বর্ষায় চুল পড়ার হাত থেকে বাঁচতে ৫টি সহজ ঘরোয়া টিপস

0
hair
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক : বছরের কিছু কিছু সময় আছে যখন প্রচুর চুল উঠে যায়। সেই সময়গুলোতে চাই চুলের জন্য বিশেষ যত্ন। বর্ষাকালও ঠিক তেমনই একটি সময়। এই সময় মাথায় খুশকি বেড়ে যায়, চুল শুকনো হতে চায় না। ফলে চুল পড়ে যায় অনেক।

এই সময়ের জন্য রইল কয়েকটি টিপস। এতে চুল ঝরে যাওয়া অনেকটাই রোধ করা যাবে।

১) নিয়মিত চুল আঁচড়ান। প্রতিদিন রাতে শোয়ার আগে অবশ্যই ভালো করে চুলের জট ছাড়িয়ে নিন। এর পর মাথার ওপরের দিকে হালকা করে চুল বেঁধে শুতে গেলে ভালো। তাতে রক্ত চলাচল যেমন স্বাভাবিক হয়। তেমনই অকারণে বালিশে ঘষা লেগে চুল নষ্ট হওয়ার সমস্যা এড়ানো যায়।

২) চুলে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। অ্যালোভেরার জেল ত্বক ও চুল দুইয়ের জন্যই খুবই উপকারী। তাই নির্ভাবনায় ব্যবহার করতে পারেন এই জেল। মাথার স্ক্যাল্পের ভেতরে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে এই জেল ম্যাসাজ করে লাগাতে হবে। পরের দিন সকালে হালকা ধরনের কোনো হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিতে হবে।

পড়ুন – ত্বকের যত্ন নিতে বর্ষায় মেনে চলুন এই ৫টি টিপস

৩) চুল ঝরো যাওয়া কমাতে বানাতে পারেন একটি তেল। এই তেল চুলকে যেমন পুষ্টি দেবে তেমনই উজ্জ্বলতাও বাড়াবে। নারকেল তেলের মধ্যে মেথি গুঁড়ো করে মিশিয়ে তেলটি গরম করে নিতে হবে। তার মধ্যে জবাফুলের পাপড়িও মিশিয়ে নেওয়া যায়। এর পর তেলটি একটি কাচের বোতলে সংগ্রহ করে রেখে দিতে হবে। প্রতি দিন বা সপ্তাহে কমপক্ষে তিন দিন রাতে এই তেল চুলের গোড়ায় দিয়ে ভালো করে মালিশ করতে হবে। পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে নিতে হবে।

৪) বর্ষাকালের বড়ো সমস্যা খুশকি। খুশকির যম হল নিমপাতা। তাই খুশকি তাড়াতে নিমের পাচন চুলের জন্য। জলে বেশ কয়েকটি নিমপাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। জলের রং ভালো সবুজ হয়ে গেলে জলটি নামিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। এই বার এই নিম জল মাথার ভেতরে ভেতরে চুলের গোড়ায় গোড়ায় দিয়ে ভালো করে চুল ম্যাসাজ করতে হবে। ঘণ্টা খানেক পর চুল ধুয়ে নিতে হবে।

৫) বর্ষায় কোনো কারণে মাথা বা চুল ভিজলে অবশ্যই ভালো জলে গোটা মাথার চুল ধুয়ে সাফ করে নিতে হবে। কারণ বৃষ্টির জল এমনিতেই মাথায় বসা ঠিক নয়। তা ছাড়া এই জল চুলকে অনেকটা শুষ্ক ও প্রাণহীন করে দেয়। তাই বৃষ্টির জল থেকে মাথা বাঁচান। অথবা কোনো কারণে ভিজে গেলেও ভালো জলে চুল ধুয়ে ফেলুন।

গোটা বর্ষাকালে এই টিপসগুলো ব্যবহার করে দেখুন। সুফল অবশ্যই পাবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here