ত্বকের জেল্লা নিয়ে চিন্তিত? এক টুকরো বরফেই কেল্লাফতে

0

খবর অনলাইন ডেস্ক: গরমে ত্বক নিয়ে প্রায় অধিকাংশ মানুষের একেবারে নাজেহাল অবস্থা হওয়ার জোগাড়।  গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে ত্বকের সব জেল্লাই যেন হারিয়ে যায়।

তবে সাধারণ ঘরোয়া কয়েকটি উপায় অবলম্বন করলেই আপনি ফিরিয়ে আনতে পারেন আপনার ত্বকের জেল্লা। দেখে নেওয়া যাক সহজ উপায়ে কী ভাবে আপনি ত্বকের যতন নেবেন-

১।  বরফ মিশ্রিত শসা-লেবুর রস

গরম বাইরে রাস্তায় বেরোনো মানেই মুখে রোদ লাগবেই। কিন্তু সেই সান ট্যান থেকে মুক্তি পেতে ও ত্বককে ঠান্ডা রাখতে ব্যবহার করুন ১টি শসা, ১-২ টুকরো পাতিলেবু, ২‐৩ টুকরো বরফ। এই ৩ টি উপাদানকে একসঙ্গে মিক্সার গ্রান্ডারে নিয়ে পেস্ট করে নিন। তারপরে ওই মিশ্রণটা আলতো করে মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এর পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

২। বরফ মিশ্রিত লবঙ্গ ও দারচিনির প্যাক

ব্রণ থেকে ঘামাচিতে গরমে ত্ব্কের যেন একেবারে বারোটা পাঁচ করে দেয়। তারপরে যদি আবার তীব্র দাবদাহের দহনে ত্বকে র‍্যাশ বেরোয় তাহলে তো আর রক্ষা নেই।

কিন্ত এত সমস্যার সমাধানে সুরাহা পেতে চটজলদি ব্যবহার করুন ৪-৫ টি লবঙ্গ, ২-৩ টি দারচিনি, ৪টি বরফের টুকরো মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন। এরপরে পেস্টটি মুখে ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে মুখ ধুয়ে নিন। সপ্তাহে অন্তত ২ দিন নিয়মিত করুন। এতে আপনি সুফল পাবেন।

৩। তুলসি পাতা, অ্যালোভেরা ও বরফ

অ্যালোভেরা তৈলাক্ত ত্বকের জন্য ভালো ময়েশ্চারাইজার। তুলসিপাতার উপকারের কথা আলাদা করে বলার কিছু নেই। অ্যালোভেরা জেলের  সাথে ১০-১৫ টি তুলসি পাতা বেটে ৩-৪ টুকরো বরফ মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১০-১৫ মিনিট মুখে প্যাকটি লাগিয়ে ঠান্ডা জলে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

৪। গ্রিন টি ও বরফ

হালকা উষ্ণ গরম জলে গ্রিন টি বানিয়ে নিন। ৫-১০ মিনিট গ্রিন টি রেখে ঠান্ডা করে নিন। এরপরে গ্রিন টির মধ্যে ৪‐৫ টুকরো বরফ মিশিয়ে মুখে লাগান। রাতে ঘুমানোর আগে সপ্তাহে ২-৩ দিন লাগান। এতে আপনার ত্বকের উজ্জ্বলতা তো বাড়বেই ও সেইসঙ্গে ত্বকে বয়সের ছাপ পড়বে না।

৫।  কফি ও বরফ

coffee

ত্বকের নিয়মিত চর্চার মধ্যে কিন্তু প্রতি মাসে একটি করে ফেসিয়াল খুবই জরুরি। তাই চটজলদি বানিয়ে ফেলুন কফি ও বরফের প্যাক। ৪-৫ চামচ কফি পাউডার ও ৩-৪ টুকরো বরফ মিশিয়ে প্যাকটি বানিয়ে ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপরে একটি পাতলা রুমাল দিয়ে মুখটি মুছে নি। প্রত্যেক সপ্তাহে ১ দিন করে এই প্যাকটি ব্যবহার করুন। তারপরে দেখুন আপনার ত্বকের চেহারা কী ভাবে বদলে যায়।   

আরও পড়তে পারেন: এক টুকরো বরফ ফেলনা নয়, ফিরিয়ে আনে ত্বকের চাকচিক্য

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন