নখের পরিচর্যা কীভাবে করবেন? এই ৫ টি ঘরোয়া টিপস মেনে দেখুন

0

খবর অন্লাইন ডেস্ক: নারীর সৌন্দর্য কিন্তু তার সর্ব অঙ্গে। সৌন্দর্য সবসময় বর্ণ দেখে হয় না। নারী যে রূপেই থাকে তাতেই তিনি অপরূপা।

প্রায় বেশিরভাগ মেয়েরাই নিজের রূপ ধরে রাখতে কিংবা নিজের যত্ন বলতে শুধু রূপচর্চা ও শরীরের চর্চা করে থাকেন। তেমনভাবে নখের যত্নের ক্থা মাথাতেই থাকে না। শুধু নখের মধ্যে রং-বেরঙের নেলপলিশ লাগিয়ে নিলেন। আর বিভিন্ন আকারের নখ রাখলেন এতেই ভাবেন হয়ত সৌন্দর্য বৃদ্ধি পাবে।

কিন্তু দিনের পর দিন নখের যত্ন না নেওয়ার জন্য নখ ভেঙে যাওয়া, হলদে ভাব যাবতীয় সমস্যায় ভুগতে হবে।

amazon

তাহলে কীভাবে নখের যত্ন নিলে নখ ভালো থাকবে বরং জেনে নিন।

১। লেবু-

লেবুতে থাকা ভিটামিন সি নখের হলদে ভাব দূর করে এবং প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করে তোলে। ১ টি বড় লেবুর রসের সাথে ২-৩ চামচ  অলিভ অয়েল মিশিয়ে একটু হালকা গরম করে নিন।  এরপরে  আপনার দুই হাতের নখকে ডুবিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এছাড়া হাত ও পায়ের নখে লেবু দিয়ে হালকা ঘষে জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইসার লাগিয়ে নিন।

সপ্তাহে ৩-৪ দিন নিয়মিত লেবু ব্যবহার  করলে আপনার নখের যে কোনো রকম সমস্যা সমাধান করতে সক্ষম।

২। নারকেল তেল-

নারকেল  তেল নখ কে ময়েশ্চারাইস করে, এছাড়া  নখের স্বাভাবিক বৃদ্ধিতেও সাহায্য করে। এছাড়া নারকেল তেল নখের যে কোনো ফাংগাল ইনফেকশনকে সহজেই সরিয়ে তোলে।  নারকেল তেল ও মধু হালকা গরম করে হাতে ও পায়ের নখে ভালো করে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। এতে ব্লাড সার্কুলেশন স্বাভাবিক থাকে ও নখ ভালো থাকে।

৩। বায়োটিন-

বায়োটিন বা ভিটামিন এইচ নখের জন্য অত্যন্ত জরুরি, তাই বায়োটিন যুক্ত খাবার যেমন ডিম , শসা, টমেটো, দুধ, আলমন্ড, কাজু, গাজর,  সয়াবিন ইত্যাদি নিয়মিত খেতে হবে।

৪। ডিমের কুসুম ও দুধ-

প্রোটিন ও ক্যালসিয়ামের অভাবে  নখে নানা ধরনের সমস্যা হয়। তাই এই দুটি উপাদান  নখের যত্ন নিতে সাহায্য করবে।

এক্ষেত্রে ডিমের কুসুম ও দুধের মিশ্রণ অত্যন্ত কার্যকরী। এই দুটি উপাদান মিশিয়ে  হাতে ও পায়ের নখে লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করুন। পরে হলকা উষ্ণ গরম জলে ধুয়ে ফেলুন। এতে নখের হলদে ভাব দূর হয় ও নখ ভালো থাকবে

৫। পেট্রোলিয়াম জেলি-

নখের যত্ন নিতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। রাতে শুতে যাবার আগে ভালো করে পেট্রোলিয়াম জেলি বা ভেসলিন হাতে ও পায়ের নখে লাগিয়ে নিন। কিছু দিনের মধ্যেই পার্থক্য বুঝতে পারবেন।

আরও পড়তে পারেন :

ডার্ক সার্কেলে ঢেকেছে চোখ? পুরুষরা এই ৫ টি টিপস অ্যাপ্লাই করে দেখুন

ঠিক যে ৫ টি কারণে মেয়েরা আকর্ষিত হয় ছেলেদের ওপর

সঙ্গীকে সময় দিতে পারেন না? মেনে চলুন এই ৫টি টিপস

স্বামী-স্ত্রী একে অন্যের কাছ থেকে এই ৭টি প্রত্যাশা না করাই ভালো

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন