Connect with us

রূপচর্চা

ব্রণ-র হাত থেকে মুক্তি পেতে এই ঘরোয়া পদ্ধতিটি অবশ্যই প্রয়োগ করুন

Published

on

ওয়েবডেস্ক : বিয়ে হোক বা বিয়ে বাড়ির নিমন্ত্রণ, মুখের কালো দাগের সমস্যা থাকলে কোনো জায়গাতেই গিয়ে শান্তি নেই। সাধারণত ব্রণ, ফুসকুড়ি সেরে যাওয়ার পর মুখের ত্বকে এই ধরনের কালো দাগ রেখে যায়। এই দাগ মনের মধ্যে অশান্তির সঙ্গে সঙ্গে তৈরি করে হীনমন্যতাও।

ঠিকঠাক চিকিৎসা ব্রণ এবং দাগের হাত থেকে মুক্তি দেয়। কিন্তু সেই চিকিৎসা খরচ সাপেক্ষ ও সেই সব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থেকে যায়। তাই এই সব ক্ষেত্রে  সবচেয়ে ভাল হয়, যদি কোনও প্রাকৃতিক উপায়ে এই কালো দাগ দূর করা যায়। একটি গবেষণা থেকে জানা গিয়েছে এই সমস্যার জন্য রয়েছে একটি খুব ভালো ওষুধ। তা মোটামুটি প্রতি ঘরেই থাকেই। এমনকী এর প্রয়োগ পদ্ধতিও খুবই সহজ। আয়ুর্বেদিক জার্নাল ফর মেডিকেল সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছিল গবেষণা পত্রটি। এই ঘরোয়া পদ্ধতিতে মাত্র ৭ দিনে মুখ থেকে দূর করা যাবে এই কালো দাগ।

তবে সেই বিশেষ উপাদানটির কথা বলার আগে বলে নেওয়া ভালো বিশেষ কয়েকটি বিধি। যেগুলি অবশ্যই মেনে চলা উচিত। তাতে করে ব্রণ হওয়াও আটকানো যাবে। সঙ্গে তার থেকে মুক্তিও মিলবে খুব চটপট।

Loading videos...

প্রথমেই যে কথাটি বলতে হবে তা হল, সব সময় মুখ পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন অন্তত তিন-চার বার মুখ ধোয়ার অভ্যাস করতে পারলে ভালো হয়।

বাইরে থেকে ঘরে ফিরে ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। সঙ্গে অবশ্যই মনে রাখতে হবে মুখে কখনোই সাবান ব্যবহার করা যাবে না। অ্যাকনি ক্লিঞ্জার ব্যবহার করে তার পর ফেস ওয়াস ব্যবহার করতে হবে।

নখ দিয়ে কখনোই ব্রণ খোটা ঠিক না। ভালো ভাবে মুখ পরিষ্কার করার পর তুলা দিয়ে ব্রণর দু’পাশে চেপে ধরে এর ভিতরের আঁশ ও পুঁজ বের করতে হয়। তবে বেশি চাপাচাপি করা যাবে না।

এই হল প্রাথমিক ভাবে কিছু বিধি পালন। এর পর আসা যাক সেই অসামান্য ঘরোয়া উপাদানটির কথায়। এটি হল পাতিলেবুর রস। মুখের দাগ তোলার জন্য তিনটি কৌশলে পাতিলেবুর রস প্রয়োগ করা যেতে পারে।

১। পাতিলেবুর রস –

লেবুর রস সরাসরি মুখের দাগযুক্ত অংশে লাগিয়ে নিতে হবে। তার পর ১৫ থেকে ২০ মিনিট রেখে শুকিয়ে নিতে হবে। তার পর সাদা জলে মুখ ধুয়ে নিতে হবে। দিনে অন্তত দু’বার এটা করা যেতে পারে।

২। মধু ও পাতিলেবুর রস

এক চা চামচ বিশুদ্ধ মধুর সঙ্গে এক চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মুখের কালো দাগের উপর আলতো ভাবে লাগিয়ে দিতে হবে। ১৫ থেকে ২০ মিনিট পরে মুখ সাদা জলে ভালো করে ধুয়ে নিতে হবে।

৩। টমেটোর রস ও পাতিলেবুর রস –

তা ছাড়াও আরও একটি পদ্ধতি রয়েছে। এক চা চামচ পাতিলেবুর রসের সঙ্গে এক চা চামচ টমেটোর রস মিশিয়ে নিতে হবে। সেই মিশ্রণে এক চা চামচ ওটমিলও যোগ করতে হবে। এই বারও মিশ্রণ লাগিয়ে মিনিট ১৫-২০ অপেক্ষা করতে হবে। তার পর সাদা জলে মুখ ধুয়ে ফেলতে হবে। দিনে দু’বার করতে পারলে ভালো। রাতে শোওয়ার আগে এই পদ্ধতি এক বার করতে পারলে ফল ভালো মিলবে।

এ ছাড়াও আরও কয়েকটি ঘরোয়া পদ্ধতি রয়েছে।

১। রসুন –

রসুনের রস ব্রণের উপরে লাগিয়ে কিছুক্ষণ পরে সাদা জলে ধুয়ে ফেলতে হবে।

২। শশা –

সাধারণত ত্বক তৈলাক্ত থাকার ফলে ব্রণ হয়। এ দিকে শশার রস ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ভালো কাজ করে। তাই বাইরে থেকে এসে বা বাড়িতে থাকলেও শশার রস দিয়ে মুখ পরিষ্কার করা যেতে পারে।

৩। তুলসি পাতা –

ব্রণের জন্য আরও একটি উপকারী উপাদান হল তুলসি পাতার রস। কারণ তুলসি পাতায় আছে অনেক গুণ। তুলসি পাতার রস ব্রণ এ লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম কুসুম গরম জলে মুখ ধুয়ে ফেলতে হবে।

৪। দারচিনি গোলাপ জল –

গোলাপ জলের নিয়মিত ব্যবহারেও ব্রণের দাগ কমে যায়। দারচিনি গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। মিশ্রণটি ব্রণের ওপর লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা। তার পর ধুতে হবে, এতে ব্রণের সংক্রমণ, চুলকানি এবং ব্যথা অনেকটাই কমে যাবে।

৫। ডিম পাতিলেবু –

ব্রণ ও কালো দাগ সারাতে কার্যকরী ডিমও। শোবার আগে ডিমের সাদা অংশ ব্রণ আক্রান্ত জায়গায় ম্যাসাজ করে নিয়ে সারারাত রাখতে হবে। এতে ত্বকের খসখসে ভাব দূর হয়। এর সঙ্গে পাতি লেবুর রস যোগ করতে পারলে ফল আরও ভালো হবে। সে ক্ষেত্রে আধ ঘণ্টা পরে মুখ ধুয়ে ফেলতে হবে।

আসলে লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড। তা ত্বকের পক্ষে খুবই উপকারী। সেই সঙ্গে ব্রণ বা ফুসকুড়ির কারণ হিসেবে যেসব ব্যাকটেরিয়া কাজ করে সেগুলিকেও মারে।  সঙ্গে ত্বকের তৈলাক্তভাব দূর করে। ফলে এটি নিয়মিত ব্যবহার করলে দূর হয় ভবিষ্যতে ব্রণ হওয়ার সম্ভাবনা। কমে যায় মুখের কালো দাগও।

এই পদ্ধতিগুলি প্রয়োগ করলে মাত্র অল্প দিনের মধ্যেই মুখের কালো দাগ ও ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলবেই। গবেষণাপত্রের দাবি, পাতিলেবুর রসের নিয়মিত প্রয়োগে মাত্র সাত দিনেই অনেকখানি ঝকঝকে দেখাবে মুখ। তা রাসায়নিক ক্রিম ছেড়ে  পার্শ্ব প্রতিক্রিয়াহীন ঘরোয়া কৌশল ব্যবহার করেই হয়ে উঠুন ঝকঝকে মুখের অধিকারী।

দেখুন – কফির ভালো-মন্দ, পানের আগে অবশ্যই জেনে নিন

জীবন যেমন

বলিরেখার সমস্যা লজ্জায় ফেলছে? প্রয়োগ করুন এই টোটকা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: শীতকালে বলিরেখার সমস্যা বেশি করে লজ্জায় ফেলছে? সহজ সমাধান রয়েছে আজকের টোটোকায়। সময় ও উপকরণ দু’টোই সাধ্যের মধ্যে

১। কলা-মধু

তাড়াতাড়ি বলিরেখা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কলা-মধু। এতে আছে প্রচুর ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিড্যান্ট। ফাইন লাইনস সহজেই দূর করে।

১টি কলা, ২ চামচ মধু ভালো করে মাখুন। মুখ পরিষ্কার করে মিশ্রণটি ভালো করে মালিশ করে মাখুন। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে কম করে ২ দিন করুন। এক মাসে মুখের ত্বক টানটান হয়ে উঠবে।

Loading videos...

২। অ্যালোভেরা জেল

অ্যালোভেরাতে অ্যান্টি-অক্সিড্যান্ট ও ম্যালিক অ্যাসিড থাকে। ত্বকের বলিরেখা কমাতে ও টানটান রাখতে সাহায্য করে।

অ্যালোভেরার পাতা থেকে টাটকা রস বের করে গোটা মুখে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে হালকা গরম জলে ধুয়ে নিন। প্রতি দিন করতে পারলে উপকার তাড়াতাড়ি হবে।

আরও – কম বয়সে মুখে বলিরেখা? রান্না ঘরেই আছে এর সমাধান, একমাসে

Continue Reading

জীবন যেমন

কম বয়সে মুখে বলিরেখা? রান্না ঘরেই আছে এর সমাধান, একমাসে

Published

on

খবরঅনলাইন ডেস্ক:  মাত্র এক মাস নিয়ম করে ব্যবহার করলে অবাঞ্ছিত বলিরেখা থেকে মুক্তি দেবে এমনই প্রাকৃতিক উপায় রয়েছে আজকের ঘরোয়া পরামর্শে

উপকরণ রান্না ঘরেই আছে।

১। মেথির জল

মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ, ত্বকের মধ্যে সহজে ঢুকে পড়ে। বলিরেখা, ফাইন লাইনসকে দূর করে।

Loading videos...

২ চামচ মেথি, ১ কাপ জল নিন। মেথি জলে ফুটিয়ে নিন। এ বার জল ছেঁকে তা ক্লিনজার হিসেবে ব্যবহার করুন। দিনে দু’ বার এই জল দিয়ে মুখ পরিষ্কার করুন। তা ছাড়া মেথির তেলও মুখে লাগাতে পারেন।

২। কাঠবাদাম

মুখের কুঁচকানো ভাব দূর করতে কাঠবাদাম।

৫-৬টা  কাঠবাদাম, ৪ চামচ কাঁচা দুধে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেঁটে পেস্ট করে মুখে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। কালো দাগ বলিরেখা সবই চলে যাবে। রোজ নিয়ম মেনে এটি করুন। বাদামতেলও মুখে মাখতে পারেন। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করে মুখের যত্ন নিয়ে দেখুন এক মাসে ত্বক টানটান ও উজ্জ্বল হবে। কালো দাগও চলে যাবে।

আরও মুহূর্তে ত্বকের উজ্জ্বলতা ফেরানোর ৬ উপায়

Continue Reading

জীবন যেমন

চুল ঘন করতে অব্যর্থ আলুর প্যাক

Published

on

খবরঅনলাইন ডেস্ক: পরিবেশ দূষণ ও ব্যস্ত জীবন কেড়ে নিচ্ছে চুলের সৌন্দর্য। ঘন, কালো, রেশমি চুল পাওয়া এখন যেন ভাগ্যের ব্যাপার। কিন্তু ক’জনের ভাগ্য এত প্রসন্ন। তাই চুলের ভাগ্য ফেরাতে ব্যবস্থা করতে হয় নিজেদেরই। সে ক্ষেত্রে প্রাকৃতিক উপায়ের কোনো তুলনা হয় না। এমনই একটি প্রাকৃতিক উপায় হল আলুর প্যাক। আলুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন বি, সি, জিঙ্ক, আয়রন। এই উপাদানগুলি চুলের বৃদ্ধি ঘটায়। মাথায় জমে থাকা ময়লা পরিষ্কার করে। পাশাপাশি চুলকে করে ঝলমলে।

আলুর রসের হেয়ার প্যাক কী ভাবে তৈরি করবেন?

উপকরণ

আলুর রস, অ্যালোভেরা জেল।

Loading videos...

প্রণালী

একটি খোসা সমেত আলু ভালো ভাবে ধুয়ে ছোটো ছোটো টুকরো করে নিন। টুকরোগুলো ব্লেন্ডারের সাহায্যে ভালো করে পিষে নিন। রসটি বেশি ঘন মনে হলে সামান্য জল মেশান। এতে দুই চামচ অ্যালোভেরা জেল দিয়ে প্যাক তৈরি করুন।

ব্যবহার

প্যাকটি চুলের গোড়ায় ঘষে ঘষে লাগান। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে নিন। এক দিন ছাড়া এই প্যাক ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে ও চুল ঘন কালো হবে।

আরও – পা ফাটায় জেরবার? মুক্তি পেতে মেনে চলুন পরামর্শগুলি

Continue Reading
Advertisement
Advertisement
দঃ ২৪ পরগনা10 mins ago

কুলতলিতে মহিলা সমবায় সমিতিতে আর্থিক দুর্নীতির অভিযোগ, মীমাংসা চেয়ে পাশে দাঁড়াল এপিডিআর

দেশ39 mins ago

ন’মাস পরে দিল্লিতে দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা একশোর নীচে!

বিনোদন1 hour ago

‘তাণ্ডব’-এর নির্মাতা, অভিনেতাকে সম্ভাব্য গ্রেফতারির হাত থেরে সুরক্ষা দেওয়ার আরজি ফেরাল সুপ্রিম কোর্ট

দেশ2 hours ago

২৬ জানুয়ারির হিংসাত্মক ঘটনার জেরে কৃষক বিক্ষোভ থেকে সরে দাঁড়াল দু’টি সংগঠন

বিদেশ3 hours ago

কোভিড-১৯ আটকাতে নাকে নেওয়ার স্প্রে আবিষ্কার করলেন বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা

ঝাড়গ্রাম3 hours ago

তৃণমূলকে ভোট ‘না’ বলে দিন, ঝাড়গ্রামের সভায় বললেন শুভেন্দু অধিকারী

রাজ্য4 hours ago

‘দুয়ারে সরকার’-এর সাফল্যের খতিয়ান প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য5 hours ago

ফের অসুস্থ সৌরভ গঙ্গোপাধ্যায়

শিল্প-বাণিজ্য9 hours ago

ফের বাড়ল পেট্রোল, ডিজেলের দাম, কলকাতায় নতুন রেকর্ড

ফুটবল2 days ago

বিমান দুর্ঘটনায় মৃত্যু ব্রাজিলের ফুটবল ক্লাবের প্রেসিডেন্ট ও চার ফুটবলারের

কলকাতা1 day ago

উত্তর কলকাতার অলিতেগলিতে লুকিয়ে রয়েছে ইতিহাস, সাধারণতন্ত্র দিবসে হেঁটে দেখা

কলকাতা2 days ago

নারকেলডাঙার ছাগলপট্টিতে আগুন, হতাহতের খবর নেই

প্রযুক্তি1 day ago

টিকটক-সহ ৫৯টি চিনা অ্যাপ চিরতরে বন্ধ করে দিল কেন্দ্র

অ্যাডভেঞ্চার2 days ago

হাতে হাত ধরে, জাতীয় সংগীত গেয়ে কে-২ আরোহণ নেপালের দশ শেরপার, দেখুন ভিডিও

রাজ্য9 hours ago

কনকনে উত্তুরে হাওয়া ঢুকছে রাজ্যে, প্রবল শীতের সম্ভাবনা রাজ্য জুড়ে

রাজ্য2 days ago

মেঘ-কুয়াশার যুগলবন্দিতে বাড়ল পারদ, তবে শীত ফিরবে দ্রুত

কেনাকাটা

কেনাকাটা4 days ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 days ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা5 days ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা6 days ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 week ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা1 week ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 weeks ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

কেনাকাটা3 weeks ago

কয়েকটি ফোল্ডিং আইটেম খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক: এমন অনেক কিছুই থাকে যেগুলি সঙ্গে থাকলে অনেক সুবিধে হত বলে মনে হয়, কিন্তু সব সময় তা পাওয়া...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের কাজ এগুলি সহজ করে দেবেই

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের কাজ অনেক বেশি সহজ করে দিতে পারে যে সমস্ত জিনিস, তারই কয়েকটির খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন...

নজরে