দূর করুন মেছেতা পুজোর আগেই

ওয়েবডেস্ক: আকাশে পেঁজা তুলো মেঘের দেখা নেই ঠিকই। তবে ঝকঝকে নীল আকাশ, মায়াবী উজ্জ্বল রোদ। শরতের একটা নিজস্ব রং আছে। রংটা ঝলমলে সোনালি। এ রং আলোর রং, রোদ্দুরের রং, উচ্ছ্বলতার রং। শরতের এই রং অনাবিল আনন্দের।

শরৎ মানেই শিউলির গন্ধ মাখা শিশিরভেজা ভোর, ঢাকের বাদ্যি, ধূপ, ধুনো আর কর্পূরের গন্ধ, অঞ্জলি, সন্ধিপুজো, একশো-আটটি গোলাপি পদ্ম, একশো আট প্রদীপের আলোর এক ম্যাজিক রিয়্যালিজম। শরৎ মানেই উৎসব, আর উৎসব মানেই পুজো।

কিন্তু এই আনন্দের মাঝেই যে নিজের ত্বকের যাবতীয় সমস্যারও তো সমাধান করতে হবে। হাতে কিন্তু সময় খুব কম। তাই আর দেরি না করে আসুন জেনে নেওয়া যাক পুজোর আগে কী ভাবে মেছেতার হাত থেকে মুক্তি পাবেন।

১। লেবুর রস –

লেবুর রসে আছে ত্বক ব্লিচিং করার উপাদান যা ত্বকের যে কোনও প্রকার দাগ দূর করে থাকে। এ ছাড়া লেবুর রস ব্যবহারে ত্বক নরম-কোমল হয়ে উঠে। ত্বকে যে জায়গায় কালো বা খয়েরি দাগ আছে সেখানে লেবুর রস লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করুন। যাঁদের সেনসিটিভ ত্বক তাঁরা সরাসরি লেবু ব্যবহার না করে সঙ্গে মধু ও গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

আর এক ভাবে লেবুর রস ব্যবহার করা যেতে পারে। লেবুর রসের সঙ্গে পরিমাণ মতো চিনি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এ বার পেস্টটি ত্বকে না মিলে যাওয়া পর্যন্ত ঘষুন। ৫-১০ মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে কয়েকবার করুন। চাইলে এতে অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন।

২। আলুর রস ও তেজপাতা-

আলুর রস যেমন ট্যান তুলতে দারুণ কার্যকরী আবার তেমনই মেছেতার জন্যও আলুর রস লাগালে খুবই উপকার পাওয়া যায়। সেই সঙ্গে যদি তেজপাতা ব্যবহার করেন তা হলে তো কোনও কথাই নেই।

আলুর রসের মধ্যে তেজপাতা বাটা মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। মুখে লাগানোর পর হালকা করে মুখে ম্যাসাজ করুন। এর পরে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: শুধু মুখ নয়, পুজোর আগে যত্ন নিন পিঠেরও

৩। চন্দন –

চন্দনে অ্যান্টি এইজিং এবং অ্যান্টিসেপটিক উপাদান আছে যা ত্বকের হাইপারপিগমেনশন কমিয়ে মেছেতার দাগ দূর করে থাকে।

  • ২ চামচ চন্দনের গুঁড়ো, ১ চামচ গ্লিসারিন, এবং লেবুর রস দিয়ে একটি প্যাক তৈরি করে নিন। এ বার এই প্যাকটি কালো বা খয়েরি দাগের ওপর লাগান। কিছুক্ষণ পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকবার এটি করুন।

  • ২ চামচ কমলালেবুর রস, ১ চামচ লেবুর রস, ২ চামচ চন্দন গুঁড়ো মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। ভালো করে এই প্যাকটি মুখে লাগান। আধ ঘন্টা পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

  • প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে চন্দন পাউডার, অলিভ অয়েল, বাদাম অয়েল মিশিয়ে মুখে ম্যাসাজ করতে পারেন। সারারাত রেখে সকালে ঘুম থেকে উঠে ধুয়ে ফেলুন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন