Connect with us

জীবন যেমন

মেকআপ করে কী ভাবে ঢাকবেন ডবল চিন?

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ডবল চিনের সমস্যায় অনেকেই ভোগেন। তাঁদের এই সমস্যা থেকে মুক্তি দেওয়ার জন্য নিয়মিত ব্যায়াম ও সঠিক খাদ্যাভ্যাস যেমন উপযুক্ত দিশা, তেমনই আরও একটি চটজলদি ও সাময়িক উপায় হল মেকআপ। ডবল চিনের সমস্যায় যে ব্যায়ামগুলি করলে দীর্ঘস্থায়ী সমাধান বেরোবে তেমন কয়েকটির কথা আগেই আলোচনা হয়েছে। এই পর্বে মেকআপ।

ব্যায়াম করে যত দিন সময় লাগবে ডবল চিন কমাতে তার মাঝেও তো সমস্যা হতে পারে। তাই এই মাঝের সময়টুকুর জন্য মেকআপের টিপগুলি কাজে লাগানো যেতে পারে।

মেকআপ পদ্ধতি

১। বেস

মুখটা ভালো করে পরিষ্কার করে নিন। তার পর বেস মেকআপ করুন। বেস মেকআপ নিখুঁত হলে গোটা মেকআপটাই খুব সুন্দর হবে।

২। ফাউন্ডেশন ও ব্রোঞ্জার

ফাউন্ডেশন এবং ব্রোঞ্জার বাছার ক্ষেত্রে ত্বকের স্বাভাবিক রঙের চেয়ে দু’ শেড গাঢ় নিতে হবে। ফর্সা হলে গোলাপি ঘেঁষা, মাঝারি বা চাপা গায়ের রং হলে একটু সোনালি ঘেঁষা ব্রোঞ্জার নিন।

৩। গাল ও চিবুক কাটা

চিবুকে ফাউন্ডেশন লাগানো হয়ে গেলে অল্প একটু ব্রোঞ্জার আঙুলে নিয়ে চোয়ালের হাড় বরাবর লাগান। এর পর হালকা হাতে ছোটো স্ট্রোকে তা গালের সঙ্গে মিশিয়ে দিন।

৪। ব্লেন্ড

মেকআপ করলেই হল না। তা ভালো করে ব্লেন্ড করতে হবে। স্পঞ্জ দিয়ে ভালো ভাবে ব্লেন্ড করুন।

৫। গলায়

চোয়ালের হাড়ের নীচে চিবুকের নরম অংশেও ব্রোঞ্জার লাগান তাতে গলা ও চিবুক এক রকম লাগবে।

৬। পাউডার

ট্রান্সলুসেন্ট পাউডার দিয়ে মেকআপ সেট করে নিন।

৭। ঠোঁট

ঠোঁটের মেকআপও জরুরি। গাঢ় রঙের লিপস্টিকও চেহারা একদম বদলে দেয়। তাই লোকের নজর ঘোরাতে চকচকে লিপ গ্লস, গাঢ় লাল, গাঢ় খয়েরি শেডের লিপস্টিক লাগান। ঠোঁটের দিকে নজর গেলে চিবুকে আর নজর ঘুরবে না।

৮। গাল ও চোখ

গাল আর চোখের মেকআপও জরুরি। চোখে হালকা রঙের আইশ্যাডো ও আইলাইনার লাগান। গালের উপরের দিকে ছোটো ছোটো টানে ব্লাশার লাগান। চিবুকে নজর যাবে না।

৯। চুলের স্টাইল

হেয়ারস্টাইলের ব্যাপারেও সচেতন হতে হবে। চিবুকের ঠিক নীচে বা ঘাড় পর্যন্ত লম্বা চুলের কোনো রকম স্টাইল না করাই ভালো। বরং চিবুকের দিকটা বেশি নজরে পড়বে না এমন হেয়ারস্টাইল করুন। এ ক্ষেত্রে সাইডে কোনো হেয়ার স্টাইল করা যেতে পারে।

আরও – ডবল চিনের সমস্যা? ম্যাজিকের মতো কাজ করবে এই ৬টি ব্যায়াম

পড়ুন – ত্বকের জেল্লা ফেরাতে ১০টি ঘরোয়া টোটকা

রূপচর্চা

নিজের পছন্দের কসমেটিক্স কেনার আগে দেখে নিন ৫টি গুরুত্বপূর্ণ বিষয়

প্রত্যেকেই ক্রেতাকে সেরা অফার দিচ্ছে। তা হলে এগুলির মধ্যে থেকে আপনি বেছে নেবেন কোনটি?

Published

on

কসমেটিক্স। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: বাজারে এখন কসমেটিক ব্র্যান্ডের ছড়াছড়ি। প্রত্যকেই দাবি করছে, তাদের পণ্যটিই সেরা এবং তারাই ক্রেতাকে সেরা অফার দিচ্ছে। তা হলে এগুলির মধ্যে থেকে আপনি বেছে নেবেন কোনটি?

প্রসাধন সামগ্রী কেনার ব্যাপারে অসংখ্য ব্র্য়ান্ডের লোভনীয় হাতছানি অনেক সময়েই ক্রেতাকে বিভ্রান্ত করতে পারে। অফারের পাল্লায় পড়ে, নিজের জন্য কোন পণ্যটি মানানসই অথবা গুণমানের দিক থেকে কোনটা পর্যাপ্ত, শেষ মুহূর্তে সেটা গৌণ হয়ে পড়ে।

বিশেষজ্ঞরা বলেন, কোন কসমেটিক কোনো ক্রেতার ত্বকের জন্য কতটা ভালো, সিদ্ধান্ত নেওয়ার আগে সেটাই স্থির করতে হয়। এই সিদ্ধান্তটি অনেক সময় নিজের পক্ষে নেওয়া সম্ভব হয় না। সে ক্ষেত্রে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নেওয়াটাও জরুরি।

সরাসরি ত্বকে প্রয়োগ করতে হয়, এমন যে কোনো পণ্য কেনার আগে অবশ্যই সঠিক পরামর্শ নেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। কিন্তু সবসময় সেটাও সম্ভব হয়ে ওঠে না। তা হলে কী করবেন?

১. প্রায়শই ব্যবহার করা হয় এমন প্রসাধনীর মধ্যে রয়েছে শ্যাম্পু। এটা যাতে এসএলএস (সোডিয়াম লরিল সালফেট) মুক্ত হয়, সেটা খেয়াল রাখতে হবে। এটা চোখ এবং ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে।

২. শীতকাল আসছে। এই সময় প্রাকৃতিক তেল অথবা কোল্ড প্রেসড অয়েল ব্যবহার করা ভালো। ওই তেলে যাতে কোনো রকমের খনিজ তেল না থাকে, সেটা নিশ্চিত করতে হবে। সংবেদনশীল ত্বকের জন্য কৃত্রিম সুগন্ধি তেল ব্যবহার এড়ানো উচিত, কারণ এগুলি ফুসকুড়ি এবং অ্যালার্জির কারণ হতে পারে।

৩. বাইরে থেকে শুধুমাত্র উজ্জ্বলতা বাড়ায় এমন প্রসাধনীর উপর নির্ভর না করে, ত্বকের যত্ন নেয় এমন কসমেটিক ব্যবহার করা ভালো।

৪. ব্যক্তি বিশেষে ত্বকের সহনশীলতা ভিন্ন। ফলে কোনো প্রসাধনী ব্যবহার করে সমস্যার মুখোমুখি হলে ডার্মাটোলজিস্টের পরামর্শ নেওয়া উচিত।

৫. সামুদ্রিক বকথর্ন অয়েল, অলিভ লিফ এক্সট্র্যাক্ট, ফ্রেঞ্চ রোজ ক্লে, টাইটানিয়াম অক্সাইড এবং জিঙ্ক অক্সাইড, নিয়াসিনামাইড, ইম্পোরটেল অয়েল, হায়ালুরোনিক অ্যাসিড, কোকুম মাখন সমৃদ্ধ প্রসাধনী ত্বকের ক্ষেত্রে ভালো। নামী সংস্থার কসমেটিকে সমস্যা হলে মধু, লেবু, দই, মুলতানি মাটি, বেসন অথবা অন্যান্য উপকরণে তৈরি ঘরোয়া প্যাক ব্যবহার করা যেতে পারে।

*সূত্র থেকে প্রাপ্ত বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এই প্রতিবেদন। প্রসাধন সামগ্রী কেনার আগে অবশ্যই সঠিক পরামর্শ নেওয়া উচিত।

Continue Reading

জীবন যেমন

এই লক্ষণগুলি থাকলে নির্ভয়ে পুজোতেই প্রেমের প্রস্তাব দিয়ে ফেলুন

Published

on

খবরঅনলাইন ডেস্ক: আজকাল সময়টা এমনই যে মেয়ে হোক বা ছেলে নিজের ভালো লাগার মানুষকে প্রেমের প্রস্তাব দিতে লজ্জা বোধ করেন না। এমনকি উত্তর হ্যাঁ হোক বা না তা মেনে নেওয়ার মতো মনের জোরও আছে। আপনিও কি তেমনই সাহসী মানুষের মধ্যে পড়েন? তা হলে রইল কতগুলি টিপ

আপনি যাকে পছন্দ করেন তার মধ্যে এই লক্ষণগুলি যদি কখনও চোখে পড়ে থাকে তা হলে বিনা ভাবনায় এগিয়ে যান আর এই পুজোতেই প্রস্তাব দিয়ে দিন।

অপলক চেয়ে থাকা

যাকে আপনি পছন্দ করেন সে কি আপনার অলক্ষ্যেই আপনার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে। চোখে চোখ পড়তে চোখ ঘুরিয়ে নেয়? এমন বেশ কয়েক বার হয়ে থাকলে প্রস্তাবের জন্য এগোতে পারেন।

এক সঙ্গে সময় কাটানো

যদি এমন হয় তার সঙ্গে কখনও বেশ খানিকটা সময় কাটিয়েছেন, আর সেই সময় ভালো কেটেছে বলে বার বার সে কথা তোলে। বা মাঝে মধ্যেই সকলের মধ্যে থেকে আলাদা করে আপনার সঙ্গে সময় কাটাতে বা কথা বলতে উদগ্রীব থাকে, তা হলে বুঝতে হবে বিষয়টি ইতিবাচক।

কোনো কথায় অতিরিক্ত খুশি হওয়া

আপনার পছন্দের মানুষটি যদি আপনার খুব সামান্য কথায় অতিরিক্ত আনন্দ বা খুশি অনুভব করে। হাসির কথায় অন্যদের থেকে বেশি হাসে তা হলেও এটা মনে করা যেতে পারে তার মনেও আপনার জন্য বিশেষ জায়গা আছে।

অকারণে কাছে থাকা

কারণে অকারণে পাশেপাশে থাকার চেষ্টা বা পাশে বসার চেষ্টা কিংবা দেখা করার অজুহাত খোঁজা অথবা গায়ে হাত লাগলে রেগে না যাওয়া, উলটে হেসে নিজে থেকে দুঃখ প্রকাশ করা – এগুলিও কিন্তু ভালো লাগা বা পছন্দ করার ইঙ্গিত। তাই নির্ভয়ে প্রস্তাব আপনি দিতেই পারেন।

এই লক্ষণগুলি যদি আপনার পছন্দের মানুষের মধ্যে কোনো সময় লক্ষ করে থাকেন তা হলে অবশ্যই এই পুজোতেই ভালোবাসার প্রস্তাবটা দিয়ে ফেলুন। উত্তর ‘হ্যাঁ’ হলে চুটিয়ে মজা করুন। তবে অবশ্যই শারীরিক দূরত্ব বজায় রেখে আর মাস্ক পরে। করোনার নিয়ম বিধি পালন করে।

আর উত্তর যদি ‘না’ হয় মন খারাপ করবেন না। নিজের মতো করে জীবনকে এগিয়ে নিয়ে চলুন।   

পড়ুন – সুখী সম্পর্কের চাবিকাঠি হল এই ১০টি বিষয়

Continue Reading

জীবন যেমন

দুই দিনে চুলের জেল্লা ফেরাতে হলে অবশ্যই করুন

Published

on

খবর অনলাইন ডেস্ক : পুজোর আগে হাতে আর খুব বেশি সময় নেই। যা করার দুই দিনেই করে ফেলতে হবে। তাই রুক্ষ শুষ্ক চুলকে স্বাস্থ্যোজ্জ্বল ও ঝলমলে বানাতে দুই একটি ঘরোয়া টোটকা করে দেখুন। ফল পাবেন

চুলের সমস্যার মূল হল খুশকি। তাই খুশকি সরালে সমস্যা উধাও। এটি এক-দুই দিনের কাজ নয়। তবে শুরুটা হলে তা শেষও হবে। তবে চুলের জেল্লা যে ফিরছে আর চুল নরম হচ্ছে প্রথম দিনেই অনুভব করতে পারবেন। ফলে পুজোর আগে তা আপনাকে সাহায্যই করবে।

১। তাই মাথার ত্বক ও চুলকে পরিষ্কার রাখতে হবে। তাতে খুশকির সমস্যা থেকে নিষ্কৃতি। তাই সপ্তাহে কম করে দু’ বার শ্যাম্পু করুন।

২। শ্যাম্পুর আগে অবশ্যই দুই চা-চামচ লেবুর রস জলের সঙ্গে মিশিয়ে তালুতে মালিশ করুন। তবে হালকা হাতে। লেবুর সাইট্রিক অ্যাসিড খুশকির সমস্যা মেটায়।

৩। সারা দিনে কম করে পাঁচ বার চুল আঁচড়ান। চুল আঁচড়ালে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন হবে, চুল পড়াও কমবে।

৪। সপ্তাহে একবার শ্যাম্পুর আগে হট অয়েল মালিশ করুন। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। চুলের গোড়া মজবুত হয়।

৫। নারকেল তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে লাগিয়ে কিছুক্ষণ পরে শ্যাম্পু করে নিন। দু’টি তেলেই প্রচুর ওমেগা-থ্রি এবং ফ্যাটি অ্যাসিড অছে। চুলের গোড়াকে পুষ্টি দেয়। মজবুত করে।

৬। হার্বাল শ্যাম্পু করুন। শ্যাম্পুর পর কন্ডিশনার হিসাবে অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

জেল্লা ফিরে পাবেন।

আরও – পুজোর আগে মাত্র ৫ দিনে উজ্জ্বল ত্বক পেতে অব্যর্থ ঘরোয়া টোটকা

Continue Reading

Amazon

Advertisement
দেশ5 mins ago

১০টি রাজ্যে নতুন করে সুস্থ কোভিডরোগীর ৮০ শতাংশ

রাজ্য1 hour ago

জলীয় বাষ্পের প্রভাবে বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা, মঙ্গলবার পর্যন্ত হালকা বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

মল্লারপুরে বিক্ষোভ
বীরভূম2 hours ago

বীরভূমের মল্লারপুরে পুলিশ হেফাজতে নাবালকের মৃত্যু, জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ

বিদেশ4 hours ago

দরিদ্র দেশগুলির জন্য কোভিড-১৯ ভ্যাকসিন বিমা প্রকল্পের পরিকল্পনা ‘হু’-র

kolkata High Court
রাজ্য4 hours ago

কোভিডরোগীদের জন্য মারণ হতে পারে বাজির ধোঁয়া, ঠেকাতে ফের আদালতে যাওয়ার প্রস্তুতি

Mayawati
দেশ4 hours ago

আর রাখঢাক নয়, এ বার বিজেপিকে সরাসরি ভোট দেওয়ার আহ্বান মায়াবতীর

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৮,৬৪৮, সুস্থ ৫৭,৩৮৬

দেশ5 hours ago

স্বস্তি আরও বাড়িয়ে ভারতে সক্রিয় রোগী নামল ছ’লক্ষের নীচে, আপাতত চিন্তা দিল্লিকে নিয়ে

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৪৮,৬৪৮, সুস্থ ৫৭,৩৮৬

containment kolkata
কলকাতা2 days ago

লকডাউন নিয়ে গুজবের বিরুদ্ধে পুলিশি পদক্ষেপ

বিনোদন3 days ago

সিবিআই গ্রেফতার করতে পারে, আশঙ্কায় তড়িঘড়ি আদালতের দ্বারস্থ সুশান্ত সিং রাজপুতের দুই দিদি

কলকাতা2 days ago

বিসর্জনের আগেই আগুন, পুড়ে ছাই সল্টলেকের দুর্গাপুজো মণ্ডপ

উঃ ২৪ পরগনা2 days ago

সক্কালেই ফোন, টাটা ক্যানসার হসপিটালে রক্ত দিয়ে এলেন ১৪ জন স্বেচ্ছাসেবী

coronavirus
রাজ্য3 days ago

দেড় মাস পর রাজ্যে কমল সক্রিয় রোগী, নতুন সংক্রমণ নামল ৪ হাজারের নীচে

বিনোদন2 days ago

ভেন্টিলেশনেই সৌমিত্র চট্টোপাধ্যায়, শুরু ডায়ালিসিস

বিনোদন3 days ago

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না সৌমিত্র চট্টোপাধ্যায়, আরও সংকট, জানালেন চিকিৎসক

কেনাকাটা

কেনাকাটা17 hours ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা3 weeks ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা4 weeks ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা1 month ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা1 month ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা1 month ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 month ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 month ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

নজরে