ওয়েবডেস্ক: অফিসের চাপ ও সংসারের চাপ সামলে নিজেকে দেওয়ার মতো এতটুকু সময় নেই? কিন্তু তা বললে কী করে হবে। কাজের মধ্যে থেকেও অন্তত পাঁচ মিনিট সময় নিজের জন্য বের করে নিন।

কী বলছেন! দীর্ঘদিন ধরে ত্বকের কোনো যত্ন নেওয়া হয় না। শুধুমাত্র বাজার চলতি প্রসাধনী মেখে মুখ পরিষ্কার করে নেন। তা করতেই পারেন। কিন্তু মুখের মধ্যে যে নাকটাও পড়ে। তাই নাকের যত্ন না নিলে চলবে কি করে।

নাকের মধ্যে ব্ল্যাকহেডসে ভরে গেছে? এখনও আপনি চুপ করে বসে থাকবেন?

ভাবছেন কী ভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। বাড়িতে বসে একেবারে ঘরোয়া পদ্ধতিতে অনায়েসেই এই সমস্যার সমাধান হতে পারে।

তাহলে চলুন জেনে নেওয়া যাক-

১। লেবু ও মধু  

বাড়িতে নিশ্চয় লেবু থাকে। শুধু দরকার একটু মধুর। ১ চামচ লেবু ও ১ চামচ মধু দিয়ে প্যাক বানান। অন্তত ১৫ মিনিট মুখে লাগিয়ে জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩-৪ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

২। বেকিং সোডা ও লেবু   

নাকের মধ্যে ব্ল্যাকহেডসে ভরে গেছে? অথচ কী ভাবে এর হাত থেকে রেহাই পাবেন ভাবছেন। তাহলে সোডা ও লেবু দিয়ে নাকের পরিচর্যা সেরে ফেলুন। এক চামচ সোডা ও এক চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক বানান। এরপরে ১০ মিনিট রেখে হালকা উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

৩। ডিম ও লেবু

ডিম খাওয়া যেমন স্বাস্থ্যের পক্ষে উপকারী তেমনই মাথার চুল থেকে ত্বক পর্যন্ত ডিমের কার্যকারিতার জুড়ি মেলা ভার। একটি কাচের বাটির মধ্যে একটি ডিম ও এক চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করুন। অন্তত ১৫-২০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন।

৪। চালেরগুড়ো ও মধু

ব্ল্যাকহেডস তুলতে চালের গুঁড়ো দারুণ কাজে লাগে। ২ চামচ চালের গুঁড়ো ও ১ চামচ মধু আর পরিমাণ মতো জল দিয়ে প্যাকটি বানিয়ে নাকে লাগান। অন্তত ১০ মিনিট লাগানোর পর হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫। চিনি গুঁড়ো, লেবু ও মধু

বাড়িতে নিশ্চয় থাকে এই উপাদান গুলো। ব্যাশ! তাহলে আর চিন্তা করে লাভ নেই। চিনিটা একটু গুঁড়ো করে নিন এর সঙ্গে এক চামচ মধু ও এক চামচ লেবুর রস দিয়ে প্যাকটি বানান। এরপর যেটা করবেন। ১০-১৫ মিনিট প্যাকটি লাগানোর পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন হাতে না হাতে ফলও পাবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here