Connect with us

রূপচর্চা

শীতকালে গ্লিসারিন ব্যবহার করবেন কী ভাবে? ৪টি অতি সহজ পদ্ধতি

Published

on

খবর অনলাইন ডেস্ক : উত্তরে হাওয়ায় চামড়া বেশ চড়চড় করছে। এমন টান ভাবে যে কোনো কাজেই মন বসানো বেশ কঠিন। তাই মন দিয়ে কাজ করতে হলে ত্বককে আগে সুস্থ রাখতে হবে। তাই শীত আসার আগে থেকেই নিতে হবে সঠিক যত্ন। সে ক্ষেত্রে গ্লিসারিনের উপকারিতা অনেক। কিন্তু গ্লিসারিন ব্যবহার করবেন কী ভাবে?

রইল তারই কয়েকটি উপায়

১। গ্লিসারিন

প্রথমেই বলি অন্য কোনো কিছু করার সময় যদি না থাকে সরাসরি গ্লিসারিন মুখ ও শরীরের ত্বকে ব্যবহার করতে পারেন। এতে কোনো ক্ষতির আশঙ্কা সাধারণ ভাবে থাকে না। কারণ, গ্লিসারিন যে কোনো রকম ত্বকের জন্যই উপকারী।

Loading videos...

২। জলে গ্লিসারিন

গ্লিসারিন একটু চটচটে হয়। তাই শুধু গ্লিসারিন লাগিয়ে অনেকেই চটচটে ভাবের জন্য অস্বস্তি অনুভব করেন। সে ক্ষেত্রে গ্লিসারিনের সঙ্গে সামান্য জল মিশিয়ে মাখা যায়।

৩। গোলাপ জলে

সাধারণ জলের পরিবর্তে যদি গোলাপ জল ব্যবহার করা যায় তা হলে ফল আরও ভালো হয়। কারণ তাতে গোলাপ জলের গুণও গ্লিসারিনের সঙ্গে যোগ হয়। এই মিশ্রণ বানিয়ে রেখে দেওয়া যায় কয়েকদিন। এটি যেমন তুলোয় নিয়ে ক্লিনজার হিসেবে ব্যবহার করা যায় তেমনই এতিকেই সরাসরি ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করা যায়।

 ৪। লেবুর রসে

গ্লিসারিনের সঙ্গে গোলাপ জল ও পাতি লেবুর রস মিশিয়ে স্ক্রাবার, ক্লিনজার, মাস্ক বানানো যায়। তা খুবই উপকার করে। ক্লিনজার বা স্ক্রাবার বানানোর জন্য এই ৩ উপকরণের সঙ্গে চিনিও মেসানো যেতে পারে।

উপরের ৪ পদ্ধতিতে গ্লিসারিন সারা শিতকাল ধরে ব্যবঝার করলে শরীরে মরা চামড়া জন্মাবে না, ত্বক আর্দ্র থাকবে, ত্বকের উজ্জ্বলতা বাড়বে, কালো দাগ ছোপ দূর হবে, ত্বক রুক্ষ হবে না, ফাটবে না, ব্রণ, মেছেতা এই সব হবে না। ত্বকে আটকে থাকা ধুলোময়লা অতিরিক্ত তেল ইত্যাদি বের করে ত্বকের স্বাস্থ্য বজায় রাখবে।

তাই দেরি না করে আজ থেকেই গ্লিসারিন ব্যবহার শুরু করুন। অন্য কোনো ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে না।  

পড়ুন – দুই দিনে চুলের জেল্লা ফেরাতে হলে অবশ্যই করুন

আরও পড়ুন – হাতের ত্বককে আরও টানটান করতে চটজলদি ৩টি টোটকা

রূপচর্চা

নিজের পছন্দের কসমেটিক্স কেনার আগে দেখে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

প্রত্যেকেই ক্রেতাকে সেরা অফার দিচ্ছে। তা হলে এগুলির মধ্যে থেকে আপনি বেছে নেবেন কোনটি?

