মৈত্রী মজুমদার

এই সবে চৈত্র গিয়ে বৈশাখ পড়ল। নববর্ষও পালিত হল। ধুমধামও কম হল না। কিন্তু যেই সব গোছানোর পালা এল, ব্যস! আবার সেই জায়গার সমস্যা। প্রত্যেকবারের এই স্টোরেজ-এর সমস্যা এক্কেবারে সমাধান করতে গিয়ে মনে হল এর কিছু কিছু তো আপনাদের সঙ্গেও শেয়ার করা যায়।

তাই এবারের বিষয় সৌন্দর্য বজায় রেখে জিনিসপত্র গোছানোর উপায়।

যেমন ধরুন, শোওয়ার ঘরে যদি আপনার খাটটি হেভি স্টোরেজ-বেড হয় তা হলে অনেকটা স্টোরেজ সমস্যার সমাধান হয়। আর তার সঙ্গে দেওয়ালে কিছু খোলা তাক লাগিয়ে নিতে পারলে তো কথাই নেই।

আবার জামা কাপড় রাখার ক্ষেত্রে, ঘরে বড়ো ওয়ারড্রব থাকলেও কখনও কখনও রোজকার ব্যবহারের জিনিসপত্র হাতের কাছে রাখতে গিয়ে সমস্যা সৃষ্টি হয়। সেক্ষেত্রে যদি খাটের হেড বোর্ডের  পিছনে একটি ফলস দেওয়াল বানিয়ে নেওয়া যায় তাহলে তার পিছনে অনেক জিনিস রাখার ব্যবস্থা করা যেতে পারে।

যদি তেমন কিছু না করতে চান তবে একটা দেওয়ালকেই বিভিন্ন জিনিস রাখার উপযোগী করে তোলা যেতে পারে। কিন্তু সেক্ষেত্রে  প্রতিদিন গোছানোর দরকার পড়বে।

ঘরের বিছানা বালিস ইত্যাদি স্টোর করার জন্য খাটের তলার বক্সই উপযুক্ত। তবু তাকে আরও বেশি উপযুক্ত করার জন্য বক্সের পাশে ড্রয়ার বানান। রোজের কাজে সুবিধা হবে।

অনেকের আবার জুতোর খুব শখ থাকে। কিন্তু ঘরে যথেষ্ট জায়গা না থাকলে সেগুলো ভালো ভাবে রাখা যায় না। এসব ক্ষেত্রে চাকা লাগানো ট্রে স্টোরেজ বানিয়ে খাটের তলায় রাখা যেতে পারে।

ঘরে যদি জায়গা কম থাকে তাহলে খাটের পাশে সাইড টেবিলের জায়গায় স্টাডি টেবিল রাখতে পারেন। যাকে বলে এক্কেবারে এক ঢিলে দুই পাখি। সাইড টেবিল আর স্টাডি টেবিল দুটোরই কাজ করবে।

আবার বেডের লেগ বোর্ডের কাছেও স্টাডি টেবিলকে রাখলে ফুট বোর্ড আর স্টাডি টেবিল দুটোরই কাজ হবে।

স্টাডি বা গেস্ট রুম ছোটো হলে সেখানে ফোলডিং বা মারফি বেড লাগান। জায়গার সঙ্কুলান এবং পরিচ্ছন্নতা দুই-ই বজায় থাকবে।

খাটের পাশে জায়গা না থাকলে, ফ্লোটিং শেলফ লাগান। জিনিস রাখাও যাবে আবার মেঝেরও জায়গা আটকাবে না।

একই ভাবে মেঝের জায়গা বাঁচাতে ফ্লোর বা টেবিল ল্যাম্পের বদলে ঝোলানো লাইট লাগান। জায়গাও বাঁচবে আবার ঘরে অন্য মাত্রাও যোগ হবে।

  এভাবে নানা সৃজনশীল উপায়ে ঘরের স্টোরেজ সমস্যার সমাধান করা যেতে পারে।

এবার যাই। ফিরে আসব এই ধরনের আরও অনেক উপায় নিয়ে।

ছবি: ইন্টারনেটের মাধ্যমে

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here