ঘর, ব্যালকনি বা বাগান – সাজিয়ে তুলুন এই সব গাছে

0
তুলসী ও মানিপ্ল্যান্ট গাছ।

খবরঅনলাইন ডেস্ক: নিজের ঘর মনের মতো করে সাজাতে কে না ভালোবাসেন! ঘরের মধ্যে ফুলের টব রেখে বা বাগানে সুন্দর করে ফুলের গাছ সাজিয়ে রাখতে অনেকেই পছন্দ করে। বাগান করার সুযোগ পান না, তাঁরা অনেকেই ব্যালকনিতে গাছ সাজিয়ে রাখেন, কিংবা ছাদে ফুলের গাছের যত্ন করেন। 

বাড়িতে গাছ লাগালে, গাছের চার পাশের পরিবেশ পরিষ্কার ও সুন্দর রাখলে তাতে মনের ইতিবাচক শক্তি বৃদ্ধি পায়। গাছ ঘরে শান্তি আনে এবং নেতিবাচক বিষয়গুলি দূর হয়।

Loading videos...

কোন কোন গাছ লাগাতে পারেন

তুলসীগাছ

বাড়িতে পুজো-আচ্চা, নানা আচার-অনুষ্ঠানে তুলসীপাতা অপরিহার্য। এ ছাড়াও তুলসীপাতার নানা ওষধি গুণ আছে। তাই আপনার বাগানে বা ব্যালকনিতে তুলসী গাছ লাগাতেই পারেন।

কলাগাছ

তুলসীর মতোই আরও একটি অপরিহার্য গাছ কলা। কলাগাছের উপযোগিতা বলে শেষ করা যায় না। এর ফল, পাতা আর গাছ কত কাজে যে লাগে তার তালিকা বিশাল। খাদ্য হিসাবে কলা তো একটি অত্যন্ত উপাদেয় ফল। তা ছাড়া পুজো-আচ্চাতেও অপরিহার্য কলা। পুজো ছাড়াও কলাপাতা নানা কাজে ব্যবহার হয়। কলাপাতায় ভাত খাওয়ার মজাই তো আলাদা। এ ছাড়া কলাগাছের মোচা, থোড় অত্যন্ত উপাদেয় সবজি। তাই আপনার বাগানে কলাগাছ অবশ্যই লাগান।

জুঁই ও পিস লিলি।

জুঁইফুল   

তুলসী, কলার মতোই পুজো-আচ্চার আরও একটি অপরিহার্য জুঁইফুল। তা ছাড়া বাগান বা ব্যালকনি সাজিয়ে তুলতে জুঁইফুলের জুড়ি মেলা ভার।

পিস লিলি

অনেকেই পিস লিলি গাছ দিয়ে নিজেদের বাড়ির বাগান সাজিয়ে তোলেন। ঘরের মধ্যেও এই গাছ রাখতে পারেন। এই গাছ ঘরের বাতাসকে আরও শুদ্ধ করে তোলে।

আমলকী

আরও একটি অনন্য ওষধি গুণসম্পন্ন ফল আমলকী। আপনার বাগানের একটি অপরিহার্য অঙ্গ হয়ে উঠতে পারে আমলকী গাছ।

অ্যালোভেরা   

অ্যালোভেরা একটি অত্যন্ত গুণসম্পন্ন গাছ। এর পাতার মধ্যে থাকা থকথকে জেলির মতো অংশ চুল, ত্বকের যত্নে কাজে আসে। তাই বাড়িতেই ছোটো ছোটো টবে, বা যদি জায়গা থাকে মাটিতে বসিয়ে দিন অ্যালোভেরা গাছ। এই গাছের খুব বেশি যত্ন করার প্রয়োজন হয় না।

লাকি ব্যাম্বু ট্রি।

লাকি ব্যাম্বু ট্রি

বাঁশ শুনলেই কেমন একটা লাগে। বাড়ির বাগানে বা ব্যালকনিতে বাঁশগাছ? না, এ বাঁশ সে বাঁশ নয়। এ হল লাকি ব্যাম্বু ট্রি। ছবিতেই মালুম হবে কেমন  সুন্দর এই বাঁশের ঝাড়।

মানি প্ল্যান্ট

আপনার যদি ঘর সাজানোর শখ থাকে, তা হলে ঘর সাজানোর উপাদান হিসাবে বেছে নিতেই পারেন মানিপ্ল্যান্টকে। সুন্দর বাহারি পাতা, লতানো গাছ আপনার ঘরকে এক আলাদা সৌন্দর্যে ভরিয়ে তুলবে এ কথা বলাই বাহুল্য। আপনার ঘরের শোভা বৃদ্ধি করার অন্যতম শ্রেষ্ঠ গাছ মানিপ্ল্যান্ট।

যে সব জায়গায় রৌদ্র আসে সেখানে সুযোগ থাকলে ফুলের গাছ লাগাতে পারেন। শীতকালে সাধারণত নানাধরনের ফুল দেখতে পাওয়া যায় । তবে গরম বা বর্ষাকালেও আপনি ফুলের গাছ লাগাতে পারেন।

আরও পড়ুন: সবুজের শুভ্রতায় সাজিয়ে তুলুন আপনার সাধের বারান্দাকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন