মাত্র কয়েক বারেই চুল সিল্কি করার দারুণ ৬টি ঘরোয়া উপায়

0

খবরঅনলাইন ডেস্ক: বিশ্বকর্মাপুজো, মহালয়া সবই হয়ে গেল। সামনেই পুজো। আর মাত্র ৩৫ দিন। এর মধ্যেই ঘরদোর পরিষ্কার, জিনিসপত্র কিনে, নিজের পরিচর্যা করে ঝকঝকে করে তোলা কত কাজ। এর মধ্যে আবার করোনার জন্য সচেতনতা ও সতর্কতাবিধি মেনে চলা। আবার পার্লার যাওয়া নিয়েও মনে আতঙ্ক। পুজোর আগে করোনা হলে আর রক্ষে নেই। কী যে করা যায়? তাই ভাবছেন তো! এর মধ্যে চুলের হাল বেশ খারাপ। এক্কেবারে ম্যাড়ম্যাড় করছে। একদিন না হয় নাক কান চোখ ঢেকে ছাঁট দিয়ে আসাই যায়। কিন্তু চুল মসৃণ ঝকঝকে করার জন্য তো বার বার পার্লার যাওয়াটা ঠিক হবে না। তাই পরামর্শ হল ঘরে বসেই চুলকে নজর কাড়া করে তুলুন মাত্র কয়েকটা দিনেই।

কিছু ঘরোয়া উপায়

Loading videos...

১। তেল

সপ্তাহে মাত্র ২ থেকে ৩ দিন রাতে যদি মাথায় ভালো করে তেল মেখে শোওয়া যায় এবং পরের দিন সকালে ভালো করে শ্যাম্পু করে নেওয়া যায় তা হলে মাত্র কয়েক দিনেই চুল ঝলমলে আর সিল্কি হয়ে উঠবে।

২। গরম তেল

চুলের পুষ্টি জোগাতে তেল তো অবশ্যই উপকারী। গরম তেল আবার আরও ভালো।  চুলের রুক্ষতা দূর করতে ও চুলকে উজ্জ্বল করতে। এ ক্ষেত্রে ২ টেবিল চামচ বাদাম তেল, অলিভ অয়েল, জোজোবা অয়েল গরম করে নিন। এই তেলগুলি না থাকলে নারকেল তেলও নেওয়া যায়। তেল হালকা গরম হলে তা মাথায় চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। লম্বা চুলেও বেশ টেনে টেনে তেল লাগান। এর পর গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে মাথা মুড়ে রাখুন। ২০ মিনিট পর শ্যাম্পু করুন।

৩। অ্যালোভেরার প্যাক

চুল পরিচর্যায় অ্যালোভেরা দারুণ কাজ দেয়। অ্যালোভেরার ভেতরের জেলটা ৪ টেবিল চামচ, টক দই (বাড়িতে পাতা হলে ভালো হয়) ৩ টেবিল চামচ, মাথায় মাখার যে কোনো তেল ২ টেবিল চামচ নিয়ে ভালো করে মেশান। পেস্টটি মাথায় আধ ঘণ্টা লাগিয়ে রাখুন। তার পর শ্যাম্পু করে নিন। চুল খুব দ্রুত ঝলমলে সিল্কি হবে।

৪। মধু আর ভেজিটেবল অয়েল

চুলের জন্য মধু প্রাকৃতিক ময়েশ্চারাইজার। মধু ও ভেজিটেবল অয়েলের মিশ্রণ চুলে পুষ্টি জোগায়। ২ টেবিল চামচ মধু, ২ টেবিল চামচ ভেজিটেবল অয়েল মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

৫। ডিম এবং দইয়ের প্যাক

চুলকে সিল্কি করতে বাড়িতে পাতা দই ও ডিমের প্যাক খুব ভালো। ২টি ডিমের সাদা, ২ টেবিল চামচ টকদই মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। উপাদানগুলির প্রোটিন চুলকে গোড়া থেকে মজবুত ও ঝলমল করে।

৬। ডিমের সাদা অংশ 

চুলের রুক্ষতা কাটাতে ১টি ডিমের সাদা অংশ, ৩ টেবিল চামচ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। প্যাকটি চুলে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ভালো করে শ্যাম্পু করুন। শ্যাম্পুর পর চুলে কন্ডিশনার লাগান।

দেখুন – ত্বকের উজ্জ্বলতা ফেরাতে চান? এই মরসুমে লাগান আনারসের এই ফেসমাস্ক ২টি

আরও – ত্বকের জেল্লা ফেরাতে ১০টি ঘরোয়া টোটকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.