শীতের শুরুতেই নিন গোড়ালির বিশেষ যত্ন, ৫টি অব্যর্থ টোটকা

0

খবরঅনলাইন ডেস্ক: শীত এসে গেছে। শীতের শুরু থেকেই নিয়মিত ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। কারণ তা না হলে ত্বক ফেটে চৌচির। শীতে পা ফাটার সমস্যায় কম-বেশি সবাই ভুগে থাকেন। পায়ের সঠিক যত্নের প্রয়োজন খুব। এই সময় আর্দ্রতার অভাবে হাত ও পায়ের ত্বক রুক্ষ হয়। একই কারণে পা-ও ফাটে।

পায়ের যত্নে রইল কয়েকটি বিশেষ টিপ।

১। নিয়মিত স্নানের সময় পিউমিস স্টোন অর্থাৎ গোড়ালি ঘষার পাথর অথবা ধুধুল ও সাবান দিয়ে পা ভালো করে ঘষে পরিষ্কার করুন। এর পর ময়েশ্চারাইজার, হিলগার্ড ক্রিম বা বডি অয়েল গোড়ালিতে মালিশ করুন।

২। গোড়ালি সুস্থ রাখতে নারকেল তেল, তিলের তেল বা আমন্ড অয়েল খুবই ভালো। সরষের তেলও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া ফুট স্ক্র্যাবার বা ফুট মাস্কও ব্যবহার করতে পারেন।

৩। পায়ের গোড়ালির জন্য ঘরোয়া উপকরণ, যেমন পাতিলেবু, হলুদ, টকদই, দুধের সর, বেসন ইত্যাদি খুবই কার্যকর।

৪। বাড়িতে একটি পাত্রে ঈষৎ উষ্ণ জল নিয়ে তাতে আধা চা-চামচ নারকেল তেল, সামান্য নুন দিয়ে ৮ থেকে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এই জলে পা ডুবিয়ে রাখতে পারেন। অথবা মিশ্রণটি পায়ে মালিশ করে মিতে পারেন। যে কোনো একটি পদ্ধতি করার পর একটি পিউমিস স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে নিন। তার পর গরম জলে পা ভালো করে ধুয়ে নিন।

৫। আবার পায়ের ফাটা অংশে ময়লা জমলে দু’তিন চা-চামচ চালের গুঁড়ির সঙ্গে এক টেবিল চামচ মধু ও ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে পায়ে লাগান। হালকা ভাবে কিছুক্ষণ ঘষার পর ধুয়ে ফেলুন পা। এতে গোড়ালির মরা কোষ, ধুলো-ময়লা চলে যাবে।

আরও – শীতের শুরুতে রুক্ষ চুল! ৮টি ঘরোয়া টোটকা, মসৃণতা ফিরে আসবেই

আরও পড়ুন – শীতকালে গ্লিসারিন ব্যবহার করবেন কী ভাবে? ৪টি অতি সহজ পদ্ধতি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন