অল্প বয়সেই ত্বকে বলিরেখা? যত্ন নিন ঘরোয়া উপায়ে

0

ত্ব্কের উজ্জ্বলতা নেই? ত্ব্কের চেহারায় এসেছে বদল। বেড়েছে বয়স। ভাটা পড়েছে ত্ব্কের সৌন্দর্যে।

 বয়স বাড়লে ত্বকে যে বয়সের ছাপ পড়বে এই কথা প্রায় কমবেশি সকলেই জানেন। কিন্তু আপনি যদি নিজের ত্ব্কের কথা না ভাবেন, তাহলে খুব অল্প বয়সে ত্বকে বয়সের ছাপ পড়ে যাবে।

আবার অনেকেই আছেন বিয়ের পর, বাচ্চা হওয়ার পর, বা বয়স ৩০ এর বেশী হয়ে যাওয়ার পর আর রুপচর্চায় আগ্রহী হন না। তারা ভাবেন তাদের বয়স হয়ে গেছে, তাই চেহারায় বুড়োটে ভাব চলে এসেছে।

amazon

আপনি যদি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন আপনার ত্বকের তারুণ্য আজীবনই ধরে রাখতে পারবেন।

 তবে এটা মোটেও খুব সহজ নয়, তার জন্য প্রয়োজন সময় ও যত্ন নেওয়ার ইচ্ছা। আপনি বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে নিতে পারেন ত্ব্কের যত্ন।

১। দুধের সর ও লেবু

 প্রাচীনকাল থেকেই ত্বক উজ্জ্বল ও ফর্সা করতে এবং ত্বকে টানটান ভাব আনতে দুধের সরের ব্যবহার হয়ে আসছে। লেবুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচ উপাদান এবং ত্বক উজ্জ্বল করার বিশেষ ক্ষমতা।

 একটি বাটিতে ১ চামচ দুধের সর ও ২ চামচ লেবুর রস নিয়ে দুইটি উপাদানকে একসঙ্গে মিশিয়ে প্যাকটি বানিয়ে নিন। ১৫-২০ মিনিট প্যাকটি ত্বকে লাগিয়ে রাখুন। তারপর একটি পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

 দেখবেন দিনে দিনে ত্বক হয়ে উঠবে ফর্সা ও উজ্জ্বল। ত্বকে কোন ভাজ বা বলিরেখা থাকবে না। ত্বক থাকবে তারুণ্যদীপ্ত।

২। শসার রস

শসাতে রয়েছে বয়সের ছাপ দূর করার গুন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে  বিশেষ করে যেসব স্থানে বেশী ভাজ পড়ে, যেমন চোখের কোনায়, ঠোটের দুপাশে শসার রস ৪‐৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

 প্রতিদিন নিয়ম করে শসার রস ব্যবহার করলে দেখবেন ত্বকের বয়স্কভাব অচিরেই গায়েব হয়ে যাবে।

 ৩। নারকেল তেল ও অলিভ অয়েল

ত্বককে টানটান রাখতে নারকেল তেল ও অলিভ অয়েল খুব ভালো কাজ দেয়।

একটি বাটির মধ্যে ২ চামচ নারকেল তেল, ২ চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এরপরে ত্ব্কের যেখানে বলিরেখা পড়েছে সেইসব স্থানে ৫-৬ মিনিট ভালো করে ম্যাসাজ করুন। এরপরে নরম রুমাল অথবা তুলো দিয়ে মুছে নিন। সপ্তাহে ২ দিন নিয়মিত করুন।

আরও পড়ুন: ডার্ক সার্কেলে ঢেকেছে চোখ? পুরুষরা এই ৫ টি টিপস প্রয়োগ করে দেখুন

৪। পাকা কলা ও মধু

 পাকা কলায় রয়েছে ত্বকের বলিরেখা দূর করার ক্ষমতা, এছাড়া কলা ত্বককে উজ্জ্বল করে তোলে। মধুতে রয়েছে ত্বক মসৃণ ও দাগ দূর করার শক্তি। তাই পাকা কলা ও মধুর ফেসপ্যাক ব্যবহার করতে পারেন।

 একটি বাটিতে ৩ চামচ মধু ও একটি পাকা কলার অর্ধেক নিয়ে ভালোভাবে মিশ্রন তৈরি করে নিন। এরপর মুখে যেসব স্থানে বলিরেখা এবং ভাজ পড়ে যাচ্ছে সেসব স্থানে ভালোভাবে ম্যাসাজ করুন।

এরপর প্যাকটি লাগিয়ে রেখে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

 ৫। অ্যালোভেরা অ্যালোভেরা

প্রায় অনেক সমস্যার সমাধান করতে পারে। সেরকমই ত্ব্কের বলিরেখা দূর করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা।

 সপ্তাহে ৩-৪ দিন নিয়মিত অ্যালোভেরা জেল মুখের যেসব স্থানে ভাজ পড়েছে ভালো করে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

এইভাবে নিয়ম করে করুন। দেখবেন আপনার ত্ব্কের চেহারা একেবারে বদলে যাবে।

কিনতে পারেন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন