Connect with us

রূপচর্চা

ব্রণ-র হাত থেকে মুক্তি পেতে এই ঘরোয়া পদ্ধতিটি অবশ্যই প্রয়োগ করুন

Published

on

ওয়েবডেস্ক : বিয়ে হোক বা বিয়ে বাড়ির নিমন্ত্রণ, মুখের কালো দাগের সমস্যা থাকলে কোনো জায়গাতেই গিয়ে শান্তি নেই। সাধারণত ব্রণ, ফুসকুড়ি সেরে যাওয়ার পর মুখের ত্বকে এই ধরনের কালো দাগ রেখে যায়। এই দাগ মনের মধ্যে অশান্তির সঙ্গে সঙ্গে তৈরি করে হীনমন্যতাও।

ঠিকঠাক চিকিৎসা ব্রণ এবং দাগের হাত থেকে মুক্তি দেয়। কিন্তু সেই চিকিৎসা খরচ সাপেক্ষ ও সেই সব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ও থেকে যায়। তাই এই সব ক্ষেত্রে  সবচেয়ে ভাল হয়, যদি কোনও প্রাকৃতিক উপায়ে এই কালো দাগ দূর করা যায়। একটি গবেষণা থেকে জানা গিয়েছে এই সমস্যার জন্য রয়েছে একটি খুব ভালো ওষুধ। তা মোটামুটি প্রতি ঘরেই থাকেই। এমনকী এর প্রয়োগ পদ্ধতিও খুবই সহজ। আয়ুর্বেদিক জার্নাল ফর মেডিকেল সায়েন্সেস-এ প্রকাশিত হয়েছিল গবেষণা পত্রটি। এই ঘরোয়া পদ্ধতিতে মাত্র ৭ দিনে মুখ থেকে দূর করা যাবে এই কালো দাগ।

Loading videos...

তবে সেই বিশেষ উপাদানটির কথা বলার আগে বলে নেওয়া ভালো বিশেষ কয়েকটি বিধি। যেগুলি অবশ্যই মেনে চলা উচিত। তাতে করে ব্রণ হওয়াও আটকানো যাবে। সঙ্গে তার থেকে মুক্তিও মিলবে খুব চটপট।

প্রথমেই যে কথাটি বলতে হবে তা হল, সব সময় মুখ পরিষ্কার রাখতে হবে। প্রতিদিন অন্তত তিন-চার বার মুখ ধোয়ার অভ্যাস করতে পারলে ভালো হয়।

বাইরে থেকে ঘরে ফিরে ঠাণ্ডা জলের ঝাপটা দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। সঙ্গে অবশ্যই মনে রাখতে হবে মুখে কখনোই সাবান ব্যবহার করা যাবে না। অ্যাকনি ক্লিঞ্জার ব্যবহার করে তার পর ফেস ওয়াস ব্যবহার করতে হবে।

নখ দিয়ে কখনোই ব্রণ খোটা ঠিক না। ভালো ভাবে মুখ পরিষ্কার করার পর তুলা দিয়ে ব্রণর দু’পাশে চেপে ধরে এর ভিতরের আঁশ ও পুঁজ বের করতে হয়। তবে বেশি চাপাচাপি করা যাবে না।

এই হল প্রাথমিক ভাবে কিছু বিধি পালন। এর পর আসা যাক সেই অসামান্য ঘরোয়া উপাদানটির কথায়। এটি হল পাতিলেবুর রস। মুখের দাগ তোলার জন্য তিনটি কৌশলে পাতিলেবুর রস প্রয়োগ করা যেতে পারে।

১। পাতিলেবুর রস –

লেবুর রস সরাসরি মুখের দাগযুক্ত অংশে লাগিয়ে নিতে হবে। তার পর ১৫ থেকে ২০ মিনিট রেখে শুকিয়ে নিতে হবে। তার পর সাদা জলে মুখ ধুয়ে নিতে হবে। দিনে অন্তত দু’বার এটা করা যেতে পারে।

২। মধু ও পাতিলেবুর রস

এক চা চামচ বিশুদ্ধ মধুর সঙ্গে এক চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ মুখের কালো দাগের উপর আলতো ভাবে লাগিয়ে দিতে হবে। ১৫ থেকে ২০ মিনিট পরে মুখ সাদা জলে ভালো করে ধুয়ে নিতে হবে।

৩। টমেটোর রস ও পাতিলেবুর রস –

তা ছাড়াও আরও একটি পদ্ধতি রয়েছে। এক চা চামচ পাতিলেবুর রসের সঙ্গে এক চা চামচ টমেটোর রস মিশিয়ে নিতে হবে। সেই মিশ্রণে এক চা চামচ ওটমিলও যোগ করতে হবে। এই বারও মিশ্রণ লাগিয়ে মিনিট ১৫-২০ অপেক্ষা করতে হবে। তার পর সাদা জলে মুখ ধুয়ে ফেলতে হবে। দিনে দু’বার করতে পারলে ভালো। রাতে শোওয়ার আগে এই পদ্ধতি এক বার করতে পারলে ফল ভালো মিলবে।

এ ছাড়াও আরও কয়েকটি ঘরোয়া পদ্ধতি রয়েছে।

১। রসুন –

রসুনের রস ব্রণের উপরে লাগিয়ে কিছুক্ষণ পরে সাদা জলে ধুয়ে ফেলতে হবে।

২। শশা –

সাধারণত ত্বক তৈলাক্ত থাকার ফলে ব্রণ হয়। এ দিকে শশার রস ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে ভালো কাজ করে। তাই বাইরে থেকে এসে বা বাড়িতে থাকলেও শশার রস দিয়ে মুখ পরিষ্কার করা যেতে পারে।

৩। তুলসি পাতা –

ব্রণের জন্য আরও একটি উপকারী উপাদান হল তুলসি পাতার রস। কারণ তুলসি পাতায় আছে অনেক গুণ। তুলসি পাতার রস ব্রণ এ লাগিয়ে রেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। এরপর কুসুম কুসুম গরম জলে মুখ ধুয়ে ফেলতে হবে।

৪। দারচিনি গোলাপ জল –

গোলাপ জলের নিয়মিত ব্যবহারেও ব্রণের দাগ কমে যায়। দারচিনি গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। মিশ্রণটি ব্রণের ওপর লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা। তার পর ধুতে হবে, এতে ব্রণের সংক্রমণ, চুলকানি এবং ব্যথা অনেকটাই কমে যাবে।

৫। ডিম পাতিলেবু –

ব্রণ ও কালো দাগ সারাতে কার্যকরী ডিমও। শোবার আগে ডিমের সাদা অংশ ব্রণ আক্রান্ত জায়গায় ম্যাসাজ করে নিয়ে সারারাত রাখতে হবে। এতে ত্বকের খসখসে ভাব দূর হয়। এর সঙ্গে পাতি লেবুর রস যোগ করতে পারলে ফল আরও ভালো হবে। সে ক্ষেত্রে আধ ঘণ্টা পরে মুখ ধুয়ে ফেলতে হবে।

আসলে লেবুতে আছে সাইট্রিক অ্যাসিড। তা ত্বকের পক্ষে খুবই উপকারী। সেই সঙ্গে ব্রণ বা ফুসকুড়ির কারণ হিসেবে যেসব ব্যাকটেরিয়া কাজ করে সেগুলিকেও মারে।  সঙ্গে ত্বকের তৈলাক্তভাব দূর করে। ফলে এটি নিয়মিত ব্যবহার করলে দূর হয় ভবিষ্যতে ব্রণ হওয়ার সম্ভাবনা। কমে যায় মুখের কালো দাগও।

এই পদ্ধতিগুলি প্রয়োগ করলে মাত্র অল্প দিনের মধ্যেই মুখের কালো দাগ ও ব্রণের সমস্যা থেকে মুক্তি মিলবেই। গবেষণাপত্রের দাবি, পাতিলেবুর রসের নিয়মিত প্রয়োগে মাত্র সাত দিনেই অনেকখানি ঝকঝকে দেখাবে মুখ। তা রাসায়নিক ক্রিম ছেড়ে  পার্শ্ব প্রতিক্রিয়াহীন ঘরোয়া কৌশল ব্যবহার করেই হয়ে উঠুন ঝকঝকে মুখের অধিকারী।

দেখুন – কফির ভালো-মন্দ, পানের আগে অবশ্যই জেনে নিন

জীবন যেমন

সরস্বতী পুজোয় নিজেকে চকচকে বানাতে রইল ঘরোয়া পরামর্শ

Published

on

খবর অনলাইন ডেস্ক : বিভিন্ন ঋতুতে চুল, ত্বকের যত্ন আলাদা হয়। গ্রীষ্মে যে সমস্যা ও যত্ন, শীতে তা নয়। আবার বর্ষা অন্য আবহাওয়ায় ত্বক চুলের সমস্যা ও যত্ন আলাদা হয়। এই কথা মোটামুটি অনেকেই জানেন। তাই শীতকাল ভর রূপটানে যে টোটকা ছিল তা আসন্ন ঋতুতে বদলাবেই।

যদিও হাওয়া দফতরের তথ্য অনুযায়ী শীতের ব্যাটিং আরও কিছুদিন কম বেশি চলবে। তবে, ঋতুরাজের আগমনের বার্তাও মাঝে মাঝে গায়ে লাগছে। তাই এবার সরস্বতী পুজোর প্রাক্কালে শুরু করতে হবে বসন্তের রূপচর্চা। বাঙালির ভ্যালেন্টাইন ডে অর্থাৎ সরস্বতী পুজোয় ত্বকের জেল্লায় তাক লাগিয়ে দিন সকলকে।  

Loading videos...

তেমনই কয়েকটি ঘরোয়া পরামর্শ রইল আজ।

ঠোঁটের যত্ন

ঠোঁট ফাটা সকল আবহাওয়াতেই কমবেশি হয়েই থাকে। ফলে সুন্দর দেখানোর পথে প্রথম বাধাই এটি। খুব দ্রুত ঠোঁট ফাটে। এটি মনের মধ্যে একটি আলাদা অস্থিরতা তৈরি করে। তাই ঠোঁটকে সুস্থ সতেজ রাখতে, রইল একটি স্ক্রাবারের টোটকা।

আধ চামচ মধু, আধ চামচ নারকেল তেল ও আধ চামচ ব্রাউন সুগার ( বা সাধারণ চিনি) এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ ঈষদুষ্ণ গরম জল এক সঙ্গে মিশিয়ে হালকা হাতে ঠোঁটে চক্রাকারে মালিশ করুন। চার পাঁচবার করার পর জল দিয়ে ধুয়ে নিন। তারপর ঠোঁটে লিপবাম বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

ঘরোয়া ফেশিয়াল

ত্বকের জন্য খুবই উপকারী কমলালেবু, শশা, মধু, গোলাপজল, টক দই। এগুলি দিয়ে চটজলদি ঘরোয়া ফেস মাস্ক বানান।

একটা কমলালেবুর খোসা বাটা, চার ভাগের এক ভাগ শশা থেঁতো করা, এক চা চামচ মধু, আধ টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ টকদই মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে জল দিয়ে ধুয়ে নিন। পছন্দের ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

চুলের দীপ্তি

রুক্ষ ও বিবর্ণ চুলে ব্যবহার করুন নারকেল ও আমন্ড তেল। সপ্তাহে এক থেকে দুই দিন যে কোনো একটি তেল ব্যবহার করলেও হবে।

পাশাপশি একটি প্যাক বানান – ডিম, মধু, টকদই, পাকাকলা দিয়ে। এটি শ্যাম্পু করা মাথায় লাগিয়ে আধ ঘণ্টা রেখে হালকা ধরনের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

খাওয়া ঘুম

এই সব কিছু বাইরের ব্যবস্থার সঙ্গে দরকার ভেতরের পরিচর্যাও। তা সম্ভব সঠিক খাওয়া ও পর্যাপ্ত ঘুমে। টাটকা সবুজ শাকসবজি ফল খাওয়ার সঙ্গে খেতে হবে পর্যাপ্ত জল। ঘুমোতে হবে কম করে সাত থেকে আট ঘণ্টা। ঘুমের অভাব ঘটলে তার প্রভাব ত্বকের ওপরেও পড়বেই।

ঘুম ভালো হওয়ার জন্য ব্যবহার করা যায় সুবাস। তার জন্য বালিশে চন্দন তেল বা ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন যদি এসবে কোনো রকম অ্যালার্জির সমস্যা না থাকে।

এই পদ্ধতিগুলি প্রয়োগ করে দেখুন, সরস্বতী পুজোর আগে চেহারার হারানো জেল্লা ফিরে আসবেই।

Continue Reading

জীবন যেমন

বলিরেখার সমস্যা লজ্জায় ফেলছে? প্রয়োগ করুন এই টোটকা

Published

on

খবরঅনলাইন ডেস্ক: শীতকালে বলিরেখার সমস্যা বেশি করে লজ্জায় ফেলছে? সহজ সমাধান রয়েছে আজকের টোটোকায়। সময় ও উপকরণ দু’টোই সাধ্যের মধ্যে

১। কলা-মধু

তাড়াতাড়ি বলিরেখা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন কলা-মধু। এতে আছে প্রচুর ভিটামিন, খনিজ ও অ্যান্টি-অক্সিড্যান্ট। ফাইন লাইনস সহজেই দূর করে।

Loading videos...

১টি কলা, ২ চামচ মধু ভালো করে মাখুন। মুখ পরিষ্কার করে মিশ্রণটি ভালো করে মালিশ করে মাখুন। আধ ঘণ্টা রেখে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে কম করে ২ দিন করুন। এক মাসে মুখের ত্বক টানটান হয়ে উঠবে।

২। অ্যালোভেরা জেল

অ্যালোভেরাতে অ্যান্টি-অক্সিড্যান্ট ও ম্যালিক অ্যাসিড থাকে। ত্বকের বলিরেখা কমাতে ও টানটান রাখতে সাহায্য করে।

অ্যালোভেরার পাতা থেকে টাটকা রস বের করে গোটা মুখে ভালো করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে হালকা গরম জলে ধুয়ে নিন। প্রতি দিন করতে পারলে উপকার তাড়াতাড়ি হবে।

আরও – কম বয়সে মুখে বলিরেখা? রান্না ঘরেই আছে এর সমাধান, একমাসে

Continue Reading

জীবন যেমন

কম বয়সে মুখে বলিরেখা? রান্না ঘরেই আছে এর সমাধান, একমাসে

Published

on

খবরঅনলাইন ডেস্ক:  মাত্র এক মাস নিয়ম করে ব্যবহার করলে অবাঞ্ছিত বলিরেখা থেকে মুক্তি দেবে এমনই প্রাকৃতিক উপায় রয়েছে আজকের ঘরোয়া পরামর্শে

উপকরণ রান্না ঘরেই আছে।

Loading videos...

১। মেথির জল

মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ, ত্বকের মধ্যে সহজে ঢুকে পড়ে। বলিরেখা, ফাইন লাইনসকে দূর করে।

২ চামচ মেথি, ১ কাপ জল নিন। মেথি জলে ফুটিয়ে নিন। এ বার জল ছেঁকে তা ক্লিনজার হিসেবে ব্যবহার করুন। দিনে দু’ বার এই জল দিয়ে মুখ পরিষ্কার করুন। তা ছাড়া মেথির তেলও মুখে লাগাতে পারেন।

২। কাঠবাদাম

মুখের কুঁচকানো ভাব দূর করতে কাঠবাদাম।

৫-৬টা  কাঠবাদাম, ৪ চামচ কাঁচা দুধে সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে তা বেঁটে পেস্ট করে মুখে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে নিন। কালো দাগ বলিরেখা সবই চলে যাবে। রোজ নিয়ম মেনে এটি করুন। বাদামতেলও মুখে মাখতে পারেন। নিয়মিত এই পদ্ধতি অনুসরণ করে মুখের যত্ন নিয়ে দেখুন এক মাসে ত্বক টানটান ও উজ্জ্বল হবে। কালো দাগও চলে যাবে।

আরও মুহূর্তে ত্বকের উজ্জ্বলতা ফেরানোর ৬ উপায়

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ8 hours ago

ভারতের সঙ্গে স্থলসীমান্ত আরও ১৪ দিন বন্ধ রাখছে বাংলাদেশ

রাজ্য11 hours ago

ভোট মিটতেই দিব্যেন্দু অধিকারীকে নিয়ে ‘সক্রিয়’ জেলা তৃণমূল

রাজ্য12 hours ago

Bengal Corona Update: সংক্রমণের হার ফের ৩০ শতাংশ পার, বাড়ল মৃতের সংখ্যাও, তবে কলকাতা-সহ ৯ জেলায় কমল সক্রিয় রোগী

Car dealer
গাড়ি ও বাইক12 hours ago

মৃত্যুর পর গাড়ির মালিক কে? এ বার আগে থেকেই তা নির্ধারণ করা যাবে

insurance
শিল্প-বাণিজ্য13 hours ago

জীবন বিমা পলিসি কত রকমের হয়? কেনার সময় নিজের প্রয়োজনীয়তার কথা মাথায় রাখুন

দেশ13 hours ago

কোভিডের মধ্যে অক্সিজেন বণ্টনে নজর রাখতে টাস্কফোর্স গঠন করল সুপ্রিম কোর্ট

রাজ্য13 hours ago

Covid Crisis: রাজ্যকে সাহায্য করুক কেন্দ্র, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন অধীররঞ্জন চৌধুরী

দেশ14 hours ago

Covid Crisis: জলে গুলে খেতে হবে, করোনারোধী ওষুধে ছাড়পত্র দিল ডিজিসিআই

sourav ganguly
ক্রিকেট3 days ago

Covid Crisis in IPL: জৈব সুরক্ষা বলয়ে কোনো ফাঁক ছিল বলে মনে করেন না সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ3 days ago

Corona Update: দু’তিনটে রাজ্যে সংক্রমণবৃদ্ধির জের, ভারতের দৈনিক সংক্রমণ ভেঙে দিল অতীতের রেকর্ড

ক্রিকেট2 days ago

England vs India 2021: ঋদ্ধি, শামি ছাড়াও ইংল্যান্ডগামী টেস্ট দলে ঠাঁই পেলেন বাংলার আরও এক

রাজ্য3 days ago

Post-Poll Violence: ইন্ডিয়া টুডে-র সাংবাদিকের ছবি পোস্ট করে হিংসায় মৃত হিসেবে বর্ণনা বিজেপির

রাজ্য3 days ago

সুখবর! রাজ্য সরকারি কর্মীরা পাচ্ছেন অ্যাড-হক বোনাস

দেশ2 days ago

Coronavirus Second Wave: নয়টি রাজ্যে চূড়ায় পৌঁছে গিয়েছে সংক্রমণ, জানাল স্বাস্থ্য মন্ত্রক

রাজ্য2 days ago

‘যা বলার পরে ডেকে বলব’, জল্পনা বাড়ালেন মুকুল রায়

রাজ্য2 days ago

Bengal Corona Update: দৈনিক সংক্রমণে স্থিতাবস্থা অব্যাহত, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যায় বড়ো পতন

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে