গরমে ঠোঁটের রুক্ষতা দূর করতে মেনে চলুন এই ৪টি টিপস

0

খবর অনলাইন ডেস্ক: এই প্যাচপ্যাচে গরমে যেন কিছুই ভালো লাগে না। তার উপরে সেটা যদি নিজের শরীরের যত্ন নেওয়ার কাজ হয়, সে যেন আরও বড়ো ঝক্কির কাজ হয়ে দাঁড়ায়। কিন্তু তা বললে তো আর আপনার শরীর শুনবে না।

প্রত্যেকটি মানুষের শরীরের মাথার চুল থেকে পায়ের নখ পর্যন্ত ঠিক ভাবে যত্ন নেওয়ার দরকার। তবে যদি এখনও পর্যন্ত নিজের রূপচর্চা না করে কোনো রকমে হেলাফেলা করে ব্যাপারটাকে উড়িয়ে দেন, তা হলে মনে হয় আপনার ত্বকের যত্ন নেওয়ার জন্য এটা উপযুক্ত সময়। তবে শুধু ত্বকের যত্ন নিলেই যে হবে এমনটা ভেবে নেওয়াটা ভুল। শরীরের প্রতিটি অঙ্গের সঠিক ভাবে পরিচর্যা করা দরকার। সে রকমই ঠোঁটের যত্ন নেওয়ার কথা ভুললে চলবে না।

অনেক সময়ে গরমে ঠোঁটের পাতলা চামড়া রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। কিন্তু তাঁর আসল কারণটি হয়তো অনেকেরই অজানা।
সাধারণত গরমে প্রায় বেশিরভাগ মানুষের শরীরে এত ঘাম হয় সেই কারণে শরীরে জলের পরিমাণ কমে যায়। এর ফলে ঠোঁটের জলীয় ভাব ক্রমশ হ্রাস পায়। তা হলে গরমে ঠোঁটের যত্ন নেবেন কী ভাবে, চলুন জেনে নেওয়া যাক-

ব্রাউন সুগার স্ক্রাবার

ব্রাউন সুগার হল ত্বকের মৃত কোষকে দূর করার জন্য খুব উপকারী একটি উপাদান। এই স্ক্রাবারটি আপনার শুষ্ক ও রুক্ষ ত্বক মসৃণ ও কোমল করতে সক্ষম।

উপাদান-

১। ১ চামচ ব্রাউন সুগার,

২। ২ চামচ মধু,

৩। ৩-৪ ফোঁটা এসেনশিয়াল অয়েল

প্রতিটি উপাদানকে ভালো করে মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এর পর হাতের আঙ্গুলে করে নিয়ে আলতো করে ঠোঁটে লাগান। ৫-১০ মিনিট রেখে পাতলা রুমাল দিয়ে মুছে ফেলুন। অন্তত সপ্তাহে ২ দিন নিয়মিত করুন।

কফি ও মধুর স্ক্রাবার

প্রায় অনেকেই আছেন সারাবছর কফি খেতে পছন্দ করেন। কিন্তু কফি যে শুধু খাওয়া ছাড়াও শরীর চর্চার কাজে লাগে সেটা হয়তো অনেকরই অজানা।

উপাদান-

১। ২-৩ চামচ কফি গুঁড়ো,

২। ৪-৫ চামচ মধু

২-৩ চামচ কফি গুঁড়োর সঙ্গে ৪-৫ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এর পরে এই স্ক্রাবারটি ৫ মিনিট ঠোঁটে লাগিয়ে রাখুন। এরপরে পাতলা টিস্যু পেপার দিয়ে মুছে ফেলুন। প্রতি সপ্তাহে অন্তত নিয়ম করে তিন দিন করে দেখুন। এতে আপনার ঠোঁটের কোমলতা বজায় থাকবে।

স্ট্রবেরি স্ক্রাবার

স্ট্রবেরিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ঠোঁটের রুক্ষতা দূর করতে ভিটামিন সি এর গুরুত্ব অপরিসীম।

উপাদান-

১। ১ চামচ অলিভ অয়েল,

২। ১ টি স্ট্রবেরি,

৩। ২ চামচ মধু

একটি ফাইবারের বাটির মধ্যে স্ট্রবেরিটা ছোট ছোটো করে টুকরো করে নিন। এর পরে তিনটি উপাদানকে ভালো করে মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। ৫-১০ মিনিট আলতো করে ঠোঁটে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

সবেদা ও মধুর স্ক্রাবার

এতদিন হয়তো ভাবতেন সবেদা শুধুমাত্র খাওয়ার জন্য উপযোগী একটি ফল। কিন্তু সবেদা যে রূপচর্চার কাজেও লাগে সেই কথা হয়ত অনেকেই নাও শুনে থাকতে পারেন। চলুন তা হলে জেনে নেওয়া যাক সবেদার উপকারিতা সম্বন্ধে।

উপাদান-

১। ২-৩ চামচ সবেদার পাল্প,

২। ২ চামচ মধু

২-৩ চামচ সবেদার পাল্পের সঙ্গে দু’চামচ মধু মিশিয়ে মিশ্রণটি বানিয়ে নিন। এর পরে ঠোঁটে ৫-৭ মিনিট আলতো করে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে নিন। প্রতি সপ্তাহে এক বার করে নিয়মিত করে দেখুন। এতে আপনার ঠোঁটের রুক্ষ ও শুষ্ক ভাব একেবারে চলে যাবে।

আরও পড়তে পারেন: ত্বকের জেল্লা নিয়ে চিন্তিত? এক টুকরো বরফেই কেল্লাফতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন