বিয়ের আগে প্রি-ম্যারেজ কাউন্সেলরের পরামর্শ নেওয়া দরকার এই কারণে

0
counselling
প্রতীকী

ওয়েবডেস্ক : বিয়ে নিয়ে সকলের মনেই একদিকে থাকে যেমন নতুন জীবন শুরু করার আনন্দ-উদ্দীপনা নানান স্বপ্ন, তেমনই অন্যদিকে থাকে হাজারও ভয়, আশঙ্কা। তা সে প্রেম ঘটিত বিয়েই হোক বা দেখাশোনা করে বিয়েই হোক। বিয়ে নিয়ে এই আশা-আশঙ্কার দ্বন্দ্ব কাটিয়ে উঠতে পারে না অনেকেই। তাই জন্যই বিশেষজ্ঞরা আজকাল বিয়ের আগে ম্যারেজ কাউন্সেলরের পরামর্শ নেওয়ার কথা বলেন।

বিয়ের আগে পরস্পরের মধ্যে সামঞ্জস্য কতটা বুঝে নেওয়ার জন্যই এই কাউন্সেলিং করানো দরকার পরে। বিয়ের আগে একে অপরের সঙ্গে চেনা জানা থাকলেও, বিয়ের পরে যখন একই ছাদের তলায় এক সঙ্গে বসবাস করা শুরু হয়, তখনই দুই জনের অজানা, অচেনা দিকগুলি সামনে এসে পড়ে আর তখনই মানিয়ে নেওয়া আর মেনে নেওয়ার সমস্যা শুরু হয়। সেই সমস্যা থেকে বেরিয়ে আসতে, সংসার জীবনের নানা ওঠা পড়ার সঙ্গে মানিয়ে নিতেই আজকাল প্রি-ম্যারিটাল কাউন্সেলিং অপরিহার্য।

এই বিষয়ে আরও বিস্তারিত আলোচনা করা যেতে পারে।

ধৈর্য

যতদিন সিঙ্গল থাকা যায় ততদিনই মুক্ত বিহঙ্গ। তখন নিজের মতো করে জীবন কাটানোয় কোনও রকম বাধা থাকে না। কিন্তু বিয়ের পরই শুরু হয় সমস্যা। জীবনের প্রতিটি মুহূর্ত আর একজনের সঙ্গে ভাগ করে নিতে হয়। তখনই সংঘাত দেখা দেয়। এই সময়ই দরকার পড়ে প্রচুর ধৈর্য। ধৈর্য না না থাকলে এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া সম্ভব হয় না। তখনই মন মালিন্য শুরু হয়। প্রি-ম্যারিটাল কাউন্সেলিংয়ের মাধ্যমে একে অপরের অভ্যাস, স্বভাব সম্পর্কে জানা যায়। আরও নিবিড় ভাবে পরিচিত হয়ে ওঠা যায় একে অপরের সঙ্গে। মানিয়ে নেওয়াও অনেক সহজ হয়ে যায়।

ঘনিষ্ঠ ভাবে জানা

আগে থেকে পরিচয় থাকলেও অর্থাৎ প্রেমঘটিত বিয়ে হলেও এক ছাদের নিচে না থাকলে কিন্তু একে অপরকে চেনা যায় না। পরস্পরকে পুরোপুরি জেনে বুঝে ওঠা সম্ভব হয় না। কিন্তু প্রি-ম্যারিটাল কাউন্সেলিংয়ের সময় কাউন্সেলরের দক্ষতায় পার্টনারের মনের অনেক দিক উন্মোচিত হয়ে যায়। অনেক গোপন দিকের সন্ধান পেয়ে যাওয়া যায়। ফলে তাকে চিনতে বুঝতে অনেক সুবিধা হয়। পরস্পরের প্রতি অনেক ভুল বোঝাবুঝি কাটাতেও সুবিধে হয়।

counselling
প্রতীকী

শুনতে শেখা

সব ক্ষেত্রেই সমাধান সূত্র খুঁজতে হলে ঠাণ্ডা মাথায় একে অপরকে সবটা বলতে দিতে হবে। এবং শুনতে হবে। শুধু তাই নয় সেই কথাগুলি বুঝতে এবং উপলব্ধিও করতে হবে। কারণ কথা শোনা, তা উপলব্ধি করার মধ্যে দিয়ে সম্পর্কের অনেক জট খুলে যায়। এমন অনেক জটিলতাই আছে যা শুধু মাত্র আলোচনা করেই সমাধান করা যায়। সেই বিষয়টিই কাপল কাউন্সেলিং সেশনও অনেক সাহায্য করে। ফলে কেউ কাউকে দোষারোপ না করে ঠাণ্ডা মাথায় পরস্পরের কথা শুনলেই সমাধান সূত্র বেরিয়ে আসে।

সম্পর্কের জটিলতা

অনেক সময় স্বামী-স্ত্রীর সম্পর্কের মধ্যে এমন অনেক জটিলতা চলে আসে যা নিয়ে কেউই আলোচনা করতে স্বচ্ছন্দবোধ করে না। আলোচনার অভাবে ক্ষতিগ্রস্ত হয় সম্পর্কটা। তাই বিয়ের আগে কাউন্সেলিং করালে এই জটিলতাগুলো আগাম জানা যায়, বোঝা যায়, তার সমাধানও বের করা যায়।

ভীতি কাটাতে

অনেকেরই মনের মধ্যে বিয়ে করার ইচ্ছা থাকলেও মনের ভেতর কোথাও একটা ভয়ও কাজ করে। সেই ভয় হল বিয়ে বা সম্পর্ক সংক্রান্ত কোনও উদ্বেগ বা ভয়। এই ভয় বা উদ্বেগও কাউন্সেলিংয়ের মাধ্যমে বের করে দেওয়া যায়। কাউন্সেলরের সাহায্য নিয়েই এ সব সমস্যা সমাধান করা যায়। এমনকি তিনি ভবিষ্যতে এই সব কিছু কোনো রকম সমস্যা তৈরি করতে পারে কি না তা নিয়েও পরামর্শ দিতে পারেন। ফলে আগে থেকে মানসিক প্রস্তুতি নিয়ে রাখা যায়।

সাংসারিক জটিলতা

রোজকার সাংসারিক জীবনের ছোটখাটো সমস্যা অনেক সময় বড়ো আকার ধারণ করে। বিশাল একটি জটিলতার চেহারা নিতে পারে। এ সমস্ত সমস্যাকে মূলেই বিনাশ করে ফেলা যায় প্রি-ম্যারিটাল কাউন্সেলিংয়ের সাহায্যে। যেমন, এর মধ্যে পড়তে পারে সাংসারিক খরচখরচা কীভাবে ভাগ করা হবে বা চাকরির কারণে এক জনকে অন্য শহরে চলে যেতে হলে আর এক জন কী করবে ইত্যাদি। এমন নানান প্রশ্নের উত্তর বিয়ের আগে আলোচনার মাধ্যমে পেয়ে যাওয়া যায়। ফলে বিয়ের সময় চার হাত এক করার আগে দু’জনই অনেক বেশি আত্মবিশ্বাস পেয়ে যাবে। যা সাংসারিক জীবনকে শান্তি আর আনন্দে ভরে তুলবে।

পড়ুন – শিশুর মধ্যে কী কী সমস্যা দেখা দিলে বুঝবেন তার মানসিক স্বাস্থ্য বিঘ্নিত হচ্ছে?

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.