চুলের যত্ন নেবেন ভাবছেন? জেনে নিন বিয়ারের ভূমিকা

ওয়েবডেস্ক: বিয়ারকে এতদিন তো নিছক মদই ভেবে এসেছেন। বিয়ারকে নিয়ে তুচ্ছতাচ্ছিল্যও করেছেন নিশ্চয়ই? কিন্তু জানেন কি বিয়ার শুধু মদই নয়, চুলের জন্যও বিয়ার দারুণ উপকারে লাগতে পারে। চুল রুক্ষ হয়ে যাচ্ছে? বা তার উজ্জ্বলতা হারিয়ে ফেলছে? চিন্তা করার কোনও প্রয়োজন নেই।

আপনার চুলের জন্য দরকার জাস্ট একটুখানি বিয়ার ট্রিটমেন্ট—দেখুন, তা হলেই সব সমস্যার কেমন মুশকিল আসান হয়ে যাবে!

১। বিয়ার কেন চুলের জন্য ভালো

বিয়ারকে বিউটি এক্সপার্টরা ‘মিনারেল জ্যাকপট’ বলে থাকেন। বিয়ারে থাকে সিলিকা, যা চুলকে ঘন, মোটা করতে সাহায্য করে। এ জন্য একাধিক হেয়ারকেয়ার শ্যাম্পুর অন্যতম প্রধান উপাদান হিসেবে বিয়ার ব্যবহার করা হয়। তা ছাড়া বিয়ারে ফসফরাস, কপার, ম্যাগনেসিয়াম, আয়রন ইত্যাদি মিনারেলস থাকে, যা চুলের পুষ্টি যোগাতে সাহায্য করে ও চুল পড়া সমস্যার সমাধান করে, নতুন চুল গজাতে সাহায্য করে। বিয়ারে থাকা ভিটামিন-বি ক্ষতিগ্রস্ত চুলকে ফের আগের অবস্থায় ফিরিয়ে আনে। বিয়ারের সুক্রোজ ও মল্টোজ চুলের কিউটিকলকে শক্তিশালী করে ও চুলকে সিল্কি করে তোলে। বিয়ার চুলের পিএইচ লেভেলকে নিয়ন্ত্রণ করে ও চুলকে অতিরিক্ত শুষ্ক বা তেলতেলে হয়ে যাওয়ার হাত থেকে আটকায়। তা ছাড়া বিয়ার দিয়ে ট্রিটমেন্ট করলে মাথায় রক্ত সঞ্চালন বাড়ায় ও চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

২। চুলের উজ্জ্বলতা বাড়াতে বিয়ার ট্রিটমেন্ট 

একটা পাত্রে এক-দেড় কাপ বিয়ার ঢেলে তাকে সারারাত রেখে দিন। এর ফলে বিয়ারে থাকা কার্বন-ডাই-অক্সাইড উবে বিয়ার অক্সিডাইজ হবে। বিয়ারে কার্বন-ডাই-অক্সাইড থাকলে তা চুলকে রুক্ষ করে দেয়। এর পর স্নানের সময় চুলে যে শ্যাম্পু ব্যবহার করেন তা দিয়ে শ্যাম্পু করুন। চুল যদি তেলতেলে হয়, তা হলে শ্যাম্পু করার পরে কন্ডিশনার দেবেন না। এর পর বিয়ারটা চুলে ঢেলে ভালো করে ১৫ মিনিট ধরে চুলের গোড়ায়, স্ক্যাল্পে ম্যাসাজ করুন। তার পর ঠান্ডা জলে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ দিন অন্তত করেই দেখুন। দেখবেন বিয়ার দিয়ে চুল ধোয়ার ফলে আপনার চুলও পরিষ্কার হয়েছে আর চুলের কিউটিকলও শক্ত হয়েছে। ফলে চুলও অনেক কম পড়ছে। আর দেখবেন চুল কেমন শাইন করছে আর বাউন্সি লাগছে!

আরও পড়ুন: এই ৬টি ঘরোয়া পদ্ধতি মানলেই বন্ধ হবে চুল পড়া 

৩। বিয়ার দিয়ে শ্যাম্পু

অবাক হওয়ার কিছু নেই! বিয়ার শ্যাম্পু আপনি ঘরেই সহজে বানাতে পারেন। এটা বানানোর জন্য লাগবে দেড় কাপ বিয়ার আর এক কাপ শ্যাম্পু। একটা পাত্রে বিয়ার নিয়ে ১৫ মিনিট ধরে ফোটান। ঘরের তাপমাত্রায় বিয়ার আসার পর তাতে শ্যাম্পুটা দিয়ে মিশিয়ে নিন। স্নানের সময় এই মিশ্রণটা মাথায় দিয়ে শ্যাম্পু করুন ও ভালো করে ম্যাসাজ করুন যতক্ষণ না চুলে ফেনা হচ্ছে। এর পর ঠান্ডা জলে মাথা ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এটা করুন, দেখবেন আপনার মাথার ময়লা যেমন চলে যাবে। সেইসঙ্গে চুলের বৃদ্ধিও হবে।

চুলের জন্য আরও কিছু টিপস-

তবে সাবধান। বিয়ারে থাকা অ্যালকোহল কিন্তু শুষ্ক চুলকে আরও বেশি শুষ্ক ও রুক্ষ করে দেয়। ফলে আপনার চুল যদি শুষ্ক হয়, তা হলে বিয়ার ট্রিটমেন্ট আপনার জন্য একেবারেই নয়। চুল যদি তেলতেলে হয়, তবেই বিয়ার চুলের জন্য ব্যবহার করুন। আর বিয়ার সপ্তাহে ২ বারের বেশি ব্যবহার করবেন না। তা হলে চুলকে রুক্ষ করে দিতে পারে। অতিরিক্ত বিয়ার ব্যবহার করলে আবার চুল পড়ে যাওয়ার সমস্যা শুরু হয়ে যায়। তাই বিয়ার ট্রিটমেন্ট করুন, কিন্তু বুঝে-শুনে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here