Homeজীবন যেমনখাওয়দাওয়ানববর্ষ উদযাপন উত্তর থেকে দক্ষিণের রেস্তোরায়, বৈশাখি স্পেশাল খানা-পিনা খেতে ঢুঁ মারতে...

নববর্ষ উদযাপন উত্তর থেকে দক্ষিণের রেস্তোরায়, বৈশাখি স্পেশাল খানা-পিনা খেতে ঢুঁ মারতে পারেন এই রেস্তোরাগুলিতে    

প্রকাশিত

কথায় বলে বাঙালির ভুরিভোজ। যে কোনও অনুষ্ঠান থেকে শুরু করে পার্বণ ও খাবারের সঙ্গে যেন এক অবিচ্ছেদ্য সম্পর্ক। তবে প্রসঙ্গ যখন নববর্ষ, তখন পাতে রকমারি পদের বাহার থাকবে না, তা কি হয়! মিষ্টিমুখ থেকে শুরু করে দু’-বেলা জমিয়ে স্বাদে আহ্লাদেই উদযাপন করা হয়ে থাকে বাংলার নববর্ষ। তবে রোজকার পরিচিত মেনু থেকে খানিক বিরতির খোঁজ করছেন যারা। তাদের জন্য রইল কলকাতার উত্তর থেকে দক্ষিণে অবস্থিত বিভিন্ন রেস্তোরাঁর বৈশাখি স্পেশাল মেনুর হদিশ।

১। ৬ বালিগঞ্জ প্লেস-

বাঙালির কাছে নতুন বছর আসা মানেই প্রাণ জুড়ানো বাঙালি মেনুর স্বাদ। সেই স্বাদেই নতুনত্ব এনেছে ৬ বালিগঞ্জ প্লেস।

পয়লা বৈশাখে স্পেশাল বুফে থাকছে ৬ বালিগঞ্জ প্লেসে। শিশুদের জন্য থাকছে আলাদা মেনুর ব্যবস্থা রয়েছে। যারা নিরামিষ খান তাঁদের জন্যও রয়েছে এলাহি ব্যবস্থা। বুফের বিভিন্ন পদগুলির মধ্যে রয়েছে, আম পুদিনার শরবত, ঝুর ঝুরে আলু ভাজা, লাল শাক ভাজা, বড়ি দিয়ে মিষ্টি কুমরো ভর্তা প্রভৃতি। নববর্ষ স্পেশাল মেনুতে রয়েছে গোবিন্দ ভোগের কেশরী পোলাও। আমিষ পদের মধ্যে থাকছে, ভেটকির পাতুরি , আফগানি চিকেন কারি, শির মালাই কারি, মুরগির আলোয়ানি কারি প্রভৃতি। বিভিন্ন রকমের আমিষ ও নিরামিষ পদ থাকছে বুফেতে। যমুনা ক্ষীরের পান্তুয়া, মিষ্টি দই ইত্যাদি থাকছে শেষ পাতে। খাওয়ার খরচ বড়দের জন্য ১৪০০ টাকা ও জিএসটি। নিরামিষ বুফে ও ছোটদের খাবারের জন্য দাম আলাদা রাখা হয়েছে।

২। তাজ বেঙ্গল-

পয়লা বৈশাখ উপলক্ষে তাজ বেঙ্গলে রয়েছে লোভনীয় সব পদ। মাছের চপ, রাঁধুনি মুরগি, খাসির মাংসের গিলাসী, পার্শে মাছের ঝোল। নিরামিষে ফুলকপির রোস্ট, এঁচোড়ের কালিয়া, পালংশাক বড়ির চচ্চড়ি, ডালের কচুরি, বাসন্তী পোলাও, ক্ষীরের চমচম। সি ফুডে রয়েছে ডাব চিংড়ি, সর্ষে বাটা ভেটকি। নিরামিষ থালি ২৪০০ টাকা, আমিষ থালিতে ২৯০০ টাকা, সি ফুড থালি ৩২০০ টাকা প্রতি প্লেট। লাঞ্চ ও ডিনারে থাকছে একই খাবার। তাজ বেঙ্গলে পয়লা বৈশাখ উপলক্ষে ১৫ এপ্রিল রয়েছে দুর্দান্ত বাঙালি খাবার। আমিষ, নিরামিষে রয়েছে।

৩। মিথ-


হোটেল হিন্দুস্তান ইন্টার ন্যাশনালের মিথে পয়লা বৈশাখ উপলক্ষে রয়েছে এলাহি আয়োজন। সরষে বাটা দিয়ে ভাপা পাবদ থেকে গোলবাড়ির কষা মাংস, চট্টগ্রামের কাঁকড়া ভুনা, এঁচোড়ের দম, আমের সন্দেশ এদের মেনুর সেরা আকর্ষণ। নববর্ষে খাওয়ার খরচ পড়বে ১৭৯৯ টাকা ও জিএসটি। ৫ থেকে ১০ বছরের শিশুদের জন্য খাওয়ার খরচ একটু কম হবে। স্যুপ থেকে শুরু করে ঘুঘনি, ফুচকা পাস্তা, বিরিয়ানি, বাসমতী পোলাও এলাহি আয়োজন রয়েছে।

৪। ট্রাইব ক্যাফে-

নববর্ষের সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে চলে যেতে পারেন ‘ট্রাইব ক্যাফে’-তে। পয়লা বৈশাখের জন্য বিশেষ মেনু নিয়ে হাজির এই ক্যাফে। এখানকার সব পদেই আছে আমের ছোঁয়া। বৈশাখী আড্ডার ফাঁকে মুখ চালানোর জন্য থাকছে ম্যাঙ্গো কোটেড ফিশ ফিঙ্গার, ম্যাঙ্গো কোটেড স্পাইসি চিকেন উইংস, স্পাইসি থাই ম্যাঙ্গো স্যালাড, ম্যাঙ্গো চিকেন স্যালাড, গ্রিলড চিকেন উইথ ম্যাঙ্গো রিডাকশন। দু’জনের খাওয়াদাওয়ায় খরচ পড়বে ৮০০ টাকা।

৫। ভিভান্ত-

পয়লা বৈশাখ উপলক্ষে রয়েছে দুর্দান্ত খাবারের সঙ্গে লাইভ রবীন্দ্র সংগীত ও বাউল সংগীতের অনুষ্ঠান। পোয়া ভেটকীর কচুরি থেকে জাফরানি নারকেল দুধ ভাপা ইলিশ, আম সর্ষে পাবদা, ঢাকাই মাংসের তেহরি, রসমালাই চিজ কেক থাকছে নববর্ষের স্পেশাল মেনুতে। ২৩৯৯ টাকায় বুফেতে অঢেল খাওয়া দাওয়া থাকছে নববর্ষ উপলক্ষে।

৬। সপ্তপদী-

শহুরে বাঙালি হালখাতার কালচার ভুলতে বসলেও যেটা এখনও আঁকড়ে রয়েছে তা হল বাঙালি খাওয়া দাওয়া।  আর তাই ‘সপ্তপদী’ নিয়ে এসেছে পয়লা বৈশাখ স্পেশাল মেনু।

নববর্ষের স্পেশাল মেনুতে থাকছে বাংলার ফিশ ফ্রাই, মুর্গির গলসি ফিঙ্গার, এঁচোর নারকেল ক্রোকেট, বেগুনি।  পাশাপাশি ঐতিহ্যবাহী বাঙালি মিষ্টি যেমন মিষ্টি দই এবং রসগোল্লা, নলেন গুড়ের আইসক্রিম এবং ছানার পায়েস এবং মিষ্টি পান থাকছে মেনুতে। এছাড়াও আরও অনেক রকমারি পদে সাজিয়ে দেওয়া হবে পাত।

খাওয়াদাওয়ার আরও রেসিপি জানতে নজর রাখুন খবর অনলাইন

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কাঁঠাল থেকে কেরালার প্রন বিরিয়ানি, কলকাতায় রাজকুটিরে চলছে ‘দ্য আর্ট অফ বিরিয়ানি’ উৎসব

কলকাতার রাজকুটির-আইএইচসিএল সিলেকশনস-এ শুরু হয়েছে বিরিয়ানি উৎসব ‘দ্য আর্ট অফ বিরিয়ানি’। ৫ জুলাই, ২০২৪...

ফাদার্স ডে-তে বাবার সঙ্গে কাটান বিশেষ মুহূর্ত, IHCL হোটেলগুলি দিচ্ছে বিশেষ অফার, খরচ?

ফাদার্স ডে উপলক্ষে টাটা গ্রুপের ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড অধীনস্থ কলকাতা বিভিন্ন হোটেলগুলি দিচ্ছে...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস