খবর অনলাইন ডেস্ক: বাজারে এখন কসমেটিক ব্র্যান্ডের ছড়াছড়ি। প্রত্যকেই দাবি করছে, তাদের পণ্যটিই সেরা এবং তারাই ক্রেতাকে সেরা অফার দিচ্ছে। তা হলে এগুলির মধ্যে থেকে আপনি বেছে নেবেন কোনটি?

প্রসাধন সামগ্রী কেনার ব্যাপারে অসংখ্য ব্র্য়ান্ডের লোভনীয় হাতছানি অনেক সময়েই ক্রেতাকে বিভ্রান্ত করতে পারে। অফারের পাল্লায় পড়ে, নিজের জন্য কোন পণ্যটি মানানসই অথবা গুণমানের দিক থেকে কোনটা পর্যাপ্ত, শেষ মুহূর্তে সেটা গৌণ হয়ে পড়ে।

Loading videos...

বিশেষজ্ঞরা বলেন, কোন কসমেটিক কোনো ক্রেতার ত্বকের জন্য কতটা ভালো, সিদ্ধান্ত নেওয়ার আগে সেটাই স্থির করতে হয়। এই সিদ্ধান্তটি অনেক সময় নিজের পক্ষে নেওয়া সম্ভব হয় না। সে ক্ষেত্রে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াটাও জরুরি।

সরাসরি ত্বকে প্রয়োগ করতে হয়, এমন যে কোনো পণ্য কেনার আগে অবশ্যই সঠিক পরামর্শ নেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু সবসময় সেটাও সম্ভব হয়ে ওঠে না। তা হলে কী করবেন?

১. প্রায়শই ব্যবহার করা হয় এমন প্রসাধনীর মধ্যে রয়েছে শ্যাম্পু। এটা যাতে এসএলএস (সোডিয়াম লরিল সালফেট) মুক্ত হয়, সেটা খেয়াল রাখতে হবে। এটা চোখ এবং ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে।

২. শীতকাল আসছে। এই সময় প্রাকৃতিক তেল অথবা কোল্ড প্রেসড অয়েল ব্যবহার করা ভালো। ওই তেলে যাতে কোনো রকমের খনিজ তেল না থাকে, সেটা নিশ্চিত করতে হবে। সংবেদনশীল ত্বকের জন্য কৃত্রিম সুগন্ধি তেল ব্যবহার এড়ানো উচিত, কারণ এগুলি ফুসকুড়ি এবং অ্যালার্জির কারণ হতে পারে।

৩. বাইরে থেকে শুধুমাত্র উজ্জ্বলতা বাড়ায় এমন প্রসাধনীর উপর নির্ভর না করে, ত্বকের যত্ন নেয় এমন কসমেটিক ব্যবহার করা ভালো।

৪. ব্যক্তি বিশেষে ত্বকের সহনশীলতা ভিন্ন। ফলে কোনো প্রসাধনী ব্যবহার করে সমস্যার মুখোমুখি হলে ডার্মাটোলজিস্টের পরামর্শ নেওয়া উচিত।

৫. সামুদ্রিক বকথর্ন অয়েল, অলিভ লিফ এক্সট্র্যাক্ট, ফ্রেঞ্চ রোজ ক্লে, টাইটানিয়াম অক্সাইড এবং জিঙ্ক অক্সাইড, নিয়াসিনামাইড, ইম্পোরটেল অয়েল, হায়ালুরোনিক অ্যাসিড, কোকুম মাখন সমৃদ্ধ প্রসাধনী ত্বকের ক্ষেত্রে ভালো। নামী সংস্থার কসমেটিকে সমস্যা হলে মধু, লেবু, দই, মুলতানি মাটি, বেসন অথবা অন্যান্য উপকরণে তৈরি ঘরোয়া প্যাক ব্যবহার করা যেতে পারে।

*সূত্র থেকে প্রাপ্ত বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এই প্রতিবেদন। প্রসাধন সামগ্রী কেনার আগে অবশ্যই সঠিক পরামর্শ নেওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.