খবর অনলাইন ডেস্ক: কাজের জন্য ব্যস্ততা প্রতিনিয়তই বাড়ছে। নিজের জন্য এতটুকু সময় নেই। স্বাস্থ্যের যত্নের সাথে ত্বকের যত্ন নেওয়া যে কতটা জরুরী। এই কথাটা প্রায় অনেকেই ভেবে দেখেন না।

প্রায় বেশিরভাগ পুরুষকেই নিজের কাজের প্রয়োজনে দিনের বেশিরভাগ সময় বাড়ির বাইরে কাটাতে হয়। কিন্তু বাইরে বেরোনোর আগে ত্বকে যে কিছু ক্রিম লাগাবেন সে কথা আর মাথায় থাকে না।

তবে এইভাবে দিনের পর দিন চলতে থাকলে ত্বকের মধ্যে বিভিন্ন ধরনের সমস্যা আসতে পারে। অনেক সময়ে দীর্ঘদিন ত্বকের যত্ন না নিলে ডার্ক সার্কেলের সমস্যায় ভুগতে পারেন পুরুষরাও।

তবে চোখের নিচে ডার্ক সার্কেল বা পিগমেন্টেশন থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া পদ্ধতিগুলি যদি মেনে চলেন তাহলে আঁখেরে লাভবান আপনি হবেন।

১। বাদাম তেল-

বাদাম তেল ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের বিভিন্ন সমস্যা যেমন চোখের নীচে ডার্ক সার্কেল, বলিরেখা, ব্ল্যাকহেডস, রুক্ষ ত্বক যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

প্রায় ১০-১২ টি কাঠ বাদামকে ভালো করে পেস্ট করে তেলটা ছেঁকে বের করে নিন। তারপরে চোখের পুরো চারপাশে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপরে আলতো করে ক্লক ও অ্যান্টিক্লক অনুসারে ম্যাসাজ করুন। ম্যাসাজ হয়ে গেলে পাতলা রুমাল দিয়ে মুছে নিন।

২। শসার রস-

শসার যে কত উপকারিতা রয়েছে সে আর বলার অপেক্ষা রাখে না। সেরকমই চোখের নীচের কালো দাগ বা পিগমেন্টেশন দূর করে।

অর্ধেক একটি শসাই যথেষ্ট আপনার চোখের ডার্ক সার্কেল কমাতে। শসার রস ভালো করে চোখের চারপাশে ২০-২৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন।

৩। আলুর রস-

ডার্ক সার্কেল নিরাময়ে আলুর রস খুবই উপকারী। একটি মাঝারি মাপের আলু নিন। এরপরে আলুটিকে একটি ঝাঁঝরির মাধ্যমে আলুর ঝিরিঝিরি উপাদানটি বের করে নিন। এবার আলুর ওই উপাদানটি থেকে আলুর রসটি নিকড়িয়ে বের করে নিন।

এরপরে আলুর রসটি ভালো করে ১৫-২০ মিনিট চোখের নীচে ও চোখের চারপাশে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৪। টম্যাটো-

টম্যাটো হল নিত্য ব্যবহার্য একটি সবজি। প্রায় প্রত্যেকের রান্নাঘরে টম্যাটো থাকে। এবার ডার্ক সার্কেল বা পিগমেন্টেশনে কাজে আসবে টম্যাটো।

মিক্সার গ্র্যান্ডারে একটি টম্যাটো নিয়ে রস বানিয়ে নিন। সেই টম্যাটোর রস ভালো করে চোখের নীচে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। হালকা ভাবে একটু ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

৫। অ্যালোভেরা জেল-

চোখের নীচের কালো দাগ কমাতে অ্যালোভেরা জেল ব্যবহার করুন। একেবারে গাছ থেকে যদি খাঁটি অ্যালোভেরা জেল চোখের নীচে লাগাতে পারেন তাহলে তো খুবই ভালো। তবে তা যদি না হয়, তাহলে বাজারচলতি অ্যালোভেরা জেলের যে কোনও প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

আরও পড়তে পারেন :

ঠিক যে ৫ টি কারণে মেয়েরা আকর্ষিত হয় ছেলেদের ওপর

সঙ্গীকে সময় দিতে পারেন না? মেনে চলুন এই ৫টি টিপস

স্বামী-স্ত্রী একে অন্যের কাছ থেকে এই ৭টি প্রত্যাশা না করাই ভালো

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন