জেনে নিতে পারেন সহজ উপায়গুলি

ওয়েবডেস্ক: শরতের আছে নিজস্ব বর্ণ আর গন্ধ। শরতের আকাশে যেন আবার নানান রঙের ছড়াছড়ি। শরতের আবহাওয়ায় চলে লুকোচুরি খেলা। এই গরম, আবার যে কোনো মুহূতের্ই শুরু হয় ঝমঝমিয়ে বৃষ্টি।

বদলেছে সময়। পালটে গিয়েছে পুজোর সাজগোজ। পুজোর সময় সকলের থেকে একটু আলাদা সাজতে কে না চায়! পুজোর সাজে নিজেকে সাজাতে পালটাতে পারেন চুলের রঙ। দেখবেন নাকি একবার চেষ্টা করে নতুন হেয়ার কালারে আপনাকে কতটা সুন্দর লাগে।

আসুন বরং জেনে নেওয়া যাক-

১। দারুচিনি ও লবঙ্গ:

চুলে গাঢ় বাদামি রং করতে চাইলে দারুচিনি ও লবঙ্গ ব্যবহার করুন। এক চামচ দারুচিনি ও এক চামচ লবঙ্গ এক সঙ্গে মিশিয়ে জলের মধ্যে ফুটিয়ে নিন। ১ ঘণ্টা পর গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা করুন। ২৫-৩০ মিনিট মাথায় লাগিয়ে রাখুন।

২। জবা ফুল:

প্রাকৃতিক ভাবে চুলের রঙ করতে ব্যবহার করতে পারেন জবা ফুলও। এ জন্য প্রথমে জবা ফুল পরিমাণমতো জলের মধ্যে ফুটিয়ে ঠান্ডা করুন। ঠান্ডা হয়ে গেলে চুলে লাগিয়ে কিছুক্ষণ পর পরিষ্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। জবা চুলের রঙ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একই সঙ্গে চুল ও মাথার ত্বকের জন্য প্রয়োজনীয় পুষ্টির জোগান দেয় জবা।

৩। ব্ল্যাক টি ও চেরি:

চুলে রঙ করার সব চেয়ে কার্যকর উপায় হল ‘ব্ল্যাক টি’-র ব্যবহার। পরিমাণমতো জলের মধ্যে ব্ল্যাক টি দিয়ে ফুটিয়ে নিন। চুলে বেশি রঙ করতে চাইলে এর সঙ্গে চেরি মেশাতে পারেন। এ বার মিশ্রণটি ঠান্ডা করে চুলে ভালো ভাবে লাগিয়ে নিন। চুলের রঙ একটি নির্দিষ্ট পর্যায়ে না আসা পর্যন্ত মিশ্রণটি বার বার চুলে লাগান।

আরও পড়ুন: পুজোর আগে চুলের যত্ন নেওয়ার সঙ্গে পাল্টে ফেলুন হেয়ার স্টাইল

৪। লেবু:

সব চেয়ে সহজলভ্য হেয়ার লাইটার হল লেবু। একটি পাত্রে সমপরিমাণে লেবুর রস এবং জল মিশিয়ে নিন। এ বার চুলের গোছা আলাদা করে নিয়ে চুলে লাগিয়ে নিন। তার পর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে চুল ঢেকে রোদে বসে থাকুন। চুল শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলুন। এ ভাবে ২-৩ বার করুন। দেখবেন চুলে একটি সুন্দর রং চলে এসেছে।

৫। কফি:

প্রথমে একটা বাটিতে জল গরম করে নিন। গরম জলের মধ্যে ১০ চামচ কফির গুঁড়ো মিশিয়ে নিন। অল্প আঁচে কিছুক্ষণ জ্বাল দিন। গ্যাস নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ঠান্ডা হয়ে গেলে এই মিশ্রণটি চুলে চুলে ব্যবহার করুন। ২ ঘন্টা চুলে রাখুন। তার পর চুল ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। ওই দিনে শ্যাম্পু করবেন না। এটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন