Connect with us

সাজপোশাক

আইসিসিআর–এ ‘কমলা’ হাজির সাজপোশাক আর হস্তশিল্পের ডালি নিয়ে

নিজস্ব সংবাদদাতা: পয়লা বৈশাখ আসতে আর সপ্তাহ খানেক বাকি। এই সময় অনেকেই নতুন কিছু কেনাকাটা করেন, বিশেষ করে জামাকাপড়। যাদের শাড়ির বৈচিত্র্য সর্বজনবিদিত, সেই ক্রাফ্‌টস কাউন্সিল অফ ইন্ডিয়ার বিপণি ‘‌কমলা’ আয়োজন করেছে এক বিশেষ প্রদর্শনীর। শনিবার আইসিসিআর–এ শুরু হল সেই প্রদর্শনী। এ দিন প্রদর্শনীর উদ্বোধন করেন মুরলীধর গার্লস কলেজের অধ্যক্ষা ড.‌ কিঞ্জলকিনি বিশ্বাস। প্রদর্শনী চলবে ১৩ […]

Published

on

kamala's exhibition

নিজস্ব সংবাদদাতা: পয়লা বৈশাখ আসতে আর সপ্তাহ খানেক বাকি। এই সময় অনেকেই নতুন কিছু কেনাকাটা করেন, বিশেষ করে জামাকাপড়। যাদের শাড়ির বৈচিত্র্য সর্বজনবিদিত, সেই ক্রাফ্‌টস কাউন্সিল অফ ইন্ডিয়ার বিপণি ‘‌কমলা’ আয়োজন করেছে এক বিশেষ প্রদর্শনীর। শনিবার আইসিসিআর–এ শুরু হল সেই প্রদর্শনী। এ দিন প্রদর্শনীর উদ্বোধন করেন মুরলীধর গার্লস কলেজের অধ্যক্ষা ড.‌ কিঞ্জলকিনি বিশ্বাস। প্রদর্শনী চলবে ১৩ এপ্রিল পর্যন্ত।

দেশের বিভিন্ন অঞ্চলের কাপড়ের কাজ এবং হস্তশিল্পকে তুলে ধরতে সচেষ্ট ‘‌কমলা’। এ বারও তারা বিভিন্ন রকম পোশাক নিয়ে হাজির। এর মধ্যে যেমন রয়েছে ৯ ইয়ার্ড, বিভিন্ন পোশাকের উপকরণ, তেমনই রয়েছে দেশের প্রান্তিক কোনো শিল্পীর তৈরি ঘর-সাজানোর জিনিস, উপহারসামগ্রী। বাগরুর ব্লক প্রিন্টের জনপ্রিয়তা দুনিয়া জুড়ে। তেমনই রয়েছে সাঙ্গানেরের কোটা, তসর। দক্ষিণ ভারতের চেট্টিনাড়ের মনোরম শাড়ির আঁচলেরও দেখা মিলবে ‘‌কমলা’র প্রদর্শনীতে। এর পাশাপাশি রয়েছে হিবিসকাস আর কোরার হাতে তৈরি ব্লক প্রিন্ট সুতির শাড়ি। এ বারের প্রদর্শনীতে হলুদ রঙের বৈচিত্র‌্যময় উপস্থিতি। স্কার্ফ, কাপড়, স্ট্রোল, শাড়িতে জড়িয়ে রয়েছে সেই রঙ।

Loading videos...
in Kamal's exhibition

‘কমলা’র প্রদর্শনীতে। নিজস্ব চিত্র।

“‌এ বারের বিশেষ জিনিসটি হল সাড়ে তিনশো বছরের পুরোনো এক ধরনের শাড়ি। আনা হয়েছে উত্তর কর্নাটক থেকে। এর নাম পাত্তেডা আনচু। বিস্মৃতপ্রায় এই শাড়ি উদ্ধার করতে হয়েছে বেশ কষ্ট করে। শাড়িটি দু’দিক থেকেই পরা যায়। আর পরাও বেশ সুবিধার। প্রাকৃতি্ক রঙ দিয়ে রাঙানো। আমাদের এ বারের সংগ্রহে রয়েছে পুরুলিয়া, ছত্তীসগঢ়, ভাগলপুরের তসর, গাড়োয়ালের সুতির কাপড়” – জানালেন ক্রাফ্‌টস কাউন্সিল অফ ইন্ডিয়ার সাম্মানিক সভাপতি কস্তুরী গুপ্তা মেনন।

পয়লা বৈশাখের জন্য বেছে নেওয়া যেতে পারে গরমকালে পরার মতো টাঙ্গাইল, শান্তিপুরী, ফুলিয়ার শাড়ি আর সমুদ্রগড়ের শিবরি। রয়েছে অঙ্গিকাম, দ্বারকার কলমকারি শাড়ি, স্কার্ফ, ব্লাউজ পিস।

উপহার দেওয়ার জিনিসের মধ্যে রয়েছে টুকটাক জিনিস রাখার ছোটো ব্যাগ, গয়নার বাক্স, চামড়ার মানিব্যাগ। দেশের বিভিন্ন জায়গা থেকে এগুলো আনা হয়েছে। এ বছর হলুদ আর লাল রঙের তৈরি মহিলাদের কাঁধের জমকালো ব্যাগের চাহিদা রয়েছে। অসমের তেমনই ব্যাগ পাওয়া যাচ্ছে প্রদর্শনীতে। সুন্দর, বাহারি বিভিন্ন রেডিমেড ব্লাউজও রয়েছে। সবাই যাতে সেগুলি কিনতে পারেন তাই দাম রাখা হয়েছে সাধ্যের মধ্যে। কারও যদি নতুন ধরনের গয়না পরার ইচ্ছে থাকে, পূরণ হবে তা–ও। মাটি, লাক্ষা, গুটি দিয়ে তৈরি নজরকাড়া রাজস্থানি গয়না এ বারের অন্যতম আকর্ষণ। এর পাশাপাশি রয়েছে রুপো, তামা, টেরাকোটা এবং পরিবেশবান্ধব গয়নার ডালি।

প্রদর্শনী খোলা সকাল ১১ থেকে সন্ধে ৭টা পর্যন্ত। এমনকি রবিবারও।

সাজপোশাক

নির্বাচনী প্রচারে ঝড় তুলতে ঝাড়গ্রামের দেদার বিকোছে ‘খেলা হবে’ টিশার্ট

মিটিং, মিছিল থেকে শুরু করে দেওয়াল লিখন, সব জায়গায় ‘খেলা হবে’।

Published

on

খবরঅনলাইন ডেস্ক : বেজে উঠেছে ভোটের দাদামা। হাইভোল্টেজ নির্বাচনে কে বসে বাংলার সিংহাসনে সেই দিকে তাকিয়ে বঙ্গবাসী। একুশের নির্বাচনের প্রচারে শাসক থেকে বিরোধী – সকলের মুখেই একটাই সুর ‘খেলা হবে’।

মিটিং, মিছিল থেকে শুরু করে দেওয়াল লিখন, সব জায়গায় ‘খেলা হবে’। রাজ্যের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রীর মুখেও ‘খেলা হবে’ স্লোগান শোনা গিয়েছে ।

Loading videos...

ভোটের পারদ চড়তেই রাজনীতির আঙিনার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষের জীবনযাত্রা ও সামাজিক অনুষ্ঠানেও প্রভাব ফেলেছে বিভিন্ন রাজনৈতিক দলের স্লোগান। ‘খেলা হবে’ স্লোগান আরও এক ধাপ এগিয়ে চলে এসেছে ফ্যাশানে। এই স্লোগান লেখা টি-শার্ট দেদার বিক্রি হচ্ছে গ্রাম-শহরতলিতে।

ঝাড়গ্রাম শহরের কোর্ট রোড চত্ত্বরের দোকানগুলিতে দেদার বিক্রি হচ্ছে ‘খেলা হবে’ টি শার্ট। লাল, নীল, সাদা, হলুদ, গেরুয়া – সব রঙেই পাওয়া যাচ্ছে। যা এই ভোটের বাজারে বিক্রি হচ্ছে রমরমিয়ে বলে দাবি দোকানদারদের। জানা গিয়েছে, ক্রেতাদের মধ্যে নীল, গেরুয়া রঙের চাহিদা বেশি। এর থেকে এক কথা স্পষ্ট নির্বাচনে রাজনৈতিক লড়াইয়ের ময়দান এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ ঘাস-পদ্ম শিবিরের সমর্থকরা।

অ্যামাজনেও পাওয়া যাচ্ছে ‘খেলা হবে’ টি শার্ট

টি-শার্টে রাজনীতির ছোঁয়া অবশ্য নতুন কিছু নয়। এর আগে লোকসভা ভোটের সময় অ্যামাজনে ( Amazon ) বিক্রি হয়েছে মোদী-রাহুল গান্ধী সব রাজনৈতিক ব্যক্তিদের মুখের ছবি ও স্লোগান লেখা টি শার্ট। পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটে উত্তাপ যে এ বার জনপ্রিয় এই অননাইন স্টোরে পৌঁছোবে তা আর নতুন কী। অ্যামাজনে পাওয়া যাচ্ছে ‘খেলা হবে’ স্লোগান লেখা টি-শার্ট।

খেলা হবে

Continue Reading

সাজপোশাক

আপনার অনন্য সাজে গ্রীষ্মকে করে তুলুন ‘সুপার কুল’

যত দিন যাবে, গরম তত বাড়বে… এতদিনে নিশ্চয়ই এই পরম সত্যটি বুঝে গিয়েছেন? তাই হাতের কাছে রাখুন সুন্দর ড্রেস, ফুরফুরে শার্ট, ফ্লোরাল প্রিন্টের মিষ্টি দেখতে ট্রাউজ়ার্স, শ্রাগস, হালকা অ্যাকসেসরিজ় আর থাকুন ফুরফুরে। সেই সঙ্গে মানানসই হালকা মেকআপ।

Published

on

গ্রীষ্মের পোশাক

খবর অনলাইন ডেস্ক: শুরু থেকেই জমিয়ে ব্যাট করছে গ্রীষ্ম। ইতিমধ্যেই পারদ যে ভাবে চড়চড়িয়ে বাড়ছে, তাতে আগামী দিনে কী হতে চলেছে, তা আঁচ করেই শিউরে উঠছেন আমজনতা।  যত দিন যাবে, গরম তত বাড়বে… এত দিনে নিশ্চয়ই এই পরম সত্যটি বুঝে গিয়েছেন? তাই হাতের কাছে রাখুন সুন্দর ড্রেস, ফুরফুরে শার্ট, ফ্লোরাল প্রিন্টের মিষ্টি দেখতে ট্রাউজ়ার্স, শ্রাগস, হালকা অ্যাকসেসরিজ় আর থাকুন ফুরফুরে। সেই সঙ্গে মানানসই হালকা মেকআপ।

টুপির বাহার: রকমারি টুপি এই গরমে আপনার স্টাইল স্টেটমেন্টে যোগ করতে পারে বাড়তি আকর্ষণ। কাউবয় টুপি থেকে বিগ বাকেট টুপি – এই মুহূর্তে ফ্যাশনে ইন।

Loading videos...

সানগ্লাসের কারসাজি: প্রখর রোদে রোদচশমা না পরে বেরোনো কিন্তু ‘অপরাধ’। ওল্ড স্কুল কালো কাচের চশমা না পরে বেছে নিন কিছু রঙবেরঙের ফাঙ্কি ফ্রেম

পোশাক বাহার: স্কুল-কলেজের মেয়েদের জন্য লাইট-ওয়েটেড ফ্যাব্রিকের জামাকাপড়ই এখন ট্রেন্ড, যা রয়েছে হ্যান্ডলুমে। ক্রপ টপ বা হ্যান্ডলুম কুর্তি। কুর্তি তো আগাগোড়াই ফর্মে ছিল৷ আড্ডা টু অফিস ছিলই, আনকোরা ডিজাইনে এ-ও এখন পাওয়া যাচ্ছে। গৃহবধূদের জন্যে বাটিক কিন্তু দারুণ অপশন।

সুতির ওপর ফ্লোরাল বাটিক প্রিন্টের শাড়ি থেকে হালকা সিফনের চুড়িদার বাজেটের মধ্যেই পাওয়া যাচ্ছে। কেরল কটন বা পার্টিতে পরার জন্য কটন মলমল ও বেশ আরামদায়ক। ঢাকাইয়ের চলও এখন দেখা যাচ্ছে কারণ তার সুদিং কালার এবং লাইট ওয়েটেড ফ্যাব্রিক৷ কটন মলমলেও আরাম মিলছে৷ এই গরমে হ্যান্ডলুম ট্রেন্ডিং।

বেশির ভাগেরই ধারণা, গরম পড়ছে মানেই সাদা রঙের পোশাক৷ এমন দিব্যি কে দিয়েছে? তবে অতি উজ্জ্বল রঙের পোশাক কিন্তু গরমে বেশি ক্ষতিকারক হিসেবেই গণ্য। গরমকালে রঙিন পোশাক পরতে বাধা নেই, তবে ডার্ক শেড না পরাই শ্রেয়৷

সিজনের ট্রেন্ডে উঠে এসেছে হলুদ, কমলা, ফুশিলা – এগুলো, উজ্জ্বল হলেও বেশ আরামদায়ক, পারপেল রংটা বেশ ঝুঁকিদায়ক তবে হালকা শেডেড পরা যেতেই পারে। লাল টুকটুকে না বেছে ব্রিক রেড বা গোলাপি, ডিপ ব্লু এর বদলে স্কাই বা ওশানিক ব্লু নজরে নেওয়া যেতে পারে।

আরও পড়ুন : ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

Continue Reading

জীবন যেমন

মোজা পরা পায়ের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে হলে

Published

on

খবরঅনলাইন ডেস্ক: মোজার দুর্গন্ধে প্রায় বমি উঠে আসার অভিজ্ঞতা অনেকেরই আছে। কিন্তু এটা একটা বিড়ম্বনা বই আর কিছুই না। এ দিকে মোজা পরলে পায়ে গন্ধ হয় অন্য দিকে শীতকালে বা বিশেষ ক্ষেত্রে মোজা না পরলেই নয়।

তা হলে উপায়? যাদের পায়ে দুর্গন্ধ হয় তাদের জন্য রইল কয়েকটি পরামর্শ

Loading videos...

 ১। বাড়ি ফেরার পর নিয়মিত গরম জলে শ্যাম্পু দিয়ে পা পরিষ্কার করুন।

২। গরম জলে নুন দিয়ে পা ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। ১৫ মিনিট পর ব্রাশ বা পিউমিস পাথর দিয়ে পা ভালো করে পরিষ্কার করে নিন।

৩। নুনের পরিবর্তে গরম জলের খাবার সোডাও দিতে পারেন। কিছুক্ষণ পরে পা ঘষে ধুয়ে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। তার পর ফুট ক্রিম ময়শ্চারাইজার লাগান।

৪। রাতে ঘুমোনোর আগে পা ভালো করে পরিষ্কার করে পাতিলেবু ও গ্লিসারিন অ্যালোভেরা জেল পায়ের তলায় ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিন। পা ফাটা যেমন কমবে, পায়ের দুর্গন্ধও আর হবে না।

৫। মোজা সব সময় কাচা পরুন। মোজা পরার আগে পায়ে ভালো করে পাউডার লাগিয়ে নিন। তা হলে আর পায়ে গন্ধ থাকবে না।

৬। এ বার যে পরামর্শটি দেওয়া হচ্ছে, তা অনেক সময়েই আমরা মানি না। কিন্তু এটিই সব থেকে জরুরি বিষয়। শরীরের যে কোনো অঙ্গে দুর্গন্ধ হওয়ার প্রাথমিক কারণ হল জল কম খাওয়া। তাই সব ঋতুতেই নিয়ম করে অন্তত ৩ লিটার জল খান।

৭। সঙ্গে সঙ্গে পরিবর্তন করতে হবে খাদ্যাভাসও। বাইরের খাবার, তেলমশলাদার খাবার, পেঁয়াজ, রসুন দেওয়া খাবার অতিরিক্ত খাবেন না। পেট ঠান্ডা রাখুন। টমেটো, পাতিলেবু, টক দই, ধনে পাতা, পুদিনা পাতা ইত্যাদি খান।

৮। পোশাক সম্পর্কে সচেতন হন। সুতির পোশাক, সুতির মোজা পরার চেষ্টা করুন। প্রতি দিন কাচা পোশাক ও মোজা পরুন। তা হলে আর দুর্গন্ধে চারিপাশ মেতে উঠবে না।

আরও পা ফাটায় জেরবার? মুক্তি পেতে মেনে চলুন পরামর্শগুলি

Continue Reading
Advertisement
Advertisement
বাংলাদেশ44 mins ago

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তির বিদায়, বনানী কবরস্থানে সমাহিত কবরী

রাজ্য53 mins ago

‘ফোন ট্যাপ করা হচ্ছে, সিআইডি তদন্তের নির্দেশ’ দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়

Randeep Guleria
দেশ2 hours ago

কেন লাগামহীন করোনা? মূলত ২টি কারণকেই দায়ী করলেন এইমস ডিরেক্টর

election commission of india
রাজ্য2 hours ago

Bengal Polls 2021: প্রার্থীর মৃত্যুতে জঙ্গিপুর আসনে ভোট স্থগিত রাখল নির্বাচন কমিশন

ধর্মকর্ম3 hours ago

অন্নপূর্ণাপুজো: ব্যারাকপুর অন্নপূর্ণা মন্দিরে এ বার শারীরিক দূরত্ববিধি মেনেই পুজো

Lalu Prasad Yadav
দেশ3 hours ago

পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় জামিন পেলেন লালুপ্রসাদ যাদব

Sonu Sood
বিনোদন3 hours ago

ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর কোভিড আক্রান্ত অভিনেতা সোনু সুদ

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: শীতলকুচির পর এ বার দেগঙ্গা, কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ

রাজ্য6 hours ago

Bengal Polls Live: ৪টে পর্যন্ত ভোট পড়ল প্রায় ৭০ শতাংশ

পয়লা বৈশাখ
কলকাতা2 days ago

মাস্ক থাকলেও কালীঘাট-দক্ষিণেশ্বরে শারীরিক দুরত্ব চুলোয়, গা ঘেষাঘেঁষি করে হল ভক্ত সমাগম

রাজ্য2 days ago

স্বাগত ১৪২৮, জীর্ণ, পুরাতন সব ভেসে যাক, শুভ হোক নববর্ষ

ক্রিকেট3 days ago

IPL 2021: আরসিবির হয়ে জ্বলে উঠলেন বাংলার শাহবাজ, তীরে এসে তরী ডোবাল হায়দরাবাদ

কোচবিহার2 days ago

Bengal Polls 2021: শীতলকুচির গুলিচালনার ভিডিও প্রকাশ্যে, সত্য সামনে এল, দাবি তৃণমূলের

গাড়ি ও বাইক2 days ago

Bajaj Chetak electric scooter: শুরু হওয়ার ৪৮ ঘণ্টা পরেই বুকিং বন্ধ! কেন?

দেশ3 days ago

ফের লকডাউনের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত অভিবাসী শ্রমিকরা, কন্ট্রোল রুমে ফোনের পর ফোন ঝাড়খণ্ডে

রাজ্য2 days ago

Bengal Polls 2021: ভয়াবহ কোভিড সংক্রমণের মধ্যে কী ভাবে ভোট, শুক্রবার জরুরি সর্বদল বৈঠক ডাকল কমিশন

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা4 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে