উৎসবের মরশুম শুরু হয়ে গেছে। দেবী দুর্গা এসে গেছেন বাপের বাড়িতে। প্যান্ডেলের সাজের মতোই আমাদের সাজের বহরও দ্বিগুণ হয়ে উঠবে দুর্গার আগমনকে কেন্দ্র করে। তবে হাতে সময় একেবারেই খুব কম। এর মধ্যেই নিতে হবে ত্বকের যত্ন। সময় যেহেতু কম তাই ত্বকের পরিচর্যায় একটু তো কসরত করতেই হবে।

উজ্জ্বল ও কোমল ত্বক পেতে বিভিন্ন ধরনের ফেসপ্যাক আপনি বাড়িতেই বানিয়ে ব্যবহার করতে পারেন। তাহলে দেখে নিন, পুজোর আগে নিজের সৌন্দর্য ফুটিয়ে তুলতে কী কী ফেসপ্যাক ব্যবহার করবেন –

আসুন জেনে নেওয়া যাক কী ভাবে ব্যবহার করবেন-

১। ওটস, লেবু, মধু ও বেসন

একটি পাত্রে ২ চামচ ওটস নিয়ে তার মধ্যে ১ চামচ লেবুর রস দিন। ১ চামচ মধু ও অল্প পরিমাণ বেসন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর ওটসের এই ফেসপ্যাকটি আধঘণ্টা মতো রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন।

২। ওটস, টকদই, পাতিলেবু

২ চামচ ওটস, ৩ চামচ টকদই ও ১ চামচ পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এইবার মুখে বিশেষত ব্ল্যাকহেডসের চারপাশে খুব ভালো করে লাগিয়ে নিন। ১৫ মিনিট রাখার পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩। ওটস, গোলাপ জল

ওটসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এরপর মুখে মেখে কিছুক্ষণ ম্যাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন। রোদে পোড়া ত্বকে জেল্লা ফেরাতে দারুণ কাজ করে এই স্ক্রাবার।

৪। ওটস, টম্যাটো

একটি পাত্রে ৩-৪ চামচ ওটস নিন। তার মধ্যে জল ঢালুন। এইবার এটি ভালো করে ফোটাতে থাকুন। ওটস সেদ্ধ হয়ে এলে কয়েক কুচি টম্যাটো দিয়ে ফোটান। একটি থকথকে মিশ্রণ তৈরি হলে মুখে মাখুন। ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন