holi beauty tips
দোল উৎসবের আবেগ, আনন্দ মেতে উঠার আগে কিছু সাবধানতা মেনে চলুন।

ওয়েবডেস্ক: শীতের রুক্ষ দিনের অবসান ঘটিয়ে ‘আজি বসন্ত জাগ্রত দ্বারে’! আর বসন্তকালকে রঙে রঙে রঙিন করে তোলে যে উৎসব, তা হল দোল উৎসব বা হোলি খেলা।

দোল মানেই ফাগুনের আগুন রঙে প্রকৃতি অপরূপ শোভায় রাঙিয়ে ওঠা। এ যেন আরেক মিলনের দিন, প্রেমের দিন। দোল উৎসবের আবেগ, আনন্দ মেতে উঠার আগে কিছু সাবধানতা মেনে চলুন।

সতর্কতা-

১। দোল খেলতে বেরনোর অন্তত ১০ মিনিট আগে মুখে, গলায়, ঘাড়ে, হাতে ওয়াটার প্রুফ সানস্ক্রিন বা ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

২। সারা শরীরে ভালো করে অলিভ অয়েল, নারকেল তেল, আমন্ড তেল বা সর্ষের তেল মেখে নিন। চোখের পিছনে ও নখে তেল লাগাবেন। সাধরণত এইসব জায়গায় রং তাড়াতাড়ি বসে যায়।

৩। ঠোঁটে ভেসলিন বা লিপ বাম লাগিয়ে নেবেন। শুকনো ফাঁটা ঠোঁটের খাঁজে রং ঢুকে পেটের অসুখও হতে পারে। লিপ বাম লাগানো থাকলে রং ধরবে না।

৪। রং খেলার আগে টোনার লাগিয়ে নিতে পারেন। এতে লোমকূপ বন্ধ হয়ে যাবে। ফলে রং ত্বকের বেশি গভীরে যেতে পারবে না।

৫। চুল ও মাথার তালুতে ভালো করে নারকেল তেল বা ক্যাস্টার অয়েল ম্যাসাজ করুন। মাথায় তেল থাকলে ক্ষতিকারক কেমিক্যাল, ধুলো ও নোংরা কম জমবে। খেলার পর রং তাড়াতাড়ি চুল থেকে বেরিয়েও যাবে।

৬। চশমা অথবা সানগ্লাস পরে রং খেলুন।

৭। রঙের হাত থেকে ত্বক বাঁচানোর সব থেকে ভালো উপায় শরীর যতটা সম্ভব ঢেকে রাখা। ফুলহাতা, পা ঢাকা, কলার দেওয়া পোশাক পরে রং খেলুন।

৮। স্কার্ফ বা ওড়না দিয়ে মাথা ঢেকে খেলতে পারলে সব থেকে ভালো। এতে চুলে রং লাগার হাত থেকে অনেকটাই রেহাই পাবে।

আরও পড়ুন: বসন্তে ত্বক থেকে চুলের বাড়তি যত্ন নিন এই ৫টি পদ্ধতিতে

৯। হাত ও পায়ের নখে নেল এনামেল বা মোটা কোটের নেলপলিশ লাগিয়ে হোলি খেলুন। লাল বা গোলাপি নেলপলিশ সব থেকে ভালো। এগুলো সহজে তুলে ফেলা যায়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here