ওয়েবডেস্ক: মুখ ভর্তি লোম? যত দিন যাচ্ছে মুখে লোমের পরিমাণ বেড়ে যাচ্ছে? বেশিরভাগ মহিলারা এই সমস্যায় জর্জরিত। লজ্জায় বাড়ির বাইরে বেরোতে পারেন না? যেখানেই যান মানুষের কাছে হাসির খোরাক হতে হয়।

মুখের লোম তোলা নিয়ে অনেক কিছু করে ফেলেছেন। অথচ কাজের কাজ কিছুই হয়নি।

এত কিছু করে যখন কিছুই হয়নি তখন একবার ঘরোয়া পদ্ধতিতে দেখুন না চেষ্টা করে। একমাসের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন।

চলুন জেনে নেওয়া যাক কি সেই পাঁচটি পদ্ধতি-

১। ডিম

প্রথমে কাচের বাটির মধ্যে ১টি ডিম নিলেন। ডিমটা আগে ভালো করে ফেটিয়ে নিলেন। এর পরে আপনার মুখের যেই অংশে লোম রয়েছে সেখানে ডিমের প্যাকটি লাগান। অন্তত ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন। যখন দেখবেন শুকিয়ে গেছে তখন হালকা করে একটা নরম কাপড় দিয়ে ঘষবেন। দেখবেন মুখের মধ্যে থাকা ওই অবাচ্ছিত লোমগুলি আস্তে আস্তে উঠে যাচ্ছে।

২। লেবু ও চিনি

তবে এটা কি জানতেন, লেবু ও চিনিতেও ঘরে বসে আপনার মুখের মধ্যে থাকা লোম তুলতে পারবেন। হয়তো এই বিষয়টি অনেকেরই অজানা।

তা হলে লেবু ও চিনি দিয়ে কীভাবে মুখের লোম তুলবেন জেনে নিন। প্রথমে ২ চামচ চিনি ও ২ চামচ লেবুর রস দিয়ে একটি প্যাক বানিয়ে নিন এবং এর সঙ্গে ৯-১০ চামচ জল মিশিয়ে নিন। অন্তত ১৫-২০ মিনিট রেখে শুকিয়ে গেলে হালকা উষ্ণ জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

৩। লেবু ও মধু

মুখ থেকে লোম কমাতে হলে লেবু ও মধুর এই প্যাকটি অনায়েসে ব্যবহার করতে পারেন।

একটি বাটির মধ্যে ১ চামচ মধু, ২ চামচ লেবুর রস ও ২ চামচ চিনি দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। মুখের যেখানে যেখানে লোম রয়েছে সেই জায়গায় লাগান। আধঘণ্টা মতো রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন লাগিয়ে দেখুন। নিজেই বুঝতে পারবেন আস্তে আস্তে আপনার মুখ থেকে লোম উঠে যাচ্ছে।

৪। আলু ও মুসুর ডাল

আপনার মুখে থাকা লোমে তুলে দিতে পারে আলু ও মুসুর ডাল। প্রথমে মুসুর ডাল বেটে নিন। এর পরে যেটা করবেন বেটে রাখা মুসুরির ডালের সঙ্গে আলুর রসটা মিশিয়ে নিন। এর সঙ্গে ১ চামচ লেবুর রস ও ১ চামচ মধু মিশিয়ে একটি প্যাক বানিয়ে নিন। মুখের যেখানে যেখানে লোম রয়েছে সেই অংশে ১৫-২০ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫। পেঁপে ও হলুদ

নিশ্চই জানেন পাকা পেঁপে খাওয়া খুব উপকারী। তা হলে এ বার এটাও জেনে নিন পাকা পেঁপে মুখের লোম তুলতেও সাহায্য করে।

প্রথমে পেঁপের টুকরো একটু চটকে নেবেন। এর সঙ্গে ২ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে নেবেন। অন্তত ২০ মিনিট রেখে হালকা করে একটু আঙুল দিয়ে ঘষে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here