ওয়েবডেস্ক: গরমে নাজেহাল অবস্থা? তাপ এতটাই প্রখর বাইরে বেরোলেই যেন গিলে খেতে আসে। সে কী আর কথা শোনে। সকাল সকাল ঠিক জানান দিয়ে দেয় সে কিন্তু আকাশে আছে।

বুঝতে পারছেন না কার কথা বলছি? আমাদের নিত্যদিনের সঙ্গী সূর্যদেব।

কিন্তু তা বললে কি আর হয়। বাইরে তো বেরোতেই হবে। আবার অনেকেই ভাবেন, কতক্ষণে অফিসে পৌঁছে ঠান্ডা ঘরে বসে শরীরটা একটু জিরিয়ে নেব। কেউ কেউ আবার ভাবেন যত তাড়াতাড়ি বাইরের কাজ সেরে বাড়িতে পৌছোনো যায়।

সমস্যা তো অন্য জায়গায়। রোদে বেরোলেই ট্যান পড়ে যাওয়ার ভয় যেন মানুষকে তাড়া করে বেড়াচ্ছে। তবে ট্যানের হাত থেকে মুক্তি পাওয়া এমন কিছু কঠিন কাজ নয়। পার্লারে একগুচ্ছ টাকা খরচ করে ট্যান তুলতে যাওয়ার কোনো প্রয়োজন নেই। বাড়িতে বসেই ঘরোয়া পদ্ধতিতে ট্যান তুলতে পারেন।

দেখে নেওয়া যাক ট্যান তোলার উপায়গুলি-

১। পাকা পেঁপে ও মধু

papaya

বাড়িতে যদি পাকা পেঁপে থাকে তা হলে তো কোনো কথাই নেই। প্রথমে পাকা পেঁপেটা ভালো করে চটকে নিতে হবে। পেঁপের ওই মিশ্রণটার সঙ্গে এক চামচ মধু মেশাতে হবে। এর পরে শরীরের যে জায়গায় ট্যান পড়েছে সেখানে এই প্যাকটি লাগান। ১৫-২০ মিনিট রেখে ঠান্ডা জল দিয়ে ফেলুন। এক সপ্তাহ মেখে দেখুন, হাতেনাতে ফল পাবেন।

২। দই ও টমেটো

tomato

টমেটো একটি নিত্য প্রয়োজনীয় সবজি। শুধুই কী খাওয়ার কাজে লাগে? না!

টমেটো যে ট্যান তুলতেও সাহায্য করে। আবার শুধু টমেটো নয়, টক দইয়ের রয়েছে বহু গুণ। জানেন নিশ্চই টক দই ট্যান তুলতেও কাজে লাগে।

২ চামচ টক দই ও একটি টমেটো দিয়ে ভালো করে একটি প্যাক বানিয়ে নিন। এর পরে যেখানে যেখানে ট্যান পড়েছে সেই জায়গায় ভালো করে লাগান। অন্তত আধঘণ্টা রেখে জলে ধুয়ে নিন।

৩। বাঁধাকপি পাতা ও লেবুর রস

cabbage

অনেকের কাছেই হয়তো এই বিষয়টি অজানা। স্বাভাবিক ব্যাপার!

আজকাল বাঁধাকপির পাতায় ট্যান উঠে যাচ্ছে। যাই হোক, বরং ট্যান তোলার জন্য আর একটা নতুন জিনিস পাওয়া গেল। আগে ভালো করে বাঁধাকপির পাতাটা বেটে নিতে হবে। এর সঙ্গে ১ চামচ লেবুর রস দিন। শরীরের যেখানে যেখানে ট্যান পড়েছে সেই অংশে হালকা করে প্যাকটি লাগান। ২০ মিনিটের মতো রেখে ধুয়ে ফেলুন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here