ষষ্ঠী থেকে দশমী, কী ভাবে সাজিয়ে তুলবেন নিজেকে, জানাচ্ছেন বিউটিশিয়ানরা

0

অতিমারির মধ্যেও শুরু হয়ে গিয়েছে পুজোরপ্রস্তুতি। হাতে রয়েছে আর কয়েকটা দিন। গোটা বছরের অক্সিজেন বাঙালি জোগাড় করে নেয় পুজোর চারটে দিনেই।  পুজো মানে বন্ধুদের সঙ্গে প্যান্ডেল হপিং, প্যান্ডেলে আড্ডা, মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়ানো, অষ্টমীর সকালে অঞ্জলি, দশমীর বিসর্জনে ঢাকের তালে নাচ। পুজোর ৫টি দিন আলাদা আলাদা ভাবে সুন্দর দেখানোটা কিন্তু খুব জরুরি। ষষ্ঠী থেকে দশমী, পোশাকের সঙ্গে চাই মানানসই মেকআপ। তবেই তো পুজোর ভিড়ে সবার নজর কাড়বেন আপনি।

ষষ্ঠী-সপ্তমীর সাজ

ষষ্ঠী ও সপ্তমীতে মেকআপটা ভারী না রেখে সাজে স্নিগ্ধতা রাখলেই দেখতে ভালো লাগবে। মেকআপের শুরুতে একটা প্রাইমার লাগিয়ে নেবেন। এতে মেকআপ ত্বকে বসবে এবং নষ্ট হবে না সহজে। স্নিগ্ধ সাজের বেসের জন্য বেছে নিন বিবি ক্রিম। এতে মেকআপ ভারী লাগবে না দেখতে। হালকা কন্ট্যুরিং, ব্লাশ এবং চাইলে হাইলাইটার লাগিয়ে নিয়ে নিতে পারেন।

হালকা মেকআপ করুন। তবে কস্টিউমের ওপর নির্ভর করে মেকআপ কী রকম হবে। সপ্তমীতে কেউ খুব একটা গর্জিয়াস পরেন না।  সকালে ন্যাচারাল ন্যুড মেকআপ করুন। সন্ধ্যায় লাইনারটা একটু যোগ করতে পারেন বা লিপস্টিকটা উজ্জ্বল করতে পারেন।  অবশ্যই কস্টিউমের ওপর পুরোটাই নির্ভর করছে।

ষষ্ঠী এবং সপ্তমীতে হালকা গোল্ডেন, শ্যাম্পেইন, রোজগোল্ড রঙের আইশ্যাডো লাগাতে পারেন। তবে আইলাইনার এবং মাশকারা কিন্তু অবশ্যই লাগাবেন। আসলে পূজার লুকে আইলাইনারটা দেখতে বেশ লাগে! চাইলে কাজলও লাগাতে পারেন।

Shyamsundar

সাজে স্নিগ্ধতা আনার জন্য ষষ্ঠীর দিন একটু হালকা ধাঁচের লিপস্টিক ব্যবহার করতে পারেন। তবে সপ্তমীতে একটু রঙ যোগ করলে মন্দ হয় না। ব্যবহার করতে পারেন  ন্যুড, ব্রাউন, টেরাকোটা, অরেঞ্জ, পিংক, ব্রাউনিশ পিংক ইত্যাদি কালার।

অষ্টমীর সাজ

অষ্টমীর সকালটা তো সবাই শাড়ি পরতে ভালোবাসে। অষ্টমীর সকালের জন্যে  গোল্ডেন বেস মেকআপ ভালো লাগে। কিন্তু পোশাক যদি লিনেন প্যাটার্নের হয় বা হ্যান্ডলুম হয়, তা হলে সিলভার জুয়েলারি ভালো লাগে। হ্যান্ডলুমের সঙ্গে কাজলটা একটু গাঢ় করে পরুন, লিপস্টিকটা ন্যুড রাখুন, যে হেতু চোখটা একটু হাইলাইট করতে বলছি। আর যদি চোখ উজ্জ্বল হয় তা হলে ঠোঁট হালকা রাখাই ভালো। আবার যদি লিপস্টিক কেউ উজ্জ্বল রাখতে চায় তা হলে চোখটা একটু ন্যাচারাল রাখাই ভালো। আইব্রোটা গাঢ় হওয়া খুব দরকার। মাস্কারা আর আইব্রো কিন্তু আই মেকআপের ক্ষেত্রে গুরুত্ব রাখে।

অষ্টমীর সন্ধেতে যদি কেউ কমলা পোশাক বা শাড়ি পরেন তখন ফেয়ার কমপ্লেক্সশন হলে অরেঞ্জ লিপস্টিক পরতেই পারেন। তা হলে আই মেকআপ ন্যাচারাল হবে। একটু গর্জিয়াস সাজতে চাইলে খোঁপায় ফুল বা একটু সাবেকি ধাঁচের খোঁপার কাঁটা বা হেয়ার অ্যাকসেসরিজ লাগাতে পারেন। খোঁপার ওপরে হেয়ারপিনও শাড়ির সঙ্গে ভালো মানাবে। চুল সব সময় বাঁধতে হবে এমন নয়, খোলা চুলেও স্টাইল করা যায়। স্ট্রেট করিয়ে নিতে পারেন আবার হালকা কার্লও করতে পারেন।

নবমীর মেকআপ 

নবমীর বিকেলে সবাই ঘুরতে যায়। নবমীর মেকআপ হালকা বা গাঢ় বলব না। বেস হালকা রাখাই ভালো। চোখ হাইলাইট করতে পারেন। ঠোঁট হাইলাইট করতে পারেন।

আরও পড়তে পারেন

পুজোয় কী ভাবে নিজেকে সাজিয়ে তুলবেন ফিউশন লুকে, পরামর্শ দিচ্ছেন ডিজাইনাররা

এ বারের পুজোয় ফ্যাশনে তাক লাগাতে স্কার্টেই বাজিমাত

হবু মায়েদের ফ্যাশনে চমক, একটু ঢিলেঢালা পোশাক বাঞ্ছনীয়, মনে করেন বিশেষজ্ঞরা

চাকরির ইন্টারভিউয়ে কেমন পোশাক পরবেন

বর্ষায় যেমন পোশাকে নিজেকে সাজিয়ে তুলবেন

বর্ষায় পোশাকে ফাঙ্গাস? দূর করতে রইল ৮ টি পদ্ধতি

মোজা পরা পায়ের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে হলে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন