পা ফাটায় জেরবার? মুক্তি পেতে মেনে চলুন পরামর্শগুলি

0

খবরঅনলাইন ডেস্ক: শীতকাল মানেই মাথায় খুসকি, চুল পড়া, গোড়ালি ফাটা, ঠোঁট ফাটা নিয়ে সমস্যার অন্ত নেই। পা, গোড়ালি ফাটা তার মধ্যে একটি খুবই বিরক্তিকর ও লজ্জাজনক সমস্যা। সঙ্গে যন্ত্রণাও সহ্য করতে হয় অতিরিক্ত হলে। ঘরোয়া এই উপায় অবলম্বন করলে পা ফাটা থেকে মুক্তি মিলতে পারে সহজে।

১। পায়ের আর্দ্রতা বজায় রাখতে সব সময় ক্রিম বা লোশন লাগান।

Shyamsundar

২। গ্লিসারিন ও গোলাপজল মিশিয়ে পায়ের গোড়ালিতে লাগালে চামড়া নরম থাকবে। ফাটবে না।

৩। হালকা গরম জলে অল্প শ্যাম্পু দিয়ে ১০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এর পর গোড়ালি ব্রাশ বা মিউনিস স্টোন দিয়ে ধীরে ধীরে ঘষুন। ফাটার ময়লা পরিষ্কার হয়ে গেলে জল দিয়ে পা ধুয়ে আলতো হাতে মুছে নিন। ফাটা অংশে বেশি করে ক্র্যাক ক্রিম বা ভেসলিন লাগিয়ে নিন।

৪। হালকা গরম জলে আধ চামচ নারকেল তেল ও সামান্য নুন দিয়ে ৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। এর পর দুধের সর, আটা ও গ্লিসারিন মিশিয়ে পেস্ট বানান তা পায়ে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এর পর ক্রিম লাগিয়ে নিন।

৫। ফাটা জায়গায় ময়লা হলে নুন ও ঘিয়ের মিশ্রণ দিয়ে পরিষ্কার করুন। পায়ের ফাটায় পেঁয়াজের রস লাগিয়ে নরম পরিষ্কার কাপড় দিয়ে মুড়ে রাখুন। মধুও দিতে পারেন ফাটা অংশে।

৬। বেশির ভাগ সময় বিশেষ করে পা পরিষ্কার করে ক্রিম লাগানোর পর চেষ্টা করুন মোজা পরে থাকতে। তা হলে সহজে পা ময়লা হবে না। নরমও থাকবে গোড়ালি।

৭। খালি পায়ে না থেকে চটি পায়ে থাকুন।

আরও – পা ফাটছে? কোমল গোড়ালি পেতে ট্রাই করতে পারেন সহজ এই ৫টি পদ্ধতি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন