ওয়েবডেস্ক: গরমের মধ্যেও মাথায় খুসকিতে ভরে গেছে। সাধারণত খুসকি হলে অনেকের ক্ষেত্রে মাথার স্ক্যাল্প তৈলাক্ত হয়ে যায়। বেশিরভাগ মানুষই চুল ওঠার সমস্যায় ভুগছেন।

এখন শীত, বর্ষা, গরম বলে কিছু নেই। খুসকি এখন আমাদের বারো মাসের সঙ্গী।

অথচ ভাবছেন এই সমস্যার আদৌ কি কোনো সমাধান আছে? এত ঘাবড়ানোর কিছু নেই। মাত্র ৭ দিনের মধ্যে ঘরোয়া পদ্ধতিতে খুসকি থেকে আপনিও মুক্তি পেতে পারেন।

চলুন তা হলে জেনে নেওয়া যাক-

১। লেবু ও আমলা 

লেবুতে যেমন মুখের ট্যান উঠে যায় আবার খুসকি দূর করে। উল্টো দিকে আমলা চুলের জন্য দারুণ উপকারী।

২ চামচ লেবুর রসের সঙ্গে ১ চামচ আমলার রস মিশিয়ে নিন। এরপরে ভালো করে মাথার স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এক সপ্তাহের মধ্যে নিজেই বুঝতে পারবেন।

২। লেবু ও দই

খুসকি থেকে মুক্তি পেতে হলে আর দেরি না করে লেবু ও দই চুলে লাগান। এক চামচ লেবুর রসের সঙ্গে ২ চামচ দই মিশিয়ে নিন। এর পরে মাথার স্ক্যাল্পে ভালো করে লেবু ও দইয়ের মিশ্রণটি লাগান। ৩০ মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলুন। তারপরে শ্যাম্পু করে নিন। দিনে বার দু’য়েক এমনটা করলে দ্রুত ফল মিলবে।

 

৩। লেবু ও মধু

১ চামচ লেবুর রসের সঙ্গে ৩ চামচ মধু মিশিয়ে মাথার স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন। এরপরে জল দিয়ে ধুয়ে শ্যাম্পু করে নিন। ২-৩ দিন করেই দেখুন।

৪। লেবু ও ডিম

 লেবু ও ডিম কিন্তু চুলের জন্য দারুণ কাজ দেয়। শুধু চুলের খুসকি দূর করা নয় চুলের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

আগে ডিমটা ভালো করে ফেটিয়ে নিন। তার পরে ওই ফেটানো ডিমের মধ্যে ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এর পরে ভালো করে মাথার স্ক্যাল্পে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে নিন। ৫-৭ দিনের মধ্যে নিজেই বুঝতে পারবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here