শীতের হাওয়ায় নিজের শুষ্ক ত্বকের যত্ন কী ভাবে নেবেন জেনে নিন

ওয়েবডেস্ক: বাতাসে শীতের ছোঁয়া লেগে গেছে। শীত যে প্রায় চলেই এসেছে তা নিশ্চই ত্বকের শুষ্ক ভাব থেকেই বোঝা যাচ্ছে। আর শীত আসা মানেই ত্বকের একেবারে বারোটা বেজে যায়।

তাই ত্বকের যত্ন নিতে আগাম প্রস্তুতি তো নিতেই হবে। শুষ্কতা আমাদের সৌন্দর্যকে অনেক সময় আড়াল করে দেয়। তাই ত্বকের কোমলতা ও মসৃণতা বজায় রাখতে ত্বকের যত্ন নিন আগেভাগেই।

১। মধু ও ডিম

ত্বকের যত্নে মধুর উপকারিতা আমাদের অজানা নয়। কিন্তু এর সঠিক ব্যবহার অনেকেরই জানা নেই। শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে মধু কীভাবে ব্যবহার করবেন জেনে নিন।

উপকরণ

৩ চা চামচ মধু, ডিমের সাদা অংশ

কী ভাবে ব্যবহার করবেন

একটি কাচের বাটিতে ৩ চামচ মধু নিয়ে তাতে ডিমের সাদা অংশ মিশিয়ে নিন ভালো করে। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ভালো করে প্যাকটি মুখে লাগান। প্রথমে ১০ মিনিট হালকা ম্যাসাজ করুন। এতে ত্বকের ময়লা দূরও হবে এবং স্কিনের রুক্ষতা দূর হবে। ১৫ মিনিট প্যাকটি মুখে লাগিয়ে রাখুন। তার পর ঠান্ডা জলে প্রথমে ভালো করে মুখ ধুয়ে নিন। ফেসওয়াশ অবশ্যই ব্যবহার করবেন, না হলে মুখে ডিমের আঁশটে গন্ধ থাকবে। সপ্তাহে ৩ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

২। পুদিনা পাতার ফেস প্যাক

পুদিনা পেটের জন্য ভালো এত দিন জানতেন। কিন্তু ত্বকের জন্য এই পাতা খুবই উপকারী। শীতকালে ত্বকের শুষ্কতা নিমেষে দূর করতে সাহায্য করে পুদিনা।

উপকরণ

হাফ বাটি পুদিনা পাতার পেস্ট, ৩ চামচ টকদই

কী ভাবে ব্যবহার করবেন

পুদিনা পাতার পেস্ট ও ৩ চা চামচ টকদই ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মুখে প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে এলে ঠান্ডা জলে ভালো করে মুখ ধুয়ে নিন। এর পর যে কোনও ময়েশ্চারাইজিং ক্রিম মুখে লাগিয়ে নিন।

আরও পড়ুন: হিমেল হাওয়ায় শীতের আগমনী বার্তা! এই ৭টি পদ্ধতিতে যত্ন নিন ত্বক ও চুলের

৩। চিনি ও অলিভ অয়েল

চিনি ও অলিভ অয়েল মুখে কখনো লাগাননি তো আগে? তা হলে এটি  ব্যবহারের আগে একবার হাতে লাগিয়ে দেখে নেবেন। যদি কোনও রকম সমস্যা হয়, তা হলে ব্যবহার করবেন না।

উপকরণ

চিনি ২ চামচ, ১ চামচ অলিভ অয়েল

কী ভাবে ব্যবহার করবেন

চিনি ও অলিভ অয়েল পরিমাণ মতো নিয়ে ভালো করে মিশিয়ে নিন এক সঙ্গে। খেয়াল রাখবেন, চিনি হালকা দানা দানা যেন থাকে। কারণ স্ক্রাব করতে সুবিধা হবে।

এবার ঠান্ডা জলে মুখ ধুয়ে পরিষ্কার কাপড়ে মুখ মুছে নিন ও হাত দিয়ে মিশ্রণটি লাগান। মিশ্রণটি লাগিয়ে হাতের হালকা চাপে ঘষতে থাকুন। ২০ মিনিট মতো মুখে রেখে জল দিয়ে মুখ ধুয়ে নিন। স্কিনের ডেড সেল পরিষ্কার করে স্কিনকে ভেতর থেকে মোলায়েম বানাতে এটি আপনাকে সাহায্য করবে। এটি লাগানোর পর ২ চামচ দই ও হাফ চামচ মধু মিশিয়ে মুখে লাগান। দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here