কফির ফেসপ্যাকে ত্বককে করে তুলুন উজ্জ্বল

ওয়েবডেস্ক: শীতকাল মানেই এক কাপ কফির কাপে চুমুক দিয়ে দিন শুরু হওয়া। শরীরকে গরম রাখতে অথবা ক্লান্তি দূর করতে কফি অতুলনীয়।

কিন্তু আপনি জানেন কি, যে রূপচর্চাতেও কফির ভূমিকা অপরিসীম। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ও ত্বককে মসৃণ, কোমল অথবা আকর্ষণীয় করতে, কফির ফেসপ্যাক অনবদ্য। তা হলে চলুন জেনে নেই, স্কিনের যত্ন নিতে কফির ফেসপ্যাক, কী ভাবে বানাবেন।

১। প্রথম স্টেপ-ক্লিনজিং

ক্লিনজার বানানোর জন্য সবার প্রথমে প্রয়োজন কফি। একটি কাচের বাটিতে ১ চামচ কফি এবং ২ চামচ অ্যালোভেরার জেল দিয়ে ভালো করে মিক্স করে নিন।

এ বার কফির এই মিশ্রণটি দিয়ে ২ মিনিট ধরে মুখে হালকা করে ম্যাসাজ করুন। কফির মধ্যে ক্যাফিন নামক উপাদান থাকে যা ত্বকের থেকে সমস্ত রকমের কালো দাগকে দূর করে, ত্বককে উজ্জ্বল বানাতে সাহায্য করে। এই ভাবে ২ মিনিট ম্যাসাজ করার পর, জল দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

২। দ্বিতীয় স্টেপ-স্ক্রাবিং

স্ক্রাবার বানানোর জন্য প্রথমেই, একটি কাচের বাটিতে ১  চামচ চিনি নিন। এর পর ১ চামচ কফি এবং ২ চামচ নারকেল তেল দিয়ে, ভালো করে মিক্স করে নিন। এই বার স্ক্রাবারটি দিয়ে  ভালো করে মুখে স্ক্রাবিং করুন।

এই স্ক্রাবারটি ত্বকের মধ্যে থাকা ডেথ স্কিনকে খুব ভালোভাবে পরিষ্কার করতে সাহায্য করে। ৫ মিনিট ধরে স্ক্রাবিং করার পর, মুখ জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

[ আরও পড়ুন: ত্বকের উজ্জ্বলতা হারাতে বসেছেন? জেনে নিন কমলালেবুর খোসার এই ৫টি গুণ ]

৩। তৃতীয় স্টেপ-ফেসপ্যাক

একটি কাচের বাটিতে ২ চামচ কফি নিন। এর পর ১ চামচ বেসন, ১ চামচ টক দই, ১ চামচ মধু আর সামান্য লেবুর রস দিয়ে ভালো করে মিক্স করে নিন। এ বার এই মিশ্রণটি মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপরে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে কমপক্ষে ২ দিন এই ফেসপ্যাকটি ব্যবহার করুন।

এই ফেসপ্যাকটি ত্বককে দ্রুত ফর্সা এবং উজ্জ্বল করে। এ ছাড়া ত্বকে যদি কোনও কালো দাগ থাকে, সেটা খুব ভালোভাবে দূর করে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here