Published

on

কসমেটিক্স। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: বাজারে এখন কসমেটিক ব্র্যান্ডের ছড়াছড়ি। প্রত্যকেই দাবি করছে, তাদের পণ্যটিই সেরা এবং তারাই ক্রেতাকে সেরা অফার দিচ্ছে। তা হলে এগুলির মধ্যে থেকে আপনি বেছে নেবেন কোনটি?

প্রসাধন সামগ্রী কেনার ব্যাপারে অসংখ্য ব্র্য়ান্ডের লোভনীয় হাতছানি অনেক সময়েই ক্রেতাকে বিভ্রান্ত করতে পারে। অফারের পাল্লায় পড়ে, নিজের জন্য কোন পণ্যটি মানানসই অথবা গুণমানের দিক থেকে কোনটা পর্যাপ্ত, শেষ মুহূর্তে সেটা গৌণ হয়ে পড়ে।

বিশেষজ্ঞরা বলেন, কোন কসমেটিক কোনো ক্রেতার ত্বকের জন্য কতটা ভালো, সিদ্ধান্ত নেওয়ার আগে সেটাই স্থির করতে হয়। এই সিদ্ধান্তটি অনেক সময় নিজের পক্ষে নেওয়া সম্ভব হয় না। সে ক্ষেত্রে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াটাও জরুরি।

Loading videos...

সরাসরি ত্বকে প্রয়োগ করতে হয়, এমন যে কোনো পণ্য কেনার আগে অবশ্যই সঠিক পরামর্শ নেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু সবসময় সেটাও সম্ভব হয়ে ওঠে না। তা হলে কী করবেন?

১. প্রায়শই ব্যবহার করা হয় এমন প্রসাধনীর মধ্যে রয়েছে শ্যাম্পু। এটা যাতে এসএলএস (সোডিয়াম লরিল সালফেট) মুক্ত হয়, সেটা খেয়াল রাখতে হবে। এটা চোখ এবং ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে।

২. শীতকাল আসছে। এই সময় প্রাকৃতিক তেল অথবা কোল্ড প্রেসড অয়েল ব্যবহার করা ভালো। ওই তেলে যাতে কোনো রকমের খনিজ তেল না থাকে, সেটা নিশ্চিত করতে হবে। সংবেদনশীল ত্বকের জন্য কৃত্রিম সুগন্ধি তেল ব্যবহার এড়ানো উচিত, কারণ এগুলি ফুসকুড়ি এবং অ্যালার্জির কারণ হতে পারে।

৩. বাইরে থেকে শুধুমাত্র উজ্জ্বলতা বাড়ায় এমন প্রসাধনীর উপর নির্ভর না করে, ত্বকের যত্ন নেয় এমন কসমেটিক ব্যবহার করা ভালো।

৪. ব্যক্তি বিশেষে ত্বকের সহনশীলতা ভিন্ন। ফলে কোনো প্রসাধনী ব্যবহার করে সমস্যার মুখোমুখি হলে ডার্মাটোলজিস্টের পরামর্শ নেওয়া উচিত।

৫. সামুদ্রিক বকথর্ন অয়েল, অলিভ লিফ এক্সট্র্যাক্ট, ফ্রেঞ্চ রোজ ক্লে, টাইটানিয়াম অক্সাইড এবং জিঙ্ক অক্সাইড, নিয়াসিনামাইড, ইম্পোরটেল অয়েল, হায়ালুরোনিক অ্যাসিড, কোকুম মাখন সমৃদ্ধ প্রসাধনী ত্বকের ক্ষেত্রে ভালো। নামী সংস্থার কসমেটিকে সমস্যা হলে মধু, লেবু, দই, মুলতানি মাটি, বেসন অথবা অন্যান্য উপকরণে তৈরি ঘরোয়া প্যাক ব্যবহার করা যেতে পারে।

*সূত্র থেকে প্রাপ্ত বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এই প্রতিবেদন। প্রসাধন সামগ্রী কেনার আগে অবশ্যই সঠিক পরামর্শ নেওয়া উচিত।

Continue Reading

জীবন যেমন

দুই দিনে চুলের জেল্লা ফেরাতে হলে অবশ্যই করুন

Published

on

খবর অনলাইন ডেস্ক : পুজোর আগে হাতে আর খুব বেশি সময় নেই। যা করার দুই দিনেই করে ফেলতে হবে। তাই রুক্ষ শুষ্ক চুলকে স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে বানাতে দুই একটি ঘরোয়া টোটকা করে দেখুন। ফল পাবেন

চুলের সমস্যার মূল হল খুশকি। তাই খুশকি সরালে সমস্যা উধাও। এটি এক-দুই দিনের কাজ নয়। তবে শুরুটা হলে তা শেষও হবে। তবে চুলের জেল্লা যে ফিরছে আর চুল নরম হচ্ছে প্রথম দিনেই অনুভব করতে পারবেন। ফলে পুজোর আগে তা আপনাকে সাহায্যই করবে।

১। তাই মাথার ত্বক ও চুলকে পরিষ্কার রাখতে হবে। তাতে খুশকির সমস্যা থেকে নিষ্কৃতি। তাই সপ্তাহে কম করে দু’ বার শ্যাম্পু করুন।

Loading videos...

২। শ্যাম্পুর আগে অবশ্যই দুই চা-চামচ লেবুর রস জলের সঙ্গে মিশিয়ে তালুতে মালিশ করুন। তবে হালকা হাতে। লেবুর সাইট্রিক অ্যাসিড খুশকির সমস্যা মেটায়।

৩। সারা দিনে কম করে পাঁচ বার চুল আঁচড়ান। চুল আঁচড়ালে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন হবে, চুল পড়াও কমবে।

৪। সপ্তাহে একবার শ্যাম্পুর আগে হট অয়েল মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। চুলের গোড়া মজবুত হয়।

৫। নারকেল তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে লাগিয়ে কিছুক্ষণ পরে শ্যাম্পু করে নিন। দু’টি তেলেই প্রচুর ওমেগা-থ্রি এবং ফ্যাটি অ্যাসিড অছে। চুলের গোড়াকে পুষ্টি দেয়। মজবুত করে।

৬। হার্বাল শ্যাম্পু করুন। শ্যাম্পুর পর কন্ডিশনার হিসাবে অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

জেল্লা ফিরে পাবেন।

আরও – পুজোর আগে মাত্র ৫ দিনে উজ্জ্বল ত্বক পেতে অব্যর্থ ঘরোয়া টোটকা

Continue Reading

জীবন যেমন

হাতের ত্বককে আরও টানটান করতে চটজলদি ৩টি টোটকা

Published

on

খবর অনলাইন ডেস্ক : মুখের যত্নের পাশাপাশি হাতের যত্ন নেওয়াটাও সমান জরুরি। কারণ তা হলে লোক সমাজে হাতের জন্য লজ্জায় পড়তে হয়। রুক্ষ শুষ্ক বলিরেখা যুক্ত হাত অস্বস্তিতে ফেলে। তাই হাতের যত্ন নিতে চটজলদি ৩টি টোটকা। উপকার পাবেনই।

অ্যালোভেরা পাতা-

যদি বাড়িতে কোনো অ্যালোভেরা জেল থাকে তা-ই দিয়ে অথবা অ্যালোভেরা গাছের পাতা কেটে তার জেল বার করে টোটোকাটি করা যাবে। অ্যালোভেরা জেল বের করে আঙুল ও হাতের ওপর যতটা অংশ রুক্ষ হয়েছে বা কালো ছোপ পড়ে গেছে সেখানে লাগিয়ে রাখুন। সঙ্গে যদি ভিটামিন ই ক্যাপসুলের জেল দুই এক ফোঁটা দিতে পারেন আরও ভালো। আক্রান্ত জায়গায় লাগিয়ে ৪০ মিনিট অপেক্ষা করে হাত ধুয়ে নিন। এতে করে হাতের চামড়া অনেক টানটান ও মসৃণ হবে।

বরফ-

রাতে ঘুমোনোর আগে বরফের সঙ্গে যে কোনো ময়শ্চারাইজিং লোশন অথবা অ্যালোভেরা জেল মিশিয়ে হাতে ১০ মিনিট লাগিয়ে রাখুন। তার পর শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বক কোমল আর মসৃণ হয়।

Loading videos...

হলুদগুঁড়ো-

কালো দাগ দূর করতে হলুদ দারুণ। প্রথমে এক চামচ হলুদগুঁড়োর সঙ্গে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে লাগিয়ে ৩০ মিনিট রাখতে হবে। তার পর লেবুর রস দিয়ে ঘষে তুলে প্রলেপ তুলে দিতে হবে। এর পর ঠান্ডা জলে হাত ধুয়ে নিন। এটি হাতের ত্বককে আরও টানটান করে।

আরও – পুজোর আগে মাত্র ৫ দিনে উজ্জ্বল ত্বক পেতে অব্যর্থ ঘরোয়া টোটকা

আরও পড়ুন – ত্বকের জেল্লা ফেরাতে ১০টি ঘরোয়া টোটকা

Continue Reading
Advertisement
Advertisement
ভ্রমণ কথা2 mins ago

রূপসী বাংলার সন্ধানে ২/ সাগর থেকে জঙ্গলমহলে

দেশ46 mins ago

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

ফুটবল49 mins ago

রাত ১০টায় বিপুল হাততালি, রাজপুত্রকে আবেগপ্রবণ বিদায় জানাতে তৈরি হচ্ছে আর্জেন্তিনা

ফুটবল1 hour ago

ফকল্যান্ড যুদ্ধে হারের প্রতিশোধ নিল ‘ঈশ্বরের হাত’

কেনাকাটা2 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

শরীরস্বাস্থ্য2 hours ago

করোনাকালে শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য হু-র স্বাস্থ্য সতর্কতা

winter 2020
রাজ্য3 hours ago

‘নীবর’-এর কারণে পারদ বেড়ে ১৮-তে, শীত ফিরতে পারে রবিবার থেকে

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

দেশ3 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৪৪৮৯, সুস্থ ৩৬৩৬৭

বিনোদন3 days ago

মাদক মামলায় জামিন পেলেন ভারতী সিংহ ও হর্ষ লিম্বাচিয়া

ফুটবল2 days ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

ফুটবল2 days ago

পেনাল্টি কাজে লাগিয়ে প্রথম ম্যাচে ৩ পয়েন্ট ঘরে তুলল হায়দরাবাদ

দেশ19 hours ago

সংক্রমণে লাগাম টানতে ১ ডিসেম্বর থেকে নতুন বিধিনিষেধ, নির্দেশিকা জারি কেন্দ্রের

দেশ2 days ago

দুর্ভাগ্য! ভ্যাকসিন নিয়ে রাজনীতি হচ্ছে, বৈঠকে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Allahabad High Court
দেশ2 days ago

‘প্রিয়ঙ্কা-সালামাতকে আমরা হিন্দু-মুসলিম হিসেবে দেখি না,” ঐতিহাসিক রায় এলাহাবাদ হাইকোর্টের

দেশ46 mins ago

ধর্মঘট আপডেট: জায়গায় জায়গায় পথ ও রেল অবরোধ বাম-কংগ্রেস কর্মীদের, ব্যাহত জনজীবন, বিক্ষিপ্ত অশান্তি

কেনাকাটা

কেনাকাটা2 hours ago

শীতের নতুন কিছু আইটেম, দাম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: শীত এসে গিয়েছে। সোয়েটার জ্যাকেট কেনার দরকার। কিন্তু বাইরে বেরিয়ে কিনতে যাওয়া মানেই বাড়ি এসে এই ঠান্ডায়...

কেনাকাটা1 day ago

ঘর সাজানোর জন্য সস্তার নজরকাড়া আইটেম

খবর অনলাইন ডেস্ক: ঘরকে একঘেয়ে দেখতে অনেকেরই ভালো লাগে না। তাই আসবারপত্র ঘুরিয়ে ফিরে রেখে ঘরের ভোলবদলের চেষ্টা অনেকেই করেন।...

কেনাকাটা5 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা1 week ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

নজরে