কী ভাবে চুল কালো করবেন? জেনে নিন

ওয়েবডেস্ক: চুল পেকে যাওয়ার এখন আর সত্যিই কোনো বয়স হয় না। ২০ বছর বয়সেও পাকতে পারে আবার ৫০ বছরের কোনো ব্যক্তির চুল পেকে একেবারে সাদা হয়ে যেতে পারে।

পরিবেশদূষণের মাত্রা অত্যাধিক বেড়ে যাওয়া, কিংবা সবজি থেকে মাছ, দুধ সব খাবারেই ভেজালে ভরে গিয়েছে। আবার অনেক সময়ে অত্যাধিক কাজের চাপ অথবা মানসিক চাপ ইত্যাদি নানা কারণে অনেকেরই খুব অল্প বয়সে চুল পেকে যাচ্ছে।

অগত্যা তখন চুল রং করা ছাড়া আর কোনো উপায়ও থাকে না। আবার চুল পেকে যাচ্ছে সেই কথা ভেবেই চুল রং করতে গিয়ে  যে চুলের ক্ষতি হয়ে যাচ্ছে সেই কথাই বা কত জন আর ভাবে। কারণ বাজারচলতি প্রায় প্রতিটি রঙের মধ্যেই কম-বেশি কেমিক্যাল থাকে, যা চুলের জন্য মোটেই ভালো নয়। অনেক সময়ে মাথার চুল উঠে যাওয়ার আশঙ্কাও থাকে।

কিন্তু এখন এই সব সমস্যা থেকে মুক্তির উপায় কী? আদৌ কি এই সমস্যার সমাধান আছে? এই সব প্রশ্নই নিশ্চয়ই মাথায় ঘুর-পাক খাচ্ছে?

তা হলে আসুন জেনে নেওয়া যাক ঘরোয়া পদ্ধতিতে সমস্যা সমাধানের উপায়-

১। লাল চা

হয়ত ভাবছেন লাল চা দিয়ে আবার কী হবে। লাল চা খাওয়ার পরিবর্তে যদি চুলে লাগান তা হলে দেখবেন আস্তে আস্তে চুলের রং কালো হয়ে যাবে। যদি নিয়ম করে প্রতি দিন করতে পারেন তা হলে চুল কালো হওয়ার সঙ্গে সঙ্গে চুলের গ্রোথও বাড়বে। আর হারিয়ে যাওয়া চুলের পুষ্টিও ফিরে পাবে।

২। বাদাম তেল 

বাদাম তেল চুলে লাগালে চুলের পুষ্টি ও চুলের উজ্জ্বলতা ফিরে পাওয়া যায়। বাদাম তেল যদি সপ্তাহে ৩-৪ দিন লাগাতে পারেন তা হলে পাকা চুল হওয়ার প্রবণতা অনেকটাই কমে যাবে।

৩। আলু 

আলুর রস যেমন মুখে মাখলে দারুণ কাজ দেয়, আবার আলুর রস চুলে লাগালে চুল পাকা হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

এ ছাড়া ২-৩টি আলু সেদ্ধ করে নিলেন। এ বার সেদ্ধ করে নেওয়া জলটি দিয়ে ভালো করে চুল ধুয়ে নিতে হবে। নিয়মিত করতে পারলে চুলের জন্যই ভালো ফল পাবেন।

আরও পড়ুন: বর্ষাতে খুশকি থেকে মুক্তি পেতে এই ৪টি পদ্ধতি মেনেই দেখুন 

৪। লাউ 

খুব অল্প দিনের মধ্যে যদি চুলের রং পাকা থেকে কালো করতে চান তা হলে লাউ ব্যবহার করুন। প্রথমে লাউটা সেদ্ধ করে নিন। সেদ্ধ করা লাউয়ের মধ্যে ৪-৫ চামচ নারকেল তেল মিশিয়ে নিন। ভালো করে লাউটা চটকে নিয়ে প্যাকটি বানিয়ে নিন। ২০-২৫ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here