশেষ কেয়ার।

Loading videos...

তেমনই কয়েকটা টিপস রইল এখানে।

১। জল –

এই আবহাওয়াটা এমনই, জল তেষ্টা বেশি পায় না। কিন্তু হালকা গরমে সামান্য সামান্য করে ঘাম বেরতে থাকে। যা কেউই অতটা খেয়াল করি না। তাতে হয় কী শরীরে জলের ঘাটতি হতে থাকে। জলের ঘাটতির কারণে কিন্তু ত্বকের আর্দ্রতা হ্রাস পেতে থাকে। ত্বক শুষ্ক হয়ে যায়। তাই নিজে থেকে মনে করে জল তেষ্টা না পেলেও বেশি করে যতটা সম্ভব জলপান করতে হবে।

২। ঘুম –

শরীর ভালো রাখতে যেমন পর্যাপ্ত পরিমাণ ঘুম আব্যশক। ঠিক তেমন ভাবেই ত্বক ভালো রাখতেও গুরুত্বপূর্ণ হল ঘুম। তাও পরিমাণ মতো। যে কোনো মানুষেরই সারা দিনে কম করে অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুমানো দরকার। কিন্তু আজকাল অনেকেই সেই সময়টাকে আরও অন্য কাজে লাগানো যেতে পারে বলে মনে করে। ঘুমকে তেমন গুরুত্ব দেয় না। কিন্তু ভুল এখানেই হয়। শরীরের এই প্রাথমিক চাহিদা পূরণ না হলেই শরীর যেমন খারাপ হয়, তেমনই তাল মিলিয়ে তার ছাপ পড়ে ত্বকে। তাই ঋতু পরিবর্তনের সময় কিন্ত ঘুমের অবহেলা যেন একদম না হয়, সে বিষয়টি মাথায় রাখতেই হবে।

৩। খাবার –

জল আর ঘুমের মতোই আরও একটি প্রাথমিক চাহিদা হল খাবার। শুধু খাবার নয়, সুষম ও পুষ্টিকর খাবার। এই পুষ্টিগুণই তো শরীরে প্রবেশ করে ত্বকের প্রয়োজনীয় যাবতীয় চাহিদা মেটায়। তাই এই ঋতু পরিবর্তনের সময় সুষম উপযুক্ত খাবার খেতে হবে। শুধু পেট ভরানো উদ্দেশ্য হলে চলবে না, বা জাঙ্ক ফুড খেয়ে পেট ভরালেই চলবে না। তাতে রোগের উপদ্রব বাড়বে, তা শরীরের সঙ্গে সঙ্গে ত্বকের ক্ষতি করবে। তাই অবশ্যই করে দরকার উপযুক্ত পুষ্টিকর খাবার।  

৪। ময়েশ্চারাইজিং ক্রিম –

এ বার ধীরে ধীরে সময় আসছে লোশন ভুলে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করার। কারণ, আবহাওয়া অনুযায়ী যেমন ত্বকের পরিবর্তন হয়, তেমন পরিবর্তন হয় তার প্রয়োজনেরও। তাই তাকে সেই মতো যত্ন করতে হবে। তাই হালকা গরম, হালকা ঠাণ্ডা এমন সময় থেকেই লোশন থেকে ক্রিমে হাত বাড়াতে হবে। তবে হ্যাঁ, প্রত্যেকের ত্বকের ধরন আলাদা। তাই ত্বকের ধরন অনুযায়ী বাছাই করতে হবে ঠিক জিনিসটি। কোন ত্বকে কোনটি উপযুক্ত, তা ভালো ভাবে জেনে তবেই তা কেনা ও ব্যবহার করা উচিত।

৫। ফেসিয়াল –

ত্বকে অনেকেই ফেসিয়াল করায় অনেকেই করায় না। তবে উভয়ের জানার জন্যই বলে রাখা ভালো এই ঋতু পরিবর্তনের সময়টিই হল ফেসিয়াল করানোর জন্য আদর্শ সময়। কারণ এই সময় ত্বকের নিজস্ব ভারসাম্য নষ্ট হয় এবং ফেসিয়াল সেই ভারসাম্য রক্ষা করতে ত্বককে সাহায্য করে। ত্বককে পুষ্টি জোগায়। এই পুষ্টি বা খাবার ত্বককে এই পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে চলতে সাহায্য করে।

৬। সানস্ক্রিন –

গ্রীষ্ম আর বসন্তের রোদের মধ্যে পার্থক্য থাকলেও দুই সময়ের রোদেই কিন্তু অতিবেগুনী রশ্মি বর্তমান। অর্থাৎ তার থেকে হওয়া সম্ভাব্য ক্ষতিও বর্তমান। এই ক্ষতির কারণে অনেক ক্ষেত্রেই হতে পারে স্কিন ক্যানসারও। তবে ভয় পাওয়ার কোনো কারণ নেই, সব ক্ষেত্রেই যে একই ফল হবে তা তো নয়। যাই হোক, মোট কথা রোদ থেকে বাঁচতে ও ত্বককে বাঁচাতে সানস্ক্রিন ক্রিমের কথা ভোলা চলবে না।

৭। ছাতা –

অনেকেই ছাতা বইতে চায় না। আবার অনেকে ঋতু ভেদে ছাতা ব্যবহার করে। সকলের জন্যই বলা, এখন কিন্তু ছাতা ব্যবহারের সময় ধীরে ধীরে এগিয়ে আসছে। প্রথম রোদটা মিষ্টি লাগলেও কিছুটা সময় কাটার পরই গায়ে বেশ গরম লাগছে। সেই ক্ষেত্রে ছাতা ব্যবহার কিন্ত খুব খারাপ আইডিয়া নয়। তা ছাড়া সূর্যের তাপ লাগা যেমন ভালো তেমন অতিরিক্ত লাগা কিন্তু ভালো নয়। তাই ছাতা সঙ্গে থাকলে ত্বকই ক্ষতির হাত থেকে রক্ষা পায়।

সুতরাং ঋতু পরিবর্তনের সময় ত্বককে সুস্থ স্বাস্থ্যোজ্জ্বল রাখতে হলে এই অতি সাধারণ বিষয়গুলিকেই গুরুত্ব দিতে হবে, যা কেউই প্রায় সাধারণত দিই না। তবে এইগুলি শুধু যে ঋতু পরিবর্তনের জন্যই প্রযোজ্য তা কিন্তু নয়। তা সারা বছর যে কোনো সময়ই গুরুত্বপূর্ণ।

দেখুন – ব্রণ-র হাত থেকে মুক্তি পেতে এই ঘরোয়া পদ্ধতিটি অবশ্যই প্রয়োগ করুন

জীবন যেমন

সরস্বতী পুজোয় নিজেকে চকচকে বানাতে রইল ঘরোয়া পরামর্শ

Published

on

খবর অনলাইন ডেস্ক : বিভিন্ন ঋতুতে চুল, ত্বকের যত্ন আলাদা হয়। গ্রীষ্মে যে সমস্যা ও যত্ন, শীতে তা নয়। আবার বর্ষা অন্য আবহাওয়ায় ত্বক চুলের সমস্যা ও যত্ন আলাদা হয়। এই কথা মোটামুটি অনেকেই জানেন। তাই শীতকাল ভর রূপটানে যে টোটকা ছিল তা আসন্ন ঋতুতে বদলাবেই।

যদিও হাওয়া দফতরের তথ্য অনুযায়ী শীতের ব্যাটিং আরও কিছুদিন কম বেশি চলবে। তবে, ঋতুরাজের আগমনের বার্তাও মাঝে মাঝে গায়ে লাগছে। তাই এবার সরস্বতী পুজোর প্রাক্কালে শুরু করতে হবে বসন্তের রূপচর্চা। বাঙালির ভ্যালেন্টাইন ডে অর্থাৎ সরস্বতী পুজোয় ত্বকের জেল্লায় তাক লাগিয়ে দিন সকলকে।  

Loading videos...

তেমনই কয়েকটি ঘরোয়া পরামর্শ রইল আজ।

ঠোঁটের যত্ন

ঠোঁট ফাটা সকল আবহাওয়াতেই কমবেশি হয়েই থাকে। ফলে সুন্দর দেখানোর পথে প্রথম বাধাই এটি। খুব দ্রুত ঠোঁট ফাটে। এটি মনের মধ্যে একটি আলাদা অস্থিরতা তৈরি করে। তাই ঠোঁটকে সুস্থ সতেজ রাখতে, রইল একটি স্ক্রাবারের টোটকা।

আধ চামচ মধু, আধ চামচ নারকেল তেল ও আধ চামচ ব্রাউন সুগার ( বা সাধারণ চিনি) এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ ঈষদুষ্ণ গরম জল এক সঙ্গে মিশিয়ে হালকা হাতে ঠোঁটে চক্রাকারে মালিশ করুন। চার পাঁচবার করার পর জল দিয়ে ধুয়ে নিন। তারপর ঠোঁটে লিপবাম বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

ঘরোয়া ফেশিয়াল

ত্বকের জন্য খুবই উপকারী কমলালেবু, শশা, মধু, গোলাপজল, টক দই। এগুলি দিয়ে চটজলদি ঘরোয়া ফেস মাস্ক বানান।

একটা কমলালেবুর খোসা বাটা, চার ভাগের এক ভাগ শশা থেঁতো করা, এক চা চামচ মধু, আধ টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ টকদই মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে জল দিয়ে ধুয়ে নিন। পছন্দের ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

চুলের দীপ্তি

রুক্ষ ও বিবর্ণ চুলে ব্যবহার করুন নারকেল ও আমন্ড তেল। সপ্তাহে এক থেকে দুই দিন যে কোনো একটি তেল ব্যবহার করলেও হবে।

পাশাপশি একটি প্যাক বানান – ডিম, মধু, টকদই, পাকাকলা দিয়ে। এটি শ্যাম্পু করা মাথায় লাগিয়ে আধ ঘণ্টা রেখে হালকা ধরনের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

খাওয়া ঘুম

এই সব কিছু বাইরের ব্যবস্থার সঙ্গে দরকার ভেতরের পরিচর্যাও। তা সম্ভব সঠিক খাওয়া ও পর্যাপ্ত ঘুমে। টাটকা সবুজ শাকসবজি ফল খাওয়ার সঙ্গে খেতে হবে পর্যাপ্ত জল। ঘুমোতে হবে কম করে সাত থেকে আট ঘণ্টা। ঘুমের অভাব ঘটলে তার প্রভাব ত্বকের ওপরেও পড়বেই।

ঘুম ভালো হওয়ার জন্য ব্যবহার করা যায় সুবাস। তার জন্য বালিশে চন্দন তেল বা ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন যদি এসবে কোনো রকম অ্যালার্জির সমস্যা না থাকে।

এই পদ্ধতিগুলি প্রয়োগ করে দেখুন, সরস্বতী পুজোর আগে চেহারার হারানো জেল্লা ফিরে আসবেই।

Continue Reading

জীবন যেমন

বলিরেখার সমস্যা লজ্জায় ফেলছে? প্রয়োগ করুন এই টোটকা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: শীতকালে বলিরেখার সমস্যা বেশি করে লজ্জায় ফেলছে? সহজ সমাধান রয়েছে আজকের টোটোকায়। সময় ও উপকরণ দু’টোই সাধ্যের মধ্যে

১। কলা-মধু

তাড়াতাড়ি বলিরেখা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কলা-মধু। এতে আছে প্রচুর ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিড্যান্ট। ফাইন লাইনস সহজেই দূর করে।

Loading videos...

১টি কলা, ২ চামচ মধু ভালো করে মাখুন। মুখ পরিষ্কার করে মিশ্রণটি ভালো করে মালিশ করে মাখুন। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে কম করে ২ দিন করুন। এক মাসে মুখের ত্বক টানটান হয়ে উঠবে।

২। অ্যালোভেরা জেল

অ্যালোভেরাতে অ্যান্টি-অক্সিড্যান্ট ও ম্যালিক অ্যাসিড থাকে। ত্বকের বলিরেখা কমাতে ও টানটান রাখতে সাহায্য করে।

অ্যালোভেরার পাতা থেকে টাটকা রস বের করে গোটা মুখে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে হালকা গরম জলে ধুয়ে নিন। প্রতি দিন করতে পারলে উপকার তাড়াতাড়ি হবে।

আরও – কম বয়সে মুখে বলিরেখা? রান্না ঘরেই আছে এর সমাধান, একমাসে

Continue Reading

জীবন যেমন

কম বয়সে মুখে বলিরেখা? রান্না ঘরেই আছে এর সমাধান, একমাসে

Published

on

খবরঅনলাইন ডেস্ক:  মাত্র এক মাস নিয়ম করে ব্যবহার করলে অবাঞ্ছিত বলিরেখা থেকে মুক্তি দেবে এমনই প্রাকৃতিক উপায় রয়েছে আজকের ঘরোয়া পরামর্শে

উপকরণ রান্না ঘরেই আছে।

Loading videos...

১। মেথির জল

মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ, ত্বকের মধ্যে সহজে ঢুকে পড়ে। বলিরেখা, ফাইন লাইনসকে দূর করে।

২ চামচ মেথি, ১ কাপ জল নিন। মেথি জলে ফুটিয়ে নিন। এ বার জল ছেঁকে তা ক্লিনজার হিসেবে ব্যবহার করুন। দিনে দু’ বার এই জল দিয়ে মুখ পরিষ্কার করুন। তা ছাড়া মেথির তেলও মুখে লাগাতে পারেন।

২। কাঠবাদাম

মুখের কুঁচকানো ভাব দূর করতে কাঠবাদাম।

৫-৬টা  কাঠবাদাম, ৪ চামচ কাঁচা দুধে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেঁটে পেস্ট করে মুখে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। কালো দাগ বলিরেখা সবই চলে যাবে। রোজ নিয়ম মেনে এটি করুন। বাদামতেলও মুখে মাখতে পারেন। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করে মুখের যত্ন নিয়ে দেখুন এক মাসে ত্বক টানটান ও উজ্জ্বল হবে। কালো দাগও চলে যাবে।

আরও মুহূর্তে ত্বকের উজ্জ্বলতা ফেরানোর ৬ উপায়

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য15 mins ago

নির্বাচনে জেতার জন্য তৃণমূল, বামফ্রন্ট বহিরাগতদের উপর নির্ভরশীল: অমিত শাহ

রাজ্য52 mins ago

Bengal Polls 2021: এ বার অনুব্রত মণ্ডলকে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

দেশ1 hour ago

অভিবাসী শিশুদের অবস্থা জানাতে রাজ্যগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্য2 hours ago

Bengal Polls 2021: শুভেন্দু অধিকারীকে সতর্ক করল নির্বাচন কমিশন

রাজ্য3 hours ago

নজরে বিধানসভা/বরানগর: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

দার্জিলিং4 hours ago

Bengal Polls 2021: এনআরসি নিয়ে বড়ো ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

হাওড়া4 hours ago

বালিতে প্রচণ্ড শব্দে ভাঙল বাসের কাচ, পাথর না গুলি? চলছে তদন্ত

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: মুখে কালো মাস্ক, সঙ্গী রঙ-তুলি, গান্ধী মূর্তির পাদদেশে সাড়ে তিন ঘণ্টার ধরনা মমতা বন্দ্যোপাধ্যায়ের

ধর্মকর্ম2 days ago

অন্নপূর্ণাপুজো: উত্তর কলকাতার পালবাড়ি ও বালিগঞ্জের ঘোষবাড়িতে চলছে জোর প্রস্তুতি

ভিডিও2 days ago

Bengal Polls 2021: বিধাননগরে মুখোমুখি টক্কর সুজিত বসু-সব্যসাচী দত্তর, ময়দানে জোট প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়

প্রবন্ধ1 day ago

First Man In Space: ইউরি গাগারিনের মহাকাশ বিজয়ের ৬০ বছর আজ, জেনে নিন কিছু আকর্ষণীয় তথ্য

রাজ্য3 days ago

Bengal Polls 2021: কোচবিহারে ৩ দিনের জন্য রাজনীতিবিদদের প্রবেশ নিষিদ্ধ করল নির্বাচন কমিশন

ক্রিকেট20 hours ago

IPL 2021: কাজে এল না সঞ্জু স্যামসনের মহাকাব্যিক শতরান, পঞ্জাবের কাছে হারল রাজস্থান

দেশ1 day ago

Kumbh Mela 2021: করোনাবিধিকে শিকেয় তুলে এক লক্ষ মানুষের সমাগম, আজ কুম্ভের প্রথম শাহি স্নান হরিদ্বারে

Rahul Gandhi at Maldah rally
রাজ্য2 days ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

রাজ্য2 days ago

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে