Connect with us

সাজপোশাক

সামনে বিয়ে? শাড়ি বাছাইয়ের সময় মনে রাখবেন যে সব বিষয়

আত্রেয়ী রায়[/caption] নিজেকে সকলের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করতে প্রতিটি মানুষই চায়। আর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সাজসজ্জা হচ্ছে বিয়ের সাজ। যা স্মৃতি হয়ে থাকে বাকি জীবন। তাই প্রত্যেকেরই আশা থাকে, চেষ্টা থাকে, যেন কোনো অপূর্ণতা না থেকে যায়। তাই খেয়াল রাখা প্রয়োজন সাজসজ্জার অনেক বিষয়েই। প্রথমেই আসা যাক বিয়ের ও বউভাতের শাড়ির ব্যাপারে। বাঙালি নারীর সৌন্দর্য আর ব্যক্তিত্ব শাড়িতেই সবচেয়ে ভালো ফুটে ওঠে। অনেক আগে বউয়ের শাড়ি মানেই ছিল লাল টুকটুকে বেনারসি। মাঝখানে অনেকেই ঝুঁকেছিলেন বিদেশি শাড়ির দিকে। অধুনা দেশি শাড়ি ফিরে আসছে স্বমহিমায়। উজ্জ্বল বাহারি রং আর কারুকাজের শাড়ির সমারোহ বিয়েতে অন্য রকম মাধুর্য নিয়ে আসে। বিয়ের পর্বটা শেষ হলেই চলে আসে বউভাত। বউভাতে শাড়ির সাজে এমন স্নিগ্ধতা থাকা চাই, যেন নবপরিণীতা বধূর চেহারায় ফুটে ওঠে প্রসন্ন ও মনোমুগ্ধকর আবেদন।

শাড়ি

বিয়ে বললেই যেন চোখের সামনে ভেসে ওঠে লাল রং। বিয়েতে তাই বেছে নিন লাল শাড়ি। একেবারেই লাল পরতে না চাইলে আছে মেরুন, জাম, গাঢ় নীল, বেগুনি বা গোলাপি। বিয়ের দিন বেছে নিন সবচেয়ে জমকালো শাড়িটি। পরীক্ষা-নিরীক্ষা না করেই ঐতিহ্যবাহী শাড়িটি বেছে নিন। উপাদান হতে পারে জামদানি, বেনারসি, কাতান, টিস্যু বা মসলিন। পেটানো জরিতে মিনা করা, সিকোয়েন্সের ভারী কাজ, এমব্রয়ডারি, মুক্তো বা কুন্দনের কাজ করা শাড়ি বেছে নিতে পারেন। weeding saree বউভাতে বেছে নিন ফ্যাশনেবল, ট্রেন্ডি হালকা কাজ ও রঙের শাড়ি। রং হতে পারে সোনালি, পেঁয়াজি, সফট পিংক, পিচ এমকি সাদাও। বউভাতে ভালো লাগবে সিফন, মসলিন আর হালকা কাজের জামদানি। সঙ্গে নিন বিপরীত রঙের ওড়না। weeding saree শাড়ির সঙ্গে ব্লাউজের ডিজাইন নিয়ে একটু গবেষণা করতে পারেন, এখন তো কোল্ড শোল্ডার ভীষণ ইন৷ তার সঙ্গে ফেদার, সিক্যুইন, টাসেল, ফ্রিঞ্জ – এগুলো খুব সুন্দর করে ব্যবহার করা যেতে পারে। শাড়ি কেনার সময় যে বিষয়গুলো মাথায় রাখবেন :
  • আপনার গায়ের রং শ্যামলা বা চাপা হলে একটু গাঢ় রঙের শাড়ি বেছে নিন। যেমন ব্লাড রেড, গাঢ় নীল বা গোলাপি। পেঁয়াজ বা বেগুনি রঙের শাড়ি মানিয়ে যাবে সবাইকে।
  • যদি উচ্চতা কম হয়, তাহলে বেছে নিন সরু পাড় বা পাড় ছাড়া শাড়ি। উচ্চতা ভালো হলে চওড়া পাড়ের শাড়ি পরুন।
  • আপনার গড়ন রোগা হলে ভারী শাড়ি বেছে নিন। শাড়িটি হতে পারে টিস্যু বা মসলিনের আর ভারী কাজের।
  • ভারী গড়ন হলে বেছে নিন সফট মেটেরিয়ালের গাঢ় রঙের শাড়ি। যেমন শিফন বা জর্জেট।

গয়না

বিয়ের দিন সাধারণত সোনার গয়না পরা হয়, তাই বউভাতের দিন মুক্তোর গয়না পরতে পারেন। দেখতে ভালো লাগবে। আর এতে বিয়ে ও বউভাতের সাজেও ভিন্নতা থাকবে। যদি মুক্তোর গয়না পরেন তাহলে কোনো ধরনের সোনা না পরলেই ভালো। এ ছাড়া চাইলে রুপোর গয়নাও পরতে পারেন। ]]>

কেনাকাটা

১০টি ওয়াশেবল মাস্ক দেখে নিন

খবর অনলাইন ডেস্ক : বাইরে বেরোচ্ছেন। মাস্ক অবশ্যই ব্যবহার করুন। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে তিন স্তর বিশিষ্ট মাস্ক ব্যবহার করতে। অর্থাৎ যত বেশি মোটা হবে মাস্ক ততই আপনার জন্য ভালো। এখন যখন মাস্ক সব সময়ের সঙ্গী হয়ে যাচ্ছে তখন এক আধটা নয় একাধিক মাস্ক থাকবে প্রত্যেকেরই। অ্যামাজনে পেয়ে যাবেন বেশ কয়েক রকমের উন্নত মানের মাস্ক। তারই মধ্যে কয়েকটি দেখে নিন। এই প্রতিবেদনটি লেখার সময় যে দামগুলি ছিল সেগুলিই দেওয়া হল –

১। এন৯৫ কটন ওয়াশেবল মাস্ক এটি ডবল লেয়ার মাস্ক। হেলমেট বা যে কোনো গার্ডের নীচেও পরা যাবে। দু’টি রং পাওয়া যাবে – নীল, কালো।

দাম – ৬৬% বাদ দিয়ে ৮৯ টাকা। ডেলিভারি চার্জ অতিরিক্ত।

২। কটসন ৫ লেয়ার অ্যান্টিব্যাকটেরিয়াল কেএন৯৫ মাস্ক। এটি এক সঙ্গে ৩টি পাওয়া যাচ্ছে। হলুদ সাদা ও ধুসর রঙের।

দাম – ৭৪% ছাড় দিয়ে ১৬৮ টাকা।

৩। মার্ক লয়রি স্ট্যান্ডার্ড সাইজ অ্যাডাল্ট মাস্ক। ৫ লেয়ার বিশিষ্ট। ওয়াশেবল মাস্ক। এক সঙ্গে ৩টি পাওয়া যাচ্ছে।

দাম – ২৯৮ টাকা

৪। জিওরদানো অ্যান্টিপলিউশন, অ্যান্টি হিট, অ্যান্টি ডাস্ট, অ্যান্টিব্যাকটেরিয়াল রেসপিরেট্যাল মাস্ক। ৬ লেয়ার। ৪টে এক সঙ্গে। কালো, ধুসর, কালচে লাল, নীল রঙের।

দাম – ৫৯৯ টাকা।

৫। মাউথ কভারিং মাস্ক। পুনঃ ব্যবহারযোগ্য। কালো রঙের, ব্রিদিং ভাল্ভ যুক্ত।

দাম – ৮৬% ছাড় দিয়ে ১৬৫ টাকা

ব্রিপ্রো সফট বাইক ফেস মাস্ক। কালো রঙের।

দাম- ৯২% ছাড় দিয়ে ২৩ টাকা।

৭। ইইউএমই প্রটেক্ট+৯৫ মাস্ক। ওয়াশেবল। ৪ লেয়ারের। রং লাল। ৩টে একসঙ্গে।

দাম – ৯০০ টাকা।

৮। থ্রি লেয়ার ফেস প্রোটেকশন মাস্ক। ২০টির প্যাক।

দাম – ১৪৯ টাকা

৯। ফেশন সেফটি আউটডোর মাস্ক। ৩ লেয়ার। ওয়াশেবল। ৪টের প্যাক। (প্রিন্ট ৬)।

দাম – ৩৮% ছাড় দিয়ে ৩৬৯ টাকা

১০। ৬ লেয়ার আউটডোর ফেস মাস্ক। গোলাপি রঙের। একটি। ওয়াশেবল।

দাম – ১৬% ছাড় দিয়ে ১২৫ টাকা

দেখুন – রান্নাঘরের রোজকার ঝামেলা কমাতে ১০টি অত্যাধুনিক সামগ্রী ৫০০ টাকার মধ্যে

Continue Reading

জীবন যেমন

চোখের মেকআপ বার বার ঘেঁটে যায়? তা ধরে রাখতে ৫টি টিপস

ওয়েবডেস্ক: যে কোনো সময়ই সাজগোজ করলে তা সম্পূর্ণ হয় চোখের সুন্দর মেকআপে। তা না হলে, সব হয়েও যেন হয় না। তবে আজকাল কাজল আইলাইনার ছাড়া চোখ আর সঙ্গে লিপস্টিকের কমবিনেশনও বেশ জায়গা করে নিচ্ছে। যারা চোখের সাজ সম্পূর্ণ করে সাজতে ভালোবাসে, বা যখন যখন আই মেকআপও সম্পূর্ণ ভাবে করা হয় তখন অনেকেরই দুঃখ থাকে চোখে তো কিছুই বেশি ক্ষণ থাকে না। সবই কিছুক্ষণ পড়ে নেমে এসে চোখের তলায় জমা হয়। তা হলে সাজের অর্থ কী?

এমন হলে সত্যিই সাজ তো নষ্ট হয়ই, ফলে ছবিও খারাপ আসে, আর দেখতেও ভালো লাগে না। তাও অনেকেরই মনে প্রশ্ন থাকে কী ভাবে চোখের কাজল, আইলাইনার কে দীর্ঘক্ষণ চোখেই ধরে রাখা যায়। তার জন্য রইল কয়েকটি টিপস।

মেকআপ আর্টিস্টরা এ ক্ষেত্রে যে পরামর্শগুলি দিয়ে থাকেন, তার মধ্যে এইগুলি অবশ্যই মেনে চলে দেখা যেতে পারে।

ওয়াটারপ্রুফ সামগ্রী

প্রথমেই হল ওয়াটারপ্রুফ আইলাইনার, মাস্কারা ও কাজল ব্যবহার করা যেতে পারে। সে ক্ষেত্রে বিশেষজ্ঞরা মনে করেন, যে কোনো ধরনের ওয়াটারপ্রুফ জেল লাইনার বা লিকুইড লাইনার সাধারণ আইলাইনারের চেয়ে অনেক বেশিক্ষণ চোখে থাকে। ঘেঁটে যায় না। তা ছাড়া তা ব্যবহার করাও সহজ।

তেলতেলে ভাব

মেকআপ করা এবং তা মুখে বসানো এবং অবশেষে তা দীর্ঘক্ষণ মুখে রাখার ক্ষেত্রে অন্যতম বড়ো সমস্যা হল তৈলাক্ত ত্বক। অর্থাৎ তেলতেলে মুখ। যাদের ত্বক তেলতেলে তাদের এই সমস্যা খুবই হয়। কারণ বারবার তা ঘেঁটে যায়। ঠিক একই রকম সমস্যা হয় চোখের মেকআপের ক্ষেত্রেও। কাজল, আইলাইনারও ঘেঁটে যায়। তাই যাদের এই সমস্যা আছে অর্থাৎ মুখ তৈলাক্ত তারা মেকআপ করার সময় হালকা করে সেটিং পাউডার ব্যবহার করতে পারে। এই সেটিং পাউডার মেখে নিয়ে মেকআপ করলে মুখ থেকে নির্গত তেল আর মুখের মেকআপ নষ্ট করবে না। চোখের মেকআপ অর্থাৎ কাজল, আইলাইনারও ছড়িয়ে যাবে না বা উঠে যাবে না।

প্রাইমার ব্যবহার

এখন মেকআপ করার আগে ব্যবহার করার জন্য পাওয়া যায় প্রাইমার। এটি ব্যবহার করলেও মেকআপ ঘেঁটে যায় না। আইলাইনার এবং কাজল লাগানোর আগে ভালো করে প্রাইমার ব্যবহার করতে হবে। তারপর কাজল আইলাইনার লাগালে তা দীর্ঘক্ষণ স্থায়ী হবে। তাড়াতাড়ি উঠে যাওয়া অথবা ঘেঁটে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

ম্যাট ফাউন্ডেশন

এর পরের ধাপে রয়েছে ম্যাট ফাউন্ডেশন। প্রাইমার লাগানোর পর চোখের উপরের পাতায় সামান্য পরিমাণে ম্যাট ফাউন্ডেশন লাগিয়ে নিতে হবে। এই ম্যাট ফাউন্ডেশনের বিশেষত্ব হল এটি ত্বকের ওপর খুব ভালোভাবে বসে যায়। বলা ভালো মিশে যায়। ফলে তার পরে কাজল, আইলাইনার লাগালে সেটিও ভালো মতো চখের ওপর বসে যায়। ফলে হালকা হয়ে যাওয়া, উঠে যাওয়া বা ঘেঁটে যাওয়ার আশঙ্কাও অনেকটাই কমে যায়।

ট্রান্সলুসেন্ট পাউডার

যাদের আই মেকআপ ঘেঁটে যাওয়ার সমস্যায় পড়তে হয়, তারা চোখের মেকআপ করার পর ব্যবহার করতে পারেন ট্রান্সলুসেন্ট পাউডার। আইলাইনার যাতে উঠে বা ঘেঁটে না যায় সে দিক থেকে নিশ্চিন্ত হতে সব থেকে ভালো উপায় হল এই ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার। কী ভাবে লাগাতে হবে এই পাউডার? চোখের মেকআপ করা শেষ হয়ে গেলে আইশ্যাডো ব্রাশে করে সামান্য পরিমাণ ট্রান্সলুসেন্ট পাউডার নিয়ে চোখের মেকআপের ওপর হালকা করে বুলিয়ে দিতে হবে। তার পর আর চিন্তা নেই। কাজল আইলাইনার সারাদিন একদম ঠিকঠাক থাকবে।

দেখুন – শীতকালে মুখের ত্বকে টমেটোর জাদু দেখতে হলে ব্যবহার করুন এই ভাবে

Continue Reading

জীবন যেমন

প্লাস সাইজ? পুজোয় পরার জন্য এই ১০টি কুর্তির মধ্যে একটি বেছে নিতে পারেন

ওয়েবডেস্ক : প্লাস সাইজ? পুজোয় পরার জন্য মনের মতো কুর্তি খুঁজে পাচ্ছেন না। আপনার জবন্য রইল প্লাস সাইজ কুর্তি আমাজনের কালেকশন থেকে। গ্রেট ইন্ডিয়ান ফেস্টিভ্যাল চলছে আমাজনে। তাই অনেকটা ছাড়ে পেয়ে যেতে পারেন মনের মতো কুর্তি।

১। Dream & Dzire-এর সিল্ক স্ট্রেট কুর্তি, প্লাস এবং স্মল সাইজে পেতে পারেন।

দাম ৭৯৯ টাকা থেকে ৯৯৯টাকার মধ্যে।

২। KURTIS INDIA রেয়ন প্লাস সাউজ কুর্তি।

দাম ৬৫০টাকা।

৩। Damyantii প্লাস সাইজ লং কুর্তি।

দাম ৯৯৮টাকা।

৪।Lastinch কটন চেকস লং কুর্তা।প্লাস সাইজ স্মল সাইজ দু’রকম সাইজেই পেয়ে যাবেন।

দাম ৯৯৯টাকা।

৫। Damyantii কটন কুর্তা ব্যান্ড ব্লক প্রিন্টেড।

দাম ১৪৯৯টাকা।

৬। XXLlent-এর প্লাস সাইজ কুর্তি।

দাম ১৫১১ থেকে ১৭১১টাকা।

৭। KURTIS INDIA রেয়ন প্লাস সাউজ কুর্তি।

দাম ৬৫৯টাকা।

৮। QUEEN SHIELD-এর ফর্মাল এবং ক্যাসুয়াল রেয়ন কুর্তি। প্লাস এবং স্মল সাইজেও পাবেন।

৪৫১ থেকে ৫৯০টাকা।

৯। Pistaa’s প্রিন্টেন শর্ট টপ কুর্তি।

দাম ১৯৯ থেকে ৫২৯টাকার মধ্যে।

১০। QUEEN SHIELD ফর্মাল এবং ক্যাসুয়াল কটন চিকন ব্ল্যাক কুর্তি। প্লাস এবং স্মল সাইজ দু’রকমই পেয়ে যাবেন।

দাম ৭৩০ থেকে ৭৭৬টাকা।

Continue Reading
Advertisement
দেশ25 mins ago

সুপ্রিম কোর্ট কোভিড-১৯ চিকিৎসার খরচ বেঁধে দিতে পারে না: প্রধান বিচারপতি

দেশ51 mins ago

ফুঁসছে কোশী, বিহারে হুড়মুড়িয়ে নদীগর্ভে তলিয়ে গেল স্কুল বাড়ি

উঃ দিনাজপুর1 hour ago

ময়নাতদন্তে বিধায়কের আত্মঘাতী হওয়ারই ইঙ্গিত, জানালেন স্বরাষ্ট্রসচিব

রাজ্য2 hours ago

আক্রান্তের সংখ্যা বাড়ছে, প্রশ্ন উঠছে চিকিৎসা পরিষেবা নিয়েও

দেশ2 hours ago

করোনায় স্বস্তির খবর, ১.১৩ থেকে আর নম্বর কমে এখন ১.১১

শিক্ষা ও কেরিয়ার3 hours ago

কাল মাধ্যমিক ও সিবিএসই দশম শ্রেণির ফলপ্রকাশ

বাংলাদেশ4 hours ago

উভয় দেশে পণ্যবাহী ট্রেন চালুর সিদ্ধান্তের পর প্রথম ভারতীয় ট্রেন বাংলাদেশে

দেশ5 hours ago

মন্ত্রী ও দলীয় সভাপতি পদ থেকে অপসারিত সচিন পায়লট

কেনাকাটা

কেনাকাটা2 days ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা5 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা1 week ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

নজরে