বিটের এই ৭ কার্যকারিতায় শীতে হয়ে উঠুন রূপসী 

0

গোলাপী শীতল সকাল, হিমেল বাতাস এবং নরম রোদ কে না পছন্দ করে। তবে ঠান্ডা বাতাসের কারণে, ত্বক আর্দ্রতা হারাতে শুরু করে এবং শুষ্ক ও প্রাণহীন হয়ে পড়ে।

এমন পরিস্থিতিতে প্রায় বেশিরভাগ মানুষই শীতে বিউটি টিপস হিসেবে বিভিন্ন ধরনের ক্রিম ও লোশন ব্যবহার করে থাকেন। কিন্তু তাতে হয়ত সবসময় সুফল পাওয়া যায় না। হাজার একটা সমস্যা লেগেই থাকে ত্বক নিয়ে। ত্বকের সঙ্গে আবার চুল নিয়েও নাজেহাল হতে হয়।

তাহলে কীভাবে শীতে ত্ব্কের ও চুলের যত্ন করবেন বরং জেনে নেওয়া যাক।

১। মসৃণ ত্বক পেতে-

শীতকালে নিস্তেজ ও প্রাণহীন ত্বকের সাধারণ সমস্যা দূর করতে বিট দারুণ ভূমিকা পালন করে। আয়রন ও ক্যারোটিনয়েড সমৃদ্ধ হওয়ায় এগুলি শুষ্ক ত্বক থেকে পরিত্রাণ পাওয়া যায়।

৪‐৫ টুকরো বিট ভালো করে ব্লেন্ড করে নিন। বিটের ওই মিশ্রণটির মধ্যে ২-৩ ফোঁটা অলিভ অয়েল ও ১ চামচ গ্লিসারিন দিয়ে একটি প্যাক তৈরি করে নিন। সপ্তাহে   ২ দিন নিয়মিত এই প্যাকটি ব্যবহার করতে পারেন। 

২। ডার্ক সার্কেল ও ফোলা চোখের জন্য-

পর্যাপ্ত ঘুমের অভাবে চোখের নিচে কালো ছোপ দেখা যায়। সব সময় ক্লান্তিভাবকে মুক্তি দিতে বিটের জুস পান করতে পারেন। বিটের অ্যান্টি অক্সিডেন্ট উপাদান চোখের নীচে থাকা ডার্ক সার্কেলকে দূর করে ও ফোলাভাবকে নিমেষে উধাও করতে সাহায্য করে।

৩। ব্রণ নিরাময়ে-

ব্রণ হওয়ার কোনও নির্দিষ্ট ঋতু অথবা সময় নেই। তবে শীতকালে ব্রণ দূর করতে কাজে লাগান বিটকে।

বিটে রয়েছে বিটালাইন নামক একপ্রকার রঞ্জক, যা প্রদাহের বিরুদ্ধে মোকাবিলা করতে পারে। এছাড়া ব্রণের চারপাশে চুলকানি রোধ করতে সক্ষম।

৪।ঠোঁটের ময়েশ্চারাইজড করার জন্য-

বিটের এই অসামান্য রঞ্জক প্রসাধানী শিল্পে দারুণভাবে ব্যবহার করা হয়। এটি শুধু অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধই নয়, বিটের টকটকে গোলাপী আভা ঠোঁটের রঙকে উজ্জ্বল করতেও সাহায্য করে। এতে রয়েছে ভিটামিন সি যা মেলানিন গঠনকে কমাতে সাহায্য করে।

৫। চুলের স্বাস্থ্যের জন্য-

শীতের দিনগুলিতে চুলের স্বাস্থ্য অনেকটাই খারাপ হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে বিট আপনার চুলের স্বাস্থ্যের জন্য উপযুক্ত। এতে রয়েছে উচ্চ মাত্রার আয়রন, ইলেক্ট্রোলাইট এবং পটাসিয়াম। ফলে নিস্তেজ চুলের মেরামতে সাহায্য করে।

৬। ত্ব্কের বয়স ধরে রাখতে-

ত্বকের বয়স কমাতে নিয়মিত ব্যবহার করুন বিটরুট। এজন্য একটি বিট ব্লেন্ড করে রস বের করে নিন। এরপরে তুলোর সাহায্যে পুরো মুখে বিটের রস ব্যবহার করে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

৭। ত্ব্কের বলিরেখ দূর করতে-

সপ্তাহে অন্তত ১-২ বার বিটের রস ব্যবহার করুন। ত্বকের ভেতরে বাড়বে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা। ফলে বলিরেখা দূর হয়ে ত্বক হবে টানটান।

রূপচর্চা সংক্রান্ত খবর পড়তে নজর রাখুন খবর অনলাইন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন