skincare
শুধু জল কিংবা ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই কিন্তু হবে না।

ওয়েবডেস্ক: অফিসে অতিরিক্ত কাজের চাপ, মানসিক চাপ, টেনশনের ফলে ক্লান্তি যেন পিছু ছাড়তেই চায় না। সারা দিনে অফিসের কাজের পর বাড়ি ফিরে যেন হাত-পা আর চলতে চায় না। বাড়ি ফিরে কোনো রকম ফ্রেশ হয়ে আবার সংসার সামলাতে লেগে পড়া। এই সব কিছুর মধ্যে আলাদা করে বেশ খানিকটা সময় শুধু রূপচর্চার জন্যে বের করা খুব একটা সম্ভব হয়ে ওঠে না।

তবে শুধু জল কিংবা ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই কিন্তু হবে না। কারণ মুখের মধ্যে জমে থাকা সারা দিনের ধুলোময়লা, তেল, ঘাম ঠিক মতো পরিষ্কার না করলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

সারা দিনের শেষে কী ভাবে ত্বকের যত্ন নেবেন জেনে নেওয়া যাক-

১। ক্লিনজিং

বাড়ি ফিরেই কাঁচা দুধ দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এতে ত্বকের ধুলোময়লা যেমন পরিষ্কার হয়, তেমনই সারা দিনের ট্যানও সহজে দূর হয়।

২। স্ক্রাবিং

তৈলাক্ত ত্বকের জন্য স্ক্রাবিং করা খুবই দরকার। স্ক্রাবিং এর জন্য লাগবে ২ চামচ চালের গুঁড়ো, হাফ চামচ কফি পাউডার, ১ চামচ মধু দিয়ে স্ক্রাবারটি বানিয়ে নিন। মুখে স্ক্রাবারটি লাগানোর পরে ৭-১০ মিনিট ভালো করে ম্যাসাজ করুন। এর পরে নরম কাপড় দিয়ে মুখটি মুছে নিন।

[আরও পড়ুন: ত্বকের রঙ চাপা? চটজলদি এই ৩টি পদ্ধতিতে করুন মেকআপ] 

৩। প্যাক

স্ক্রাবিং-এর পরে মুখে প্যাক তো লাগাতেই হবে। প্যাকের জন্য ব্যবহার করতে পারেন মুলতানি মাটি, গোলাপ জল, পাকা পেঁপে, ১-২ চামচ কমলালেবুর রস। এই উপকরণগুলি মিশিয়ে নিয়ে চটপট বানিয়ে ফেলুন প্যাকটি। ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে নরম কাপড় দিয়ে মুছে নিন। অফিস থেকে ফিরে এসে নিয়মিত একটু নিজের যত্ন নিয়েই দেখুন, দেখবেন একেবারে ত্বকের চেহারা বদলে গিয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here