Connect with us

জীবন যেমন

ব্যায়াম করার পোশাকের ক্ষেত্রে এই পরামর্শগুলি অবশ্যই মানুন

Published

on

খবরঅনলাইন ডেস্ক: অনেকেই ব্যায়াম করেন, কিন্তু তার উপযুক্ত নিয়ম পালন করেন না। বিশেষ করে পরিধানের ব্যাপারে সচেতন হন না। ব্যায়ামের সুফল-কুফলের ক্ষেত্রে পরিধান কিন্তু বিশেষ ভূমিকা পালন করে। ভুল পরিধান অন্য দিকে ভুল ফল দেয়। জেনে নেওয়া যাক ব্যায়াম সময়ের উপযুক্ত পোশাক কী হবে?

১। সুতি নয়

ব্যায়ামের সময় সুতির পোশাক পরবেন না। তা সহজেই ঘাম শুষে নেয়। কিন্তু শুকোতে দেরি হয়। ফলে শরীরে ভিজে পোশাক থেকে ঠান্ডা লেগে বিপত্তি হয়।

Loading videos...

২। আঁটোসাঁটো নয়

ব্যায়ামের সময় একটু ঢিলা পোশাক পড়ুন। যাতে হাত পা শরীর সহজেই নাড়াচাড়া যায়। শ্বাস নিতে সমস্যা না হয়। পাতলা টি-শার্ট বা স্লিভলেস গেঞ্জি এ ক্ষেত্রে বেশ উপযোগী।

৩। রং ও ধরন

হালকা পোশাকই সব চেয়ে ভালো। ধূসর, কালো, নীল, সাদা এই রংগুলো ওয়ার্কআউটের জন্য ভালো। তা ছাড়া স্ট্রেচেবল ব্যাপারটাও মাথায় রাখতে হবে।

৪। সঠিক মাপ

অতিরিক্ত ঢিলাঢালা পোশাকও ব্যায়ামের সময় অসুবিধার কারণ। তাই ঠিক মাপের পোশাক চয়ন জরুরি। সব চেয়ে ভালো ঢিলা শর্টস। হাটু পর্যন্ত হাফপ্যান্ট, থ্রিকোয়ার্টার প্যান্ট উপযুক্ত। একটু ঢিলা ট্রাউজারও পরতে পারেন।

৫। জুতো

অনেকেই জুতো পরে ব্যায়াম করেন। সে ক্ষেত্রে নরম কেডস পরা প্রয়োজন। কারণ শরীরের পুরো চাপটা পড়ে পায়ের ওপর। তা ছাড়া ছোটো মোজাও পরে নেওয়া ভালো। তাতে কোনো ভাবে পায়ের চামড়া ছিলে যাওয়ার সুযোগ থাকে না। মোজা অবশ্যই ১০০% সুতি হতে হবে।

৬। গয়নাগাটি

ব্যায়াম, জিম ইত্যাদির সময়ে গয়নাগাটি খুলে রাখুন। এতে অন্য কোনো শারীরিক ক্ষতি এড়ানো যাবে।

৭। স্পোর্টিং ব্রা পড়ুন

মহিলারা ব্যায়ামের সময় স্পোটস্ ব্রা পড়ুন। ব্যায়ামের জন্য বিশেষ ভাবে তৈরি এটি। ব্যায়ামের সময় এটি বুকের অস্বস্তিবোধ, ব্যথা এবং কোথাও লেগে যাওয়ার হাত থেকে রক্ষা করে। তাই অন্য কোনো রকম না নিয়ম করে স্পোর্টসব্রাই ব্যবহার করুন এই সময়। দু’রকম স্পোর্টস ব্রা আছে। একটা স্ট্রেচ ফ্যাব্রিক দিয়ে বানানো। এতে চেস্ট কমপ্রেশন টেকনিক ব্যবহার করা হয়। আর একটা হালকা মোল্ডের কাপ ব্যবহার করা হয়। সাধারণত হাই ইনটেনসিটি স্পোর্টস ব্রাই আদর্শ।

এতে শারীরিক গঠন সুন্দর থাকে, কোনো রকম অস্বস্তিতে পড়তে হয় না, শরীরের, পেশির, চামড়ার কোনো ক্ষতি হয় না।  

৮। আন্ডারওয়্যার

১০০% সুতির ভালো মানের অন্তর্বাস পড়ুন। এতে ওই অংশ বেশি নড়াচড়ার ফলে পোশাক শরীরে ঘষা খেয়ে ছড়েকেটে যাওয়ার ভয় থাকে না। অস্বস্তিও কম হয়।

আরও পায়ের ব্যায়াম করার সময় অবশ্যই খেয়াল রাখুন এই বিষয়গুলি

সাজপোশাক

নির্বাচনী প্রচারে ঝড় তুলতে ঝাড়গ্রামের দেদার বিকোছে ‘খেলা হবে’ টিশার্ট

মিটিং, মিছিল থেকে শুরু করে দেওয়াল লিখন, সব জায়গায় ‘খেলা হবে’।

Published

on

খবরঅনলাইন ডেস্ক : বেজে উঠেছে ভোটের দাদামা। হাইভোল্টেজ নির্বাচনে কে বসে বাংলার সিংহাসনে সেই দিকে তাকিয়ে বঙ্গবাসী। একুশের নির্বাচনের প্রচারে শাসক থেকে বিরোধী – সকলের মুখেই একটাই সুর ‘খেলা হবে’।

মিটিং, মিছিল থেকে শুরু করে দেওয়াল লিখন, সব জায়গায় ‘খেলা হবে’। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রীর মুখেও ‘খেলা হবে’ স্লোগান শোনা গিয়েছে ।

Loading videos...

ভোটের পারদ চড়তেই রাজনীতির আঙিনার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের জীবনযাত্রা ও সামাজিক অনুষ্ঠানেও প্রভাব ফেলেছে বিভিন্ন রাজনৈতিক দলের স্লোগান। ‘খেলা হবে’ স্লোগান আরও এক ধাপ এগিয়ে চলে এসেছে ফ্যাশানে। এই স্লোগান লেখা টি-শার্ট দেদার বিক্রি হচ্ছে গ্রাম-শহরতলিতে।

ঝাড়গ্রাম শহরের কোর্ট রোড চত্ত্বরের দোকানগুলিতে দেদার বিক্রি হচ্ছে ‘খেলা হবে’ টি শার্ট। লাল, নীল, সাদা, হলুদ, গেরুয়া – সব রঙেই পাওয়া যাচ্ছে। যা এই ভোটের বাজারে বিক্রি হচ্ছে রমরমিয়ে বলে দাবি দোকানদারদের। জানা গিয়েছে, ক্রেতাদের মধ্যে নীল, গেরুয়া রঙের চাহিদা বেশি। এর থেকে এক কথা স্পষ্ট নির্বাচনে রাজনৈতিক লড়াইয়ের ময়দান এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ ঘাস-পদ্ম শিবিরের সমর্থকরা।

অ্যামাজনেও পাওয়া যাচ্ছে ‘খেলা হবে’ টি শার্ট

টি-শার্টে রাজনীতির ছোঁয়া অবশ্য নতুন কিছু নয়। এর আগে লোকসভা ভোটের সময় অ্যামাজনে ( Amazon ) বিক্রি হয়েছে মোদী-রাহুল গান্ধী সব রাজনৈতিক ব্যক্তিদের মুখের ছবি ও স্লোগান লেখা টি শার্ট। পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে উত্তাপ যে এ বার জনপ্রিয় এই অননাইন স্টোরে পৌঁছোবে তা আর নতুন কী। অ্যামাজনে পাওয়া যাচ্ছে ‘খেলা হবে’ স্লোগান লেখা টি-শার্ট।

খেলা হবে

Continue Reading

সাজপোশাক

আপনার অনন্য সাজে গ্রীষ্মকে করে তুলুন ‘সুপার কুল’

যত দিন যাবে, গরম তত বাড়বে… এতদিনে নিশ্চয়ই এই পরম সত্যটি বুঝে গিয়েছেন? তাই হাতের কাছে রাখুন সুন্দর ড্রেস, ফুরফুরে শার্ট, ফ্লোরাল প্রিন্টের মিষ্টি দেখতে ট্রাউজ়ার্স, শ্রাগস, হালকা অ্যাকসেসরিজ় আর থাকুন ফুরফুরে। সেই সঙ্গে মানানসই হালকা মেকআপ।

Published

on

গ্রীষ্মের পোশাক

খবর অনলাইন ডেস্ক: শুরু থেকেই জমিয়ে ব্যাট করছে গ্রীষ্ম। ইতিমধ্যেই পারদ যে ভাবে চড়চড়িয়ে বাড়ছে, তাতে আগামী দিনে কী হতে চলেছে, তা আঁচ করেই শিউরে উঠছেন আমজনতা।  যত দিন যাবে, গরম তত বাড়বে… এত দিনে নিশ্চয়ই এই পরম সত্যটি বুঝে গিয়েছেন? তাই হাতের কাছে রাখুন সুন্দর ড্রেস, ফুরফুরে শার্ট, ফ্লোরাল প্রিন্টের মিষ্টি দেখতে ট্রাউজ়ার্স, শ্রাগস, হালকা অ্যাকসেসরিজ় আর থাকুন ফুরফুরে। সেই সঙ্গে মানানসই হালকা মেকআপ।

টুপির বাহার: রকমারি টুপি এই গরমে আপনার স্টাইল স্টেটমেন্টে যোগ করতে পারে বাড়তি আকর্ষণ। কাউবয় টুপি থেকে বিগ বাকেট টুপি – এই মুহূর্তে ফ্যাশনে ইন।

Loading videos...

সানগ্লাসের কারসাজি: প্রখর রোদে রোদচশমা না পরে বেরোনো কিন্তু ‘অপরাধ’। ওল্ড স্কুল কালো কাচের চশমা না পরে বেছে নিন কিছু রঙবেরঙের ফাঙ্কি ফ্রেম

পোশাক বাহার: স্কুল-কলেজের মেয়েদের জন্য লাইট-ওয়েটেড ফ্যাব্রিকের জামাকাপড়ই এখন ট্রেন্ড, যা রয়েছে হ্যান্ডলুমে। ক্রপ টপ বা হ্যান্ডলুম কুর্তি। কুর্তি তো আগাগোড়াই ফর্মে ছিল৷ আড্ডা টু অফিস ছিলই, আনকোরা ডিজাইনে এ-ও এখন পাওয়া যাচ্ছে। গৃহবধূদের জন্যে বাটিক কিন্তু দারুণ অপশন।

সুতির ওপর ফ্লোরাল বাটিক প্রিন্টের শাড়ি থেকে হালকা সিফনের চুড়িদার বাজেটের মধ্যেই পাওয়া যাচ্ছে। কেরল কটন বা পার্টিতে পরার জন্য কটন মলমল ও বেশ আরামদায়ক। ঢাকাইয়ের চলও এখন দেখা যাচ্ছে কারণ তার সুদিং কালার এবং লাইট ওয়েটেড ফ্যাব্রিক৷ কটন মলমলেও আরাম মিলছে৷ এই গরমে হ্যান্ডলুম ট্রেন্ডিং।

বেশির ভাগেরই ধারণা, গরম পড়ছে মানেই সাদা রঙের পোশাক৷ এমন দিব্যি কে দিয়েছে? তবে অতি উজ্জ্বল রঙের পোশাক কিন্তু গরমে বেশি ক্ষতিকারক হিসেবেই গণ্য। গরমকালে রঙিন পোশাক পরতে বাধা নেই, তবে ডার্ক শেড না পরাই শ্রেয়৷

সিজনের ট্রেন্ডে উঠে এসেছে হলুদ, কমলা, ফুশিলা – এগুলো, উজ্জ্বল হলেও বেশ আরামদায়ক, পারপেল রংটা বেশ ঝুঁকিদায়ক তবে হালকা শেডেড পরা যেতেই পারে। লাল টুকটুকে না বেছে ব্রিক রেড বা গোলাপি, ডিপ ব্লু এর বদলে স্কাই বা ওশানিক ব্লু নজরে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন : ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

Continue Reading

জীবন যেমন

সরস্বতী পুজোয় নিজেকে চকচকে বানাতে রইল ঘরোয়া পরামর্শ

Published

on

খবর অনলাইন ডেস্ক : বিভিন্ন ঋতুতে চুল, ত্বকের যত্ন আলাদা হয়। গ্রীষ্মে যে সমস্যা ও যত্ন, শীতে তা নয়। আবার বর্ষা অন্য আবহাওয়ায় ত্বক চুলের সমস্যা ও যত্ন আলাদা হয়। এই কথা মোটামুটি অনেকেই জানেন। তাই শীতকাল ভর রূপটানে যে টোটকা ছিল তা আসন্ন ঋতুতে বদলাবেই।

যদিও হাওয়া দফতরের তথ্য অনুযায়ী শীতের ব্যাটিং আরও কিছুদিন কম বেশি চলবে। তবে, ঋতুরাজের আগমনের বার্তাও মাঝে মাঝে গায়ে লাগছে। তাই এবার সরস্বতী পুজোর প্রাক্কালে শুরু করতে হবে বসন্তের রূপচর্চা। বাঙালির ভ্যালেন্টাইন ডে অর্থাৎ সরস্বতী পুজোয় ত্বকের জেল্লায় তাক লাগিয়ে দিন সকলকে।  

Loading videos...

তেমনই কয়েকটি ঘরোয়া পরামর্শ রইল আজ।

ঠোঁটের যত্ন

ঠোঁট ফাটা সকল আবহাওয়াতেই কমবেশি হয়েই থাকে। ফলে সুন্দর দেখানোর পথে প্রথম বাধাই এটি। খুব দ্রুত ঠোঁট ফাটে। এটি মনের মধ্যে একটি আলাদা অস্থিরতা তৈরি করে। তাই ঠোঁটকে সুস্থ সতেজ রাখতে, রইল একটি স্ক্রাবারের টোটকা।

আধ চামচ মধু, আধ চামচ নারকেল তেল ও আধ চামচ ব্রাউন সুগার ( বা সাধারণ চিনি) এক টেবিল চামচের চার ভাগের এক ভাগ ঈষদুষ্ণ গরম জল এক সঙ্গে মিশিয়ে হালকা হাতে ঠোঁটে চক্রাকারে মালিশ করুন। চার পাঁচবার করার পর জল দিয়ে ধুয়ে নিন। তারপর ঠোঁটে লিপবাম বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

ঘরোয়া ফেশিয়াল

ত্বকের জন্য খুবই উপকারী কমলালেবু, শশা, মধু, গোলাপজল, টক দই। এগুলি দিয়ে চটজলদি ঘরোয়া ফেস মাস্ক বানান।

একটা কমলালেবুর খোসা বাটা, চার ভাগের এক ভাগ শশা থেঁতো করা, এক চা চামচ মধু, আধ টেবিল চামচ গোলাপ জল, এক টেবিল চামচ টকদই মিশিয়ে নিন। মুখ পরিষ্কার করে মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে জল দিয়ে ধুয়ে নিন। পছন্দের ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

চুলের দীপ্তি

রুক্ষ ও বিবর্ণ চুলে ব্যবহার করুন নারকেল ও আমন্ড তেল। সপ্তাহে এক থেকে দুই দিন যে কোনো একটি তেল ব্যবহার করলেও হবে।

পাশাপশি একটি প্যাক বানান – ডিম, মধু, টকদই, পাকাকলা দিয়ে। এটি শ্যাম্পু করা মাথায় লাগিয়ে আধ ঘণ্টা রেখে হালকা ধরনের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

খাওয়া ঘুম

এই সব কিছু বাইরের ব্যবস্থার সঙ্গে দরকার ভেতরের পরিচর্যাও। তা সম্ভব সঠিক খাওয়া ও পর্যাপ্ত ঘুমে। টাটকা সবুজ শাকসবজি ফল খাওয়ার সঙ্গে খেতে হবে পর্যাপ্ত জল। ঘুমোতে হবে কম করে সাত থেকে আট ঘণ্টা। ঘুমের অভাব ঘটলে তার প্রভাব ত্বকের ওপরেও পড়বেই।

ঘুম ভালো হওয়ার জন্য ব্যবহার করা যায় সুবাস। তার জন্য বালিশে চন্দন তেল বা ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন যদি এসবে কোনো রকম অ্যালার্জির সমস্যা না থাকে।

এই পদ্ধতিগুলি প্রয়োগ করে দেখুন, সরস্বতী পুজোর আগে চেহারার হারানো জেল্লা ফিরে আসবেই।

Continue Reading
Advertisement
Advertisement
দেশ15 mins ago

Coronavirus Second Wave: মহারাষ্ট্র লকডাউনের পথে গেলেও সংক্রমণের দাপট কিছুটা থিতু হওয়ার ইঙ্গিত দিচ্ছে

ক্রিকেট9 hours ago

IPL 2021: নীতীশ-রাহুলের ব্যাটে ভর করে হায়দরাবাদকে হারাল কেকেআর

ভিডিও11 hours ago

Bengal Polls 2021: বিধাননগরে মুখোমুখি টক্কর সুজিত বসু-সব্যসাচী দত্তর, ময়দানে জোট প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়

বাংলাদেশ11 hours ago

পশ্চিমবঙ্গের কোচবিহারে গুলিবিদ্ধ মিলন বাংলাদেশের কুড়িগ্রাম হাসপাতালে ভর্তি

ধর্মকর্ম12 hours ago

অন্নপূর্ণাপুজো: উত্তর কলকাতার পালবাড়ি ও বালিগঞ্জের ঘোষবাড়িতে চলছে জোর প্রস্তুতি

রাজ্য12 hours ago

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

বিনোদন13 hours ago

ভার্চুয়ালি সাধ খেলেন ‘মম টু বি’ শ্রেয়া ঘোষাল, দেখুন মিষ্টি কিছু মুহূর্ত

দেশ13 hours ago

উদ্বেগ বাড়াচ্ছে করোনা! অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের

রাজ্য2 days ago

Bengal Polls Live: সাড়ে ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৫ শতাংশের বেশি

ক্রিকেট2 days ago

IPL 2021: বলে ভেলকি হর্শল পটেলের, ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

দেশ2 days ago

Corona Update: রেকর্ড তৈরি করে দেড় লক্ষের দিকে এগিয়ে গেল দৈনিক সংক্রমণ, তবুও কম মৃত্যুহারে কিছুটা স্বস্তি

বিদেশ2 days ago

Coronavirus Infection: কোনো বস্তু থেকে করোনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা ১০ হাজারে মাত্র ১, জানাল মার্কিন সিডিসি

রাজ্য2 days ago

Bengal Polls 2021: বাহিনীর গুলিতে হত ৪, শীতলকুচি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্য1 day ago

Bengal Polls 2021: কোচবিহারে ৩ দিনের জন্য রাজনীতিবিদদের প্রবেশ নিষিদ্ধ করল নির্বাচন কমিশন

রাজ্য2 days ago

বিজেপি ‘গোপন’ অডিয়ো টেপ নিয়ে হইচই করলেও প্রশান্ত কিশোর অনড় নিজের মন্তব্যেই

প্রবন্ধ3 days ago

Bengal Polls 2021: কোচবিহার জেলার ন’টি বিধানসভা কেন্দ্রে লড়াইয়ে কে কোথায়

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে