কম-বেশি প্রায় প্রত্যেকেরই প্রিয় শীতকাল। পিকনিক, ভ্রমণ থেকে বিভিন্ন অনুষ্ঠান লেগেই থাকে পুরো শীতকাল জুড়ে। এইসবের জন্য প্রায় প্রত্যেকেই পছন্দ করে শীতকালকে।

কিন্তু শীতকালের সবথেকে বড় সমস্যা হল, এইসময় প্রায় বেশিরভাগ মানুষের চুলে খুশকি হয় ও চুল শুষ্ক হয়ে যায়। এর ফলে ধীরে ধীরে চুল পড়তে থাকে।

এই সমস্যা রুখতে অনেক শ্যাম্পু, এবং পার্লারে গিয়ে হেয়ারকাট করলেও মেলে না নিস্তার। তাহলে ঘরোয়া উপায়ে চুলের পরিচর্যা কীভাবে করবেন জেনে নেওয়া যাক।

১। টমেটো

টমেটোতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, যা মাথার স্ক্যাল্প-এর রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। এর কারণে চুলের ফলিকল স্টিমুলেটেড হয়। এতে চুলের রুক্ষ ভাব যেমন যাবে এবং চুলের খুশকির সমস্যা থেকে মুক্তি পাবেন।

২। ক্যাপসিকাম

লাল, হলুদ এবং সবুজ ক্যাপসিকাম ভিটামিন-সি এর খুব ভালো উৎস। ভিটামিন সি চুলের বৃদ্ধিতে সহায়তা করে, চুলে খুশকির পরিমাণ কমায় এবং চুলের ভঙ্গুরতা দূর করতে সাহায্য করে।

৩। আমলকী

আমলকীতে আছে প্রচুর পরিমাণে আয়রন। আমলকীর পেস্ট সপ্তাহে ১ দিন নিয়মিত মাথায় ১০‐১৫ মিনিট লাগিয়ে রাখুন। খুশকির সমস্যা থেকে অনেক রেহাই পাবেন। এছাড়া নতুন চুল গজাতে যেমন সাহায্য করে, তেমনই চুল পড়া রোধ করে। এছাড়া চুলও ঘনও হয়।

৪। অ্যাভোকাডো

অ্যাভোকাডোতে প্রচুর পরিমাণ ভিটামিন বি ও ই এবং ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা চুলের রুক্ষতা দূর করে ও খুশকির সমস্যার সমাধান হয়।

৫। অ্যালোভেরা

অ্যালোভেরায় থাকা অ্যামাইনো এসিড, প্রোটিন, মিনারেল ও ভিটামিন, বিশেষ করে এ, সি ও ই চুলের রুক্ষ ভাব দূর করে ও চুলকে ঝলমলে করতে সাহায্য করে। এছাড়া নিয়মিত সপ্তাহে অ্যালোভেরা ব্যবহার করলে খুশকির সমস্যাও কমবে।

৬। শসা

শসাতে আছে যথেষ্ট পরিমাণে সিলিকা, সালফার এবং ভিটামিন-এ। শসা চুলের বৃদ্ধি ঘটায় এবং চুল পড়া বন্ধ করে। শসার রস নিয়ম করে সপ্তাহে ২ দিন করে মাথায় লাগান।  এতে খুশকির সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাবেন।

৭। ডিম

ডিম প্রোটিনের একটি বড় উৎস। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক, সেলেনিয়াম, সালফার ও আয়রন। ডিমের কুসুমটা ভালো করে ফেটিয়ে নিয়ে মাথায় ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপরে শ্যাম্পু করে নিন। এতের উজ্জ্বলতা অনেক বাড়বে ও খুশকি অনেক পরিমাণে কম হবে।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে এখানে ক্লিক করুন

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